ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

রুয়েটে বিভাগ চালু প্রকল্পে ১৩ কোটি টাকা দুর্নীতি, ৯ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ
প্রকাশ: বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ৯:৪৭ পিএম  (ভিজিট : ১৮৬)
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) গ্লাস অ্যান্ড সিরামিক ইঞ্জিনিয়ারিং বিভাগ চালু করার প্রকল্পের ১৩ কোটি টাকা দুর্নীতির অভিযোগে ৯ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছে দুদক। এর আগে এই ৯ কর্মকর্তাকে গত ২২ সেপ্টেম্বর দুদকের তদন্ত কর্মকর্তা তলব করে। গতকাল (মঙ্গলবার) ও আজ (বুধবার) পৃথকভাবে এই ৯ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।

তদন্ত কর্মকর্তা দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আমির হোসাইন রেজিস্ট্রার বরাবর চিঠি দিয়ে এই ৯ কর্মকর্তাকে তলব করেন। এরপর ৯ কর্মকর্তা গিয়ে সেখানে উপস্থিত হন।

চিঠিতে তাদের ‘অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তি’ হিসেবে উল্লেখ করা হয়। দুদকের তলবকৃতরা হলেন- সহকারী প্রকৌশলী আহসান হাবীব, সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার (সিভিল) শাহাদাৎ হোসেন, সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার (ইলেকট্রিক) অমিত রায় চৌধুরী, ভারপ্রাপ্ত কম্পট্রোলার নাজিম উদ্দিন আহম্মদ, ডেপুটি কম্পট্রোলার ফয়সাল আরেফিন, ডেপুটি নিরীক্ষা কর্মকর্তা মেসবাউল আরেফিন এবং জ্যেষ্ঠ সহকারী রেজিস্ট্রার মুক্তার হোসেন, আব্দুর রায়হান ও আতিকুর রহমান। মুক্তার হোসেন, আব্দুর রায়হান ও আতিকুর রহমান আগে অডিটর ছিলেন। ফয়সাল আরেফিন ও মেসবাউল আরেফিন আপন দুই ভাই।

চিঠিতে আহসান হাবিব, অমিত রায় চৌধুরী ও শাহাদাৎ হোসেনকে মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বিকেল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত আলাদা আলাদা সময়ে ডাকা হয়। তারা সময়মতই দুদক কার্যালয়ে যান। অন্য ছয় কর্মকর্তাকে ডাকা হয় আজ বুধবার (২৫ সেপ্টেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত। অনুসন্ধানকারী কর্মকর্তা ইতিমধ্যে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকের সঙ্গেও কথা বলেছেন।

দুদক সূত্রে জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ‘পাঁচটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে নতুন বিভাগ চালুকরণের লক্ষ্যে অবকাঠামোগত ও ল্যাবরেটরি সুবিধা সৃষ্টিকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় রুয়েটে গ্লাস অ্যান্ড সিরামিক ইঞ্জিনিয়ারিং বিভাগ চালু করার প্রকল্পে প্রায় ১৩ কোটি টাকার দুর্নীতি তদন্ত করা হচ্ছে। ২০০৯ সালের ১ জুলাই ২৬ কোটি ১১ লাখ টাকার এ প্রকল্পের কাজ শুরু হয়। প্রকল্পের মেয়াদ ছিল ২০১৪ সালের ৩০ জুন পর্যন্ত। পরে তা বাড়িয়ে ২০১৬ সালের ৩০ জুন করা হয়। প্রকল্প পরিচালক হিসেবে কাজ করেন মোট পাঁচজন। সবশেষ প্রকল্প পরিচালক ছিলেন রুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আবদুল আলীম। প্রকল্প চলাকালে তিনি রুয়েটের পরিকল্পনা ও উন্নয়ন দফতরের পরিচালক ছিলেন।
 
নথিপত্রে দেখা গেছে, ২০১৬ সালের ৩০ জুন মেয়াদ শেষ হলে ৯ আগস্ট আব্দুল আলীম প্রকল্প শেষ হয়েছে বলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) প্রতিবেদন পাঠান। এতে তিনি প্রকল্পের বরাদ্দের ২৬ কোটি ১১ লাখ টাকার সবই ব্যয় হয়েছে বলে উল্লেখ করেন। তবে ২০১৬ সালের ৩০ জুন প্রকল্পের মেয়াদ যেদিন শেষ হয়, সেদিনও প্রকল্পের ব্যাংক হিসাবে ছিল ১৩ কোটি ১৫ লাখ ৭ হাজার ২৭২ টাকা। এরপর ২০১৭ সালের ১ মার্চ ছিল ৭ কোটি ৫৬ লাখ ১০ হাজার ৫৮১ টাকা। ধীরে ধীরে ব্যাংকের টাকা কমতে থাকে। ২০২০ সালের ৩০ জুন ব্যাংকে ছিল মাত্র ৫০ লাখ ৩৬ হাজার ৮৫৯ টাকা। প্রকল্প শেষেও বেঁচে যাওয়া প্রায় ১৩ কোটি টাকা নয়ছয় করার সত্যতা ইউজিসির তদন্তেও উঠে আসে। গত ২১ এপ্রিল দুদকের প্রধান কার্যালয় বিষয়টি তদন্তের জন্য অনুমোদন দেয়। অনুসন্ধানকারী কর্মকর্তাও নিযুক্ত করা হয়।

বিষয়টি নিয়ে কথা বলতে ওই প্রকল্পের পরিচালক আব্দুল আলীমকে একাধিকবার ফোন করা হলেও তিনি ধরেননি।

রুয়েটের ভারপ্রাপ্ত কম্পট্রোলার নাজিম উদ্দিন আহম্মদ বলেন, দুদক প্রকল্পের অনিয়মের বিষয়েই ডেকেছিল। আমি গিয়েছিলাম। তারা জানার চেষ্টা করেছে, ওই প্রকল্পের সময় আমাদের কী ভূমিকা ছিল। আমি আমার বক্তব্য দিয়ে এসেছি। আমি কোনো অনিয়মের সঙ্গে সম্পৃক্ত নই উল্লেখ করে তিনি বলেন, আমি আমার অবস্থান স্পষ্ট করে এসেছি।

সময়ের আলো/আরআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close