ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বকেয়া বেতনের দাবিতে গাজীপুরে পোশাক শ্রমিকদের অবরোধ
প্রকাশ: বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ৫:৩২ পিএম  (ভিজিট : ৮৮)
গাজীপুরে মহানগরীর ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ছয়দানা হাজীপুর পুকুর এলাকায় বকেয়া বেতনের দাবিতে একটি কারখানার শ্রমিকেরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। বুধবার (২৫ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে অবরোধ করলে দুই পাশের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়েন ওই পথে চলাচলকারী যানবাহনের যাত্রীরা। বেতন পরিশোধের আশ্বাসে দুপুর ১টার দিকে অবরোধ তুলে নিলে যান চলাচল স্বাভাবিক হয়।

কারখানা সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নগরের ছয়দানা এলাকায় ফুল এভার বিডি লিমিটেড নামের একটি পোশাক কারখানার শ্রমিকরা ১০ সেপ্টেম্বর এক মাসের বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেন। তাদের বিক্ষোভ চলাকালে কারখানা কর্তৃপক্ষ বেতন পরিশোধ না করে ১২ সেপ্টেম্বর কারখানাটি বন্ধ ঘোষণা করেন। ইতিমধ্যে গাজীপুরে প্রায় সব কারখানার সমস্যা সমাধান হলেও ওই কারখানার শ্রমিকরা এখন পর্যন্ত বেতন পাননি। তাই বেতনের দাবিতে বুধবার অর্ধশতাধিক শ্রমিক কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। একপর্যায়ে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বৃষ্টি মধ্যে ছাতা নিয়ে অবস্থান করে।

কারখানা বন্ধের নোটিশে ফুল এভার বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) উল্লেখ করেন, বিগত কিছুদিন যাবত শ্রমিকরা বাংলাদেশ শ্রম আইন বহির্ভূত কিছু দাবির পরিপ্রেক্ষিতে ৩ আগস্ট থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন সময়ে বেআইনিভাবে কাজ থেকে বিরত থাকে। পরে মালিক, শ্রমিক, বিভিন্ন ফেডারেশন এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের সমন্বয়ে সমঝোতা চুক্তির মাধ্যমে শ্রমিক-কর্মীদের সকল যৌক্তিক দাবি মেনে নেওয়া হয়। কর্তৃপক্ষ গত ১২ সেপ্টেম্বর থেকে কারখানা খোলা রাখার সিদ্ধান্ত নিলে ওই দিন শ্রমিকরা কারখানায় প্রবেশ করে কাজ বন্ধ করে কর্মবিরতি চালায়। পরে শিল্প পুলিশের সহযোগিতায় কোম্পানির চেয়ারম্যান রবার্ট হেইন শ্রমিকদের বোঝানোর চেষ্টা করলে তারা কাজে যোগদান করতে অস্বীকৃতি জানায়। পরে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি নিয়ে গাজীপুরের টঙ্গীতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরে গিয়ে ফেডারেশনের মাধ্যমে সমাধানের অনুরোধ করলেও তারা অস্বীকৃতি জানায়। ওই পরিস্থিতিতে কারখানার উৎপাদন কার্যক্রম চলমান রাখা সম্ভব না হওয়ায় বাংলাদেশ শ্রম আইন ২০০৬-এর ধারা ১৩ উপধারা (১) অনুযায়ী ১২ সেপ্টেম্বর কারখানা কর্তৃপক্ষ তাদের প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে। ওই সময়ের মধ্যে বেআইনি ধর্মঘটে অংশগ্রহণকারী শ্রমিকরা কোনও মজুরি পাবে না বলেও নোটিশে উল্লেখ করা হয়।

বিক্ষোভকারী শ্রমিকরা জানান, চলতি মাসের ২৫ তারিখ হয়ে গেলেও এখন পর্যন্ত আগস্ট মাসের বেতন পাননি। আশপাশের সব কারখানায় বেতন দেওয়া হলেও তাদের কারখানার শ্রমিকদের বেতন দেয়া হচ্ছে না। তাই খুব মানবেতর জীবন যাপন করতে হচ্ছে শ্রমিকদের। দোকানে বাকি ঘর ভাড়াও দিতে পারছেন না। বাধ্য হয়ে বেতনের দাবিতে সড়কে নেমেছেন তারা।

গাজীপুর শিল্পাঞ্চল-২ এর টঙ্গী জোনের সহকারী পুলিশ সুপার মোশাররফ হোসেন জানান, গাজীপুরে ১৪টি কারখানা বন্ধ রয়েছে। এর মধ্যে ছয়দানা এলাকায় ফুল এভার বিডি লিমিটেড একটি। কারখানাটির শ্রমিকরা এক মাসের বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছেন। পরে মালিক পক্ষে সাথে আলোচনা করে আগামী বুধবার বেতন দেয়ার সিদ্ধান্ত হলে শ্রমিকদের বুঝিয়ে দুপুর ১টার দিকে সড়ক থেকে সরিয়ে নেওয়া হয়।

সময়ের আলো/আরআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close