ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

১০ মাসে ৩৮ লাখ গাড়ি কম চলেছে
প্রকাশ: সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪, ২:০৫ এএম আপডেট: ২৩.০৯.২০২৪ ১২:০৪ পিএম  (ভিজিট : ৪২৭)
দক্ষিণ চট্টগ্রামে বিরাট জনগোষ্ঠীর দাবি ছিল কর্ণফুলী নদীর ওপর নতুন কালুরঘাট সেতু নির্মাণ। গত ৩০ বছর ধরে সেতু নির্মাণের দাবি জানালেও নানা কারণে বাস্তবে রূপ লাভ করেনি। উল্টো ঘটা করে কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণ হয় টানেল। অথচ টানেল নির্মাণে দক্ষিণ চট্টগ্রামের জনসাধারণ এবং ব্যবসায়ী মহল থেকে কখনো জোরালো দাবি করা হয়নি। কালুরঘাট সেতু নির্মাণের পরিবর্তে দ্বিগুণ ব্যয়ে নির্মাণ হয়েছে টানেল। এই মেগা প্রকল্পে ব্যয় করা অর্থ জলে গেল কি না তা নিয়ে প্রশ্ন উঠছে। টানেল এখনও সাধারণ জনগণ কিংবা ব্যবসা ক্ষেত্রে বড় ধরনের কোনো ইতিবাচক পরিবর্র্তন আনতে পারেনি। বরং টানেলটি সাবেক সরকারের আমলে নেয়া অপরিনামদর্শী প্রকল্প হিসেবে চিহ্নিত হচ্ছে। 

টানেল নির্মাণের আগে চীনা প্রতিষ্ঠানের উদ্যোগে নিয়ম অনুসরণ করে চালানো হয় সমীক্ষা। ওই সমীক্ষা রিপোর্টে প্রথম বছরেই প্রতিদিন ১৭ হাজার করে গাড়ি চলবে বলে বলা হয়েছিল। বাস্তবে প্রতিদিন গাড়ি চলছে তিন হাজারের চেয়ে কিছু বেশি। যা সমীক্ষা রিপোর্টে দেওয়া তথ্যের চেয়ে অন্তত পাঁচভাগের একভাগ। চলাচলকারী গাড়ির সংখ্যা কম থাকায় ব্যয়ের বিপরীতে আয় সমান হতে আরও অন্তত এক দশক অপেক্ষা করতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

সেতু বিভাগের সংশ্লিষ্টরা জানান, সমীক্ষায় বড় ধরনের ভুল থাকার কারণে বঙ্গবন্ধু টানেল শে^তহস্তিতে পরিণত হচ্ছে। মাসে আয় ১২ কোটি হলেও রক্ষণাবেক্ষণসহ নানা খাতে ব্যয় হচ্ছে প্রায় ৭০ কোটি টাকা। চীনা প্রতিষ্ঠান টানেল চালুর পর গড়ে প্রতিদিন ১৭ হাজার করে গাড়ি চলবে বলে ধারণা দিয়েছিল। বাস্তবে চলছে ৩ হাজার গাড়ি। যা সমীক্ষার চেয়ে অন্তত পাঁচভাগের এক ভাগ। সমীক্ষার সমপরিমাণ গাড়ি চলাচল করছে না ২০২৪ সালের সেপ্টেম্বরেও। উদ্বোধনের পর ২০ সেপ্টেম্বর পর্যন্ত ১০ মাসের বেশি সময়ে গাড়ি চলেছে ১৩ লাখ। অথচ সমীক্ষা রিপোর্ট অনুযায়ী ১০ মাসে ৫১ লাখ গাড়ি চলার কথা। সমীক্ষায় দেওয়া রিপোর্ট থেকে গাড়ি চলেছে অন্তত ৩৮ লাখ কম। উদ্বোধনের পর থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত গড়ে প্রতিদিন ৩ হাজার করে গাড়ি চলছে। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ, আন্দোলন পরিস্থিতিতে বন্ধের সময় বাদ দিলে গড় গাড়ি চলাচল সংখ্যা আরও কম হবে।

টানেল কর্তৃপক্ষের টোল ব্যবস্থাপক বেলায়েত হোসেন সময়ের আলোকে বলেন, উদ্বোধনের পর ২০ সেপ্টেম্বর পর্যন্ত গাড়ি চলেছে ১৩ লাখ। অথচ ১০ মাসে ৫১ লাখ গাড়ি চলার কথা। সমীক্ষা দেওয়া রিপোর্ট থেকে গাড়ি চলেছে ৩৮ লাখ কম। গড়ে প্রতিদিন ৩ হাজার করে গাড়ি চলছে। সমীক্ষার চেয়ে এত কম গাড়ি কেন চলে এ প্রশ্নে তিনি বলেন, বিষয়টি আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ভালো বলতে পারবে। 

সেতু বিভাগের সংশ্লিষ্টরা জানান, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ২০১৫ সালের নভেম্বরে ‘কনস্ট্রাকশন অব মাল্টি লেন রোড টানেল আন্ডার দ্য রিভার কর্ণফুলী’ শীর্ষক টানেল প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। ২০২০ সালের জুনে কাজ শেষ হওয়ার কথা থাকলেও দফায় দফায় সময় বৃদ্ধি করা হয়। গত বছরের অক্টোবরের শেষ দিকে প্রকল্প কাজ সম্পন্ন করে যানবাহন চলাচলের উপযোগী হয়। টানেল নির্মাণ করে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন কনস্ট্রাকশন কোম্পানি (সিসিসিসি)। এখন টোল আদায় ও রক্ষণাবেক্ষণের কাজও পেয়েছে তারা। শুরুতে ব্যয় ধরা হয় প্রায় ৮ হাজার ৪৪৭ কোটি টাকা। পরে ব্যয় বেড়ে দাঁড়ায় ১০ হাজার ৬৮৯ কোটি টাকা। ব্যয়ের মধ্যে ৬ হাজার ৭০ কোটি টাকাই চড়া সুদের চীনা ঋণ। চীনের এক্সিম ব্যাংক টানেলের জন্য এই ঋণ প্রদান করে। 

প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট এক প্রকৌশলী জানান, চীনা প্রতিষ্ঠানের সমীক্ষায় বলা হয়েছিল টানেল চালুর প্রথম বছর দৈনিক প্রায় ১৭ হাজার ২৬০টি গাড়ি চলাচল করবে। আগামী বছরের মধ্যে এই টানেল দিয়ে প্রতিদিন গড়ে ২৮ হাজার ৩০৫টি করে যানবাহন চলবে। বার্ষিক হিসাবে যানবাহন চলাচলের সংখ্যা বছরে এক কোটি ৪০ লাখে উন্নীত হবে। কিন্তু সমীক্ষা রিপোর্টের সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই। গাড়ি চলাচল বৃদ্ধির পরিবর্তে কখনো কমে যায়। কখনো স্বাভাবিক থাকে। 

চীনা প্রতিষ্ঠানের সমীক্ষার সঙ্গে যানবাহন চলাচল সংখ্যার বাস্তবে মিল না থাকার বিষয়ে জানতে প্রকল্পের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল কালাম আজাদকে ফোন দেওয়া হলে তিনি রিসিভ করেননি। প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট কোনো প্রকৌশলীই কথা বলতে চাননি।

এ ব্যাপারে টানেলের টোল ব্যবস্থাপক বেলায়েত হোসেন বলেন, সমীক্ষার চেয়ে গাড়ি বা যানবাহন কেন কম চলছে তা বলতে পারবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। আমার পক্ষে এ ব্যাপারে কোনো মন্তব্য করা ঠিক হবে না।

চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যারয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মাহমুদ ওমর ইমাম সময়ের আলোকে বলেন, টানেল করার পরপরই আনোয়ারা প্রান্তে একটি রিং রোড করার কথা ছিল। সেটি না হওয়ায় সমীক্ষায় দৈনিক গাড়ি চলাচলের যে পরিসংখ্যান ধরা হয় তা হয়তো হচ্ছে না। সমীক্ষার রিপোর্ট অনুযায়ী গাড়ি চলাচল শুরু হতে শিল্প কারখানা স্থাপনের পাশাপাশি রিং রোডটি করা জরুরি।
কালুরঘাট সেতুর জন্য তিন দশক ধরে আন্দোলন চলছে। আর টানেলের জন্য দক্ষিণ চট্টগ্রামের মানুষের কোনো দাবিই ছিল না। এ অবস্থায় কালুরঘাট সেতু না করে টনেল নির্মাণ কতটুকু যুক্তিসংগত এ প্রশ্নে তিনি বলেন, টানেলের মতো ব্যয়বহুল মেগা প্রজেক্টে বাস্তবায়নের আগে দরকার ছিল কম বাজেটের ছোট প্রকল্পগুলোর কাজ শেষ করা। এরপর হয়তো টানেল নির্মাণে হাত দেওয়া হতে পারে। কালুরঘাট সেতুর মতো জনদাবির গুরুত্বপূর্ণ প্রকল্প কাজ শেষ না করেই টানেল নির্মাণ করা ঠিক হলো কি না তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। 

পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের সহ-সভাপতি প্রকৌশলী শুভাষ বড়ুয়া বলেন, টানেল একটা শ্বেতহস্তিতে পরিণত হয়েছে। ওপারে শিল্পায়ন না হলে টানেল পুরো মাত্রায় ব্যবহার হবে না। কিন্তু চীনা অর্থায়নের এই টানেলের জন্য বছর বছর টাকা পরিশোধ করতেই হবে। 

কোনো ধরনের প্রয়োজনীয়তা যাচাই না করেই টানেল নির্মাণ করা হয়েছে, এ ধরনের প্রশ্ন উঠছে এখন। বিষয়টি সেরকম কিছু কি না এ প্রশ্নে তিনি বলেন, বাংলাদেশের বিভিন্ন এলাকায় কালভার্ট সেতু নির্মাণ হয়। দেখা যায় পরে কালভার্ট পার হওয়ার জন্য রাস্তায় নেই। শেষে দেখা যায় কালভার্ট বা সেতুটি পড়ে আছে ব্যবহার ছাড়া। টানেলের ক্ষেত্রেও অনেকটা এরকম হলো কি না তা নিয়ে প্রশ্ন উঠতে পারে। টানেল খাতে যে অর্থ ব্যয় করা হয়েছে এবং প্রতি বছর যে পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে তাতে বলা যায় আমাদের ঘাড়ে একটি বোঝা হয়েই রয়েছে।

কালুরঘাট সেতুর বর্তমান অবস্থা
দক্ষিণ চট্টগ্রামে কর্ণফুলী নদীর ওপর ব্রিটিশ আমলে তৈরি করা কালুরঘাট সেতু মেয়াদ পেরিয়ে গেছে বহু আগেই। অন্তত ১০০ বছর পার হয়েছে সেতুর বয়স। তিন দশক ধরে কালুরঘাট সেতুর স্থলে নতুন সেতু নির্মাণের দাবি উঠলেও কাজ চলেছে ধীরগতিতে। প্রথমবার করা সমীক্ষা রিপোর্টে উচ্চতাজনিত সমস্যায় নির্মাণকাজ শুরুর আয়োজন ভেস্তে যায়। বর্তমানে নতুন করে সমীক্ষার কাজ শেষ হওয়ার পর একনেকে অনুমোদনের অপেক্ষায় আছে। সেতু নির্মাণের শুরুর দিকে সমীক্ষায় প্রকল্প ব্যয় ১ হাজার কোটি টাকার মধ্যে থাকলেও এখন ১১ হাজার কোটি টাকায় পৌঁছে গেছে। নতুন সেতু নির্মাণে কোরিয়ার সঙ্গে ঋণ চুক্তিও সম্পন্ন হয়েছে। এর মধ্যে রাজনৈতিক পটপরিবর্তনের পর সেতুর নির্মাণ কাজ কবে হবে তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকালে কালুরঘাট সেতু সরেজমিনে পরিদর্শন করেছেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব আবদুল বাকি। এ সময় তিনি বলেন, সেতুর প্রকল্প প্রস্তাবটি আগামী মাসেই একনেক সভায় উঠবে। একনেকে অনুমোদন হলে সেতু নির্মাণে টেন্ডার প্রক্রিয়া শুরু হবে। স্থানীয় সূত্র জানায়, বেলা সাড়ে ৩টায় কালুরঘাট সেতু পরিদর্শনে আসার কথা থাকলে তিনি আসেন আরও অন্তত ৩ ঘণ্টা পর। সেতুর কিছু অংশ পরিদর্শন করে তড়িঘড়ি করে যাওয়ার মুহূর্তে স্থানীয় বোয়ালখালী প্রশাসনের কর্মকর্তারা এসে তাকে ফুল দিয়ে বরণ করে নেন।


সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close