ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

ভারতে ক্রমশ বাড়ছে মাঙ্কিপক্স আতঙ্ক
প্রকাশ: রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ৫:৩০ পিএম  (ভিজিট : ১৬৬)
ভারতে ক্রমশ বাড়ছে মাঙ্কিপক্স আতঙ্ক। দেশটির কেরল রাজ্যে এই নিয়ে দ্বিতীয়বার মাঙ্কিপক্স আক্রান্তের খবর পাওয়া গেছে। দশ দিনের মধ্যে পরপর মাঙ্কিপক্স আক্রান্তের খবর ছড়াতেই, উৎসব মৌসুমে রীতিমতো আতঙ্ক বেড়েছে সাধারণ মানুষের মধ্যে।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, কেরল রাজ্যে দ্বিতীয় মাঙ্কিপক্স আক্রান্তের খোঁজ মিলেছে এর্নাকুলামে। ২৯ বছরের যুবক সম্প্রতি আরব আমিরশাহি থেকে কেরলে ফিরেছেন। শারীরিক অবস্থার অবনতি হতেই কোচির এক হাসপাতালে ভর্তি হন তিনি। পরীক্ষার পর ধরা পড়ে তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত। বর্তমানে হাসপাতালেই চিকিৎসাধীন আছেন। তার শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল।

উল্লেখ্য, এর আগে গত ১৮ সেপ্টেম্বর কেরলের মালাপ্পুরমে ৩৮ বছরের এক যুবকের মাঙ্কিপক্স ধরা পড়ে। তিনিও আপাতত হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ওই যুবকও আরব আমিরশাহি থেকে ফিরেছিলেন।

বীণা জর্জ আরও জানিয়েছেন, গোটা রাজ্যে ১৪টি হাসপাতালে মাঙ্কিপক্স আক্রান্তদের জন্য আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে। এই রোগে সাধারণত পক্সের মতো লক্ষণ দেখা যায়। বিদেশ থেকে ফেরার পর এমন উপসর্গ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিয়ে যথাযথ চিকিৎসার আওতায় আসার পরামর্শ দিয়েছেন তিনি। ইতিপূর্বে ভারতের হরিয়ানা রাজ্যের এক বাসিন্দা মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। তিনি আফ্রিকা থেকে ফিরেছিলেন। বর্তমানে তিনি দিল্লির হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এ নিয়ে ভারতে তিনজন ব্যক্তির শরীরে মাঙ্কিপক্স ভাইরাসের হদিশ পাওয়া গেল। ফলে মাঙ্কপক্স আক্রান্তের সংখ্যা বাড়ার ফলে আতঙ্ক ছড়াতে শুরু করেছে সাধারণ মানুষের মধ্যে। বিশেষ করে উৎসবের মরশুমের মতো সময়ে মাঙ্কিপক্স ভাইরাস রুখতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক করেছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close