ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

বরিশালে গন্ধ নিতেও ভয় পান ক্রেতারা
প্রকাশ: বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ৭:৫৭ এএম  (ভিজিট : ১৯৪)
ভারতে রফতানির খবরে বরিশালে বেড়েছে ইলিশের দাম। বর্তমানে স্বাভাবিক সময়ের চেয়েও অনেক বেশি ঊর্ধ্বমুখী ইলিশের দাম। ইলিশ কেনা তো দূরের কথা, ইলিশের গন্ধ নিতেও ভয় পান ক্রেতারা। ইলিশ কিনতে এসে বরিশালের বাজার থেকে ফিরে যাচ্ছেন অধিকাংশ ক্রেতা।

আড়তদাররা বলছেন, ইলিশ ভারতে রফতানির প্রজ্ঞাপন জারির পরপরই মণপ্রতি দাম বেড়েছে ১০ থেকে ১২ হাজার টাকা। রফতানিকারকদের সিন্ডিকেটের কারণে ইলিশের দাম এমন বৃদ্ধি পাওয়ায় হতাশ আড়তদার ও পাইকাররা। ইতিমধ্যে এর বিরূপ প্রভাব পড়েছে খুচরা ও পাইকারি বাজারে। এখন শুধু সাধারণ ক্রেতা নয়, মধ্যবিত্তদেরও ক্রয় ক্ষমতার নাগালের বাইরে ইলিশ।

সরেজমিন বরিশালের মৎস্য অবতরণ কেন্দ্র ঘুরে জানা যায়, ভারতে ইলিশ রফতানির প্রজ্ঞাপন জারির পর বরিশালে ইলিশের দাম বেড়েছে মণপ্রতি ১০ হাজার থেকে ১২ হাজার টাকা। ১২শ গ্রাম ওজনের ইলিশ তিন দিন আগে ছিল মণপ্রতি ৬৫ হাজার টাকা। সেই ইলিশ এখন ৭৬ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া ৫৮ হাজার টাকা মণের ইলিশ ৬৮ হাজার টাকা, ৫৩ হাজার টাকা মণের ইলিশ (৭শ থেকে ৯শ গ্রাম) ৬২ হাজার টাকা, ৪৫ হাজার টাকা মণের ইলিশ (৪শ থেকে ৬শ গ্রাম) ৫২ হাজার টাকা এবং ২৭ হাজার টাকা মণের জাটকা ৩৫ হাজার টাকায় বিক্রি হচ্ছে। আড়তদারদের অনেকেই জানিয়েছেন, মোকামে ইলিশ কম, তার মধ্যে ভারতে ইলিশ রফতানির খবরে দাম বেড়েছে। খুচরা বাজারে এর প্রভাব আরও বেশি। 

ইলিশ আড়তদার আক্তার হোসেন বলেন, এমনিতেই ইলিশের আমদানি নেই বললেই চলে। তার ওপর রফতানির খবরে সিন্ডিকেট শুরু হয়েছে সবখানে। ইলিশ রফতানিকারকরা সিন্ডিকেট করে নিয়ে যাচ্ছে। এ কারণে সাধারণ মানুষ ইলিশ পাচ্ছে না। এই সিন্ডিকেটের কারণে ইলিশের দাম বেড়েছে কয়েকগুণ।

পোর্ট রোড মৎস্য আড়তের ব্যবসায়ী আলমগীর বলেন, নদীতে ইলিশ ধরা পড়ছে না। সেটা কেউ না দেখলে বিশ্বাস করবে না। বড় সাইজের কোনো ইলিশই নেই। এই মৌসুমে যেখানে ৮শ থেকে ১ হাজার মণ ইলিশ এই মৎস্য অবতরণ কেন্দ্রে আসত, সেখানে বর্তমানে ইলিশ আসছে সর্বোচ্চ দেড়শ মণ। তারপর আবার সেখান থেকে রফতানি করাটা খুবই কষ্টকর। দেশের মানুষ কতটা ইলিশ পাবে সেটা বুঝে নেন এখন।

বরিশাল মৎস্য আড়তদার অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ ইয়ার উদ্দিন বলেন, জাটকার আমদানি বেশি। নদীতে জাটকা ধরা পড়ছে বেশি। কিন্তু ভালো সাইজের কোনো ইলিশ নেই। রফতানির খবরে ইলিশের দাম বেড়েছে। এতে বাংলাদেশের বাজারে বিরূপ প্রভাব পড়বে। তিন হাজার টন ইলিশ তো দূরে থাক, এক হাজার টন ইলিশও পাঠানো যাবে না। ৭শ গ্রামের নিচে তো ইলিশ পাঠানো যাবে না।


সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close