ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

পবিপ্রবির নতুন ভিসি প্রফেসর ড. কাজী রফিকুল ইসলাম
প্রকাশ: বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১:৩২ পিএম  (ভিজিট : ২৬৪)
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) নতুন ভাইস-চ্যান্সেলর হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক প্রফেসর ড. কাজী রফিকুল ইসলাম। তিনি পবিপ্রবির ৯ম ভিসি হিসেবে এ নিয়োগ পেলেন। শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব রোখসানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে রাষ্ট্রপতি তাকে চার বছরের জন্য নিয়োগ প্রদান করেন।

ড. রফিক ১৯৭৩ সালের ৩১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মরহুম কাজী আবদুল খালেক এবং মাতার নাম কাজী রাবেয়া বেগম। বরিশাল সদরের বিআইপি রোডে জন্মগ্রহণ করেন।

তিনি ১৯৮৮ ইং সালে বরিশাল ব্যপ্টিষ্ট মিশন স্কুল থেকে এসএসসি, ১৯৯০ সালে বরিশাল সরকারি বিএম কলেজ থেকে এইচএসসি, ১৯৯৪ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ডিভিএম ডিগ্রি অর্জন করেন। ১৯৯৮ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ফার্মাকোলজি বিষয়ে এমএস ডিগ্রি অর্জন করেন। অধ্যাপক রফিক জাপানের বিখ্যাত কাগওয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ২০১২ সালে গ্যাস্ট্রো এন্ট্রোলজি এবং নিউরোলজি বিষয়ে এবং ২০১৪ সালে ফার্মাকোলজি বিষয়ের উপর পোস্ট ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

প্রফেসর ড. কাজী রফিকুল ইসলাম ২৭ অক্টোবর ২০০২ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করে কর্মজীবন শুরু করেন। ২০০৪ সালের ২২ সেপ্টেম্বর সহকারী অধ্যাপক ২০১১ সালের ২৪ মার্চ সহযোগী অধ্যাপক এবং ২০১৬ সালের ৭ জুলাই অধ্যাপক পদে পদোন্নতি পান।

তার শতাধিক জাতীয় ও আন্তর্জাতিক গবেষণা প্রকাশিত হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে তিনি সবসময় শিক্ষার্থীদের পাশে ছিলেন। আন্দোলনেও যোগদান করতে দেখা গিয়েছিল তাকে। বাংলা ভাষার পাশাপাশি ইংরেজি, জাপানি, আরবি ও জার্মান ভাষায় পারদর্শিতা রয়েছে ড. কাজি রফিকুল ইসলামের।

তিনি ১৯৯৯ সালে আউটস্ট্যান্ডিং রেজাল্ট এর জন্য বাকৃবি থেকে চ্যান্সেলর গোল্ড মেডেল ২০০৮ সালে জাপানের ২য় কাগওয়া বিশ্ববিদ্যালয় চিয়াংমাই বিশ্ববিদ্যালয়ের জয়েন্ট আন্তর্জাতিক সিম্পোজিয়ামে বেস্ট সাইন্টিফিক পোস্টার এওয়ার্ডসহ শতাধিক পুরস্কারে ভূষিত হয়েছেন।

নবনিযুক্ত ভিসি প্রফেসর ড. কাজী রফিকুল ইসলাম বলেন, ‘আমি নিয়োগপত্র হাতে পেয়েছি। খুব দ্রুতই যোগদান করব।’

উল্লেখ্য, আওয়ামী লীগ সরকারের পতনের পর গত ২২ আগস্ট ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি ও কোষাধ্যক্ষ। ফলে একাডেমিক কার্যক্রমসহ বিশ্ববিদ্যালয়ের প্রতিটি দফতর স্থবির হয়ে পড়ায় ভিসি নিয়োগের দাবিতে দীর্ঘদিন আন্দোলন করেছে শিক্ষার্থীরা।


সময়ের আলো/এএ/




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close