ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

রাবির ৭১ ব্যাচের ক্লাস শুরু, মুখরিত ক্যাম্পাস
প্রকাশ: রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪, ৮:৫৭ পিএম  (ভিজিট : ১৭৪)
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ সেশনের স্নাতক (সম্মান) ১ম বর্ষের (৭১তম ব্যাচ) শিক্ষার্থীদের বরণ করে নিয়েছে স্ব স্ব বিভাগগুলো। নবীনদের পদচারণায় মুখরিত হয়েছে মতিহারের সবুজ চত্বর।

রোববার (২২ সেপ্টেম্বর) সকাল থেকেই রঙিন বেশে নবীনদের আনাগোনা ছিল চোখে পড়ার মতো। সকাল ১০টায় বিভিন্ন অনুষদ ও বিভাগের সামনে তাদের সঙ্গে অভিভাবকদেরও দেখা যায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নবীনদের সংখ্যা বাড়তে থাকে।

নবীন শিক্ষার্থীদের বরণ করে নিতে প্রতিদিনের চেয়ে একটু অন্যরকম সাজে ক্যাম্পাসে এসেছেন বিভাগের সিনিয়র শিক্ষার্থীরা। পরিচিতর মাধ্যমে বরণ করে নেন বিভাগের শিক্ষকরাও। এ যেন অন্য রকম এক উৎসব।

ক্যাম্পাস ঘুরে দেখা যায়, নতুনদের আগমনে নতুন রূপ ধারণ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার, টুকিটাকি চত্বর, আম চত্বর, পরিবহন মার্কেট, ইবলিশ চত্বরসহ বিভিন্ন জায়গায় নতুন-পুরোনো শিক্ষার্থীদের আড্ডা ছিল লক্ষণীয়। তবে পুরাতনদের ছাপিয়ে ক্যাম্পাসে নতুনদের আগমন ছিল চোখে পড়ার মতো।

নবীন বরণ অনুষ্ঠান শেষে সবাই যখন একাডেমিক ভবন থেকে বেরিয়ে আসেন তখন যেন আনন্দের মাত্রা আরও বেড়ে যায়। সবার হাতে হাতে ফুল, একে অপরের সঙ্গে পরিচিত হচ্ছেন। অনেকে আবার বসে পড়েছেন আনন্দ আড্ডায়। প্রবীণদের কেউ কেউ আবার গান ধরেছেন মনের আনন্দে। ক্যাম্পাসের পুরোটায় এক আনন্দঘন পরিবেশে।  

বিশ্ববিদ্যালয়ের প্রথম দিনের অনুভূতি জানতে চাইলে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আল-আমিন রায়হান আবেগাপ্লুত হয়ে বলেন, আজকের দিনটা আমার কল্পনার মতোই৷ আমি কোনোদিন ভাবিনি বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবো। আমি এক এতিম খানায় বড় হয়েছি সেখান থেকেই আমার পড়ালেখা। কিন্তু আমি স্বপ্ন দেখা থেকে পিছপা হয়নি। পড়ালেখার পাশাপাশি আমি শ্রমিকের কাজ করতাম। স্কুল কলেজে শিক্ষকরা আমাকে ক্যাম্পাসের উদাহরণ হিসেবে উল্লেখ করতো। এখানেই চাইবো আমি আমার সর্বোচ্চটা দিয়ে একাডেমিক এর পাশাপাশি এক্সটা দক্ষতা অর্জন করতে। এজন্য আমি আমার শিক্ষক ও সিনিয়র ভাই বোনদের সহযোগিতা ও দোয়া চাই।

অনুভূতি প্রকাশ করে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তাহসিন তাকিয়া বলেন, বিশ্ববিদ্যালয়ে পড়া সকলেরই একটা স্বপ্ন থাকে। আমিও তার ব্যাতিক্রম নয়। আমাদের ক্লাস হওয়ার কথা ছিলো জুলাইয়ের ১ তারিখে কিন্তু হয়নি। আন্দোলনে আমরা বাড়িতেই অবস্থান করতে হয়েছে। ভর্তি পরীক্ষা দিয়ে আমরা প্রায় ৭ মাস বাড়িতেই ছিলাম। আজকের দিনের জন্য যে কত অপেক্ষা করেছি তা বলে বুঝাতে পারবো না। আজকে আমাদের অরিয়েন্টেশন ক্লাস কিন্তু কাল রাতেও আমি ঘুমাতে পারিনি শুধু আজকের দিনের কথা ভেবে।

এদিকে নবীন শিক্ষার্থীরা কোনো ধরনের র‍্যাগিংয়ের শিকার হলে জড়িতদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রক্টর অধ্যাপক ড. মো. মাহবুবর রহমান বলেন, র‍্যাগিং একটি সামাজিক অপরাধ। এর ফলে শিক্ষার পরিবেশ বিঘ্নিত হওয়া ছাড়াও র‍্যাগিংয়ের শিকার শিক্ষার্থীর মানসিক সমস্যার সৃষ্টি হয়। এ কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোথায় কোনো প্রকার র‍্যাগিং না করার জন্য সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করছে। কেউ র‍্যাগিং করলে বা কাউকে র‍্যাগিং করতে উদ্বুদ্ধ করলে প্রমাণ সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক শাস্তি প্রদান করা হবে।

উপাচার্য অধ্যাপক সালেহ্ হাসান নকীব বলেন, আমি মনে করি এটা তাদের নতুন জীবনে প্রবেশ করা। আশা করি, বিশ্ববিদ্যালয়ে তাদের অবস্থানটা অত্যন্ত ফলপ্রসু ও আনন্দময় হবে। অ্যাকাডেমিক পরিসরে তারা শেখার পাশাপাশি চিন্তা করতে শিখবে। নিজের বিষয়ের প্রতি গভীর জ্ঞান গড়ে উঠবে।

সময়ের আলো/জিকে




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close