ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

দীর্ঘ আড়াই মাস পর হিলি বন্দরে আলু আমদানি শুরু
প্রকাশ: বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ৮:০০ পিএম  (ভিজিট : ২৯০)
আমদানিতে শুল্ক কমায় দীর্ঘ ২ মাস ১৭ দিন বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আবারও ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। দেশের বাজারে দাম নিয়ন্ত্রণে রাখতে ভারতের জলপাইগুড়ি থেকে এসব আলু আমদানি করছেন মেসার্স প্রিয়ম এন্টারপ্রাইজ নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান।

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে ভারত থেকে আলু বোঝাই দুটি ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশের মধ্যে দিয়ে আমদানি কার্যক্রম শুরু হয়। 

হিলি স্থলবন্দরের তথ্য মতে, এই বন্দর দিয়ে সর্বশেষ আলু আমদানি হয়েছিলো চলতি বছরের ৮ জুলাই। দীর্ঘদিন বন্ধ থাকার পরে আজ (বুধবার) প্রথম দিন ২টি ট্রাকে ৪৭ মেট্রিক টন আলু আমদানি হয়েছে। আর এসব আলু বন্দরে (ট্রাক সেল) প্রতি কেজি ৪০ থেকে ৪৩ টাকার মধ্যে বিক্রয় হচ্ছে। 

এদিকে হিলি স্থলবন্দরের স্থানীয় খুচরা বাজারের আলু বিক্রেতা মইনুল হোসেন বলেন, বাজারে ভারতীয় আলুর সরবরাহ নেই। দেশী স্টিক আলু প্রতি কেজি ৪৮ টাকা ও গোল আলু ৫৬-৫৮ টাকা কেজি দরে বিক্রয় করা হচ্ছে।

হিলি বন্দরের আলু আমদানিকারক প্রিয়ম এন্টার প্রাইজ প্রতিনিধি পারভেজ হোসেন বলেন, দেশের বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে কম শুল্কে আজ থেকে ভারতীয় আলু আমদানি শুরু হয়েছে। এসব আলু ভারতের জলপাইগুড়ি থেকে প্রতি মেট্রিক টন আলু ১৮০ মার্কিন ডলারে আমদানি করা হচ্ছে। আলু আমদানি বাড়লে বাজারে দাম আরও কমে আসবে বলে জানান তিনি।

সময়ের আলো/আরআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close