ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সাংবাদিক মাহমুদুর রহমানের জামিনের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদ
প্রকাশ: রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ৯:৫৮ পিএম  (ভিজিট : ২৭৬)
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নির্যাতিত, দেশপ্রেমিক সাংবাদিক  ‘আমার দেশ’ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানকে হয়রানিমূলক মিথ্যা মামলায় জামিন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের প্রতিবাদ ও অনতিবিলম্বে জামিনের দাবিতে বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়েছে।

রোববার (২৯ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৫টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে গণঅভ্যুত্থান মঞ্চের ব্যানারে এই কর্মসূচির আয়োজন করা হয়।

সমাবেশে বক্তারা তার জামিনের দাবি জানিয়ে বলেন, বিগত স্বৈরাচার হাসিনা সরকারের আমলে ২০১৫ সালে তার নামে হয়রানিমূলক অপহরণ ও হত্যাচেষ্টায় ষড়যন্ত্রের মামলা দায়ের করে এবং মিথ্যাভাবে অবৈধ ট্রাইবুনাল গঠন করে তাকে ৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়। তিনি যখন কুষ্টিয়াতে মিথ্যা মামলার হাজিরা দিতে গিয়েছিলেন তখন তাকে হত্যার চেষ্টা করা হয়। সবকিছুকে তিনি মেনে নিয়ে সত্যের পক্ষে কলম ধরলেন তখন ২০১৮ সালে তাকে দেশ থেকে বিতাড়িত করা হয়। আমরা যেই বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন করেছি, সেই বৈষম্যের নতুন নতুন রূপ আমরা দেখতে পাচ্ছি। আপনারা সংস্কারের নামে কালক্ষেপণ করে আওয়ামী ফ্যাসিস্টদের আবারও রাজনীতির মাঠে নিয়ে আসার পায়তারা করলে, এদেশের ছাত্র সমাজ আবারও রাজপথে নেমে আসবে। এই সমাবেশ থেকে আমরা স্পষ্ট জানিয়ে দিতে চাই, অনতিবিলম্বে মাহমুদুর রহমানকে জামিন দিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেহেদী হাসান বলেন, দীর্ঘ ছয় বছর প্রবাস জীবন পার করার পর যখন তিনি বাংলাদেশে আসার পর কোনো প্রকার ভয় ভীতিকে এড়িয়ে যেয়ে শুধুমাত্র আদালতের প্রতি সম্মান প্রদর্শন করে যখন আদালতে হাজিরা দিতে গেলেন তখন তাকে সেই মিথ্যা মামলায় গ্রেফতার দেখানো হয়। আমরা ন্যায় বিচারের জন্য আন্দোলন করেছি। স্লোগান দিয়েছি, ‘উই ওয়ান্ট জাস্টিস’। আমরা এখনো অন্যায়ের বিপক্ষে। আমরা এখনো জাস্টিস চাই। তার বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা খুব দ্রুত খালাস করে দিতে হবে। তাকে জামিন নামঞ্জুর দেখিয়ে গ্রেফতার করে কারাগারের ভেতরে রাখা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে অনতিবিলম্বে তার বিরুদ্ধে যতগুলো মিথ্যা মামলা হয়েছে সবগুলো থেকে তাকে বেখসুর খালাস দিতে হবে।    

সমাবেশে শিক্ষার্থী ফাহিম রেজা বলেন, মাহমুদুর রহমান শুধুই একজন সাংবাদিক নন। তিনি নির্যাতিত সাংবাদিকদের প্রতিনিধি। আমরা জানি স্বাধীন সাংবাদিকতা যতদিন থাকবে, গণতন্ত্র ততদিন পরিশীলিত হবে। কিন্তু বিগত ১৫ বছরে সাংবাদিক এবং লেখক শেণীকে রাজনীতিকরণ করা হয়েছে। যারাই লেখনীর মাধ্যমে ফ্যাসিস্টদের বিরুদ্ধে গিয়েছে তাদেরকেই মামলা দিয়ে দমনের চেষ্টা করা হয়েছে। যেই দালালরা ২৪ এর আন্দোলনে গণহত্যাকে উস্কে দিয়েছে, ফ্যাসিস্টদের সহযোগী হিসেবে কাজ করেছে তারা মুক্ত আকাশের নিচে ঘুরে বেড়ালেও, প্রতিবাদী মাহমুদুর রহমানকে গ্রেফতার করা হচ্ছে। মাহমুদুর রহমান আইনের মধ্যে দিয়ে জামিন নিতে চেয়েছিলেন বলেই তিনি আত্মসমর্পণ করেছেন, কোনো ক্ষমতার অপব্যবহার তিনি করতে চাননি। এই সমাবেশ থেকে আমরা স্পষ্ট জানিয়ে দিতে চাই, অনতিবিলম্বে মাহমুদুর রহমানকে জামিন দিতে হবে। সকল মিথ্যা মামলা খারিজ করে দিতে হবে। পাশাপাশি সাগর-রুনী হত্যা মামলাসহ সকল নির্যাতিত সাংবাদিকদের বিষয়টি গুরুত্বের সহিত দেখতে হবে।

সমাবেশে গণঅভ্যুত্থান মঞ্চের আহবায়ক জাহিদ হাসান জোহা বলেন, সম্প্রতি ‘আমার দেশ’ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান দেশে ফিরেছেন। আর দেশে ফিরেই তার উপরে মিথ্যা ও হয়রানিমূলক মামলাগুলোর পুরনো রায় বহাল রয়েছে। ফলে আদালত তাকে কারাগারে প্রেরণ করেছে। আমরা জানি, এসবই ফ্যাসিবাদী সরকারের সাজানো নাটক, হয়রানিমূলক ও মিথ্যা মামলা। সুতরাং স্বাধীন দেশে সেই মামলায় তাকে সাজা ভোগ করতে হবে, এরকমটা স্বাধীন জনগণক বা স্বাধীন নাগরিক কেউ  চায়না বা প্রত্যাশা করেনা। সেই জায়গা থেকে গণঅভ্যুত্থান মঞ্চ নির্যাতিত দেশপ্রেমিক নাগরিক মাহমুদুর রহমানের পক্ষে দাড়িয়ে দাবি তুলেছে। তার বিরুদ্ধে সমস্ত হয়রানিমূলক মামলা প্রত্যাহার করে অনতিবিলম্বে জামিনের দাবিতে আমরা এখানে দাড়িয়েছি।

সময়ের আলো/এম 




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close