ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ফেনীতে পরিবেশ উপদেষ্টা রিজওয়ানা
‘৫৩ বছরেও তিস্তা নদীর চুক্তি স্বাক্ষর করতে পারেনি’
প্রকাশ: রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪, ২:৩৯ পিএম  (ভিজিট : ১৬৮)
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ভারতের সাথে বাংলাদেশের সমস্যা কেবল যে নদী কেন্দ্রীক তা কিন্তু না। আমাদের ৫৪-৫৭ টা অভিন্ন নদী এখনো চুক্তি স্বাক্ষর করতে পারিনি। শুধুমাত্র ফেনী নদী ছাড়া আর কোন নদীর চুক্তি হয়নি। আজকে ৫৩ বছর হয়ে গেল আমরা তিস্তা নদীর চুক্তি স্বাক্ষর করতে পারেনি। তিস্তা নদীর চুক্তি স্বাক্ষর হওয়ার পরও ভারত স্বাক্ষর করেনি। আমরা দরকষাকষি করবো আমরা স্বাক্ষর করবো কিন্তু তারা না করলে আমরা কি করবো। 

রোববার (২২ সেপ্টেম্বর) সকালে ফেনীর পরশুরাম উপজেলার নিজকালিকাপুর এলাকায় বন্যায় ভাঙনকবলিত স্থান পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পরিবেশ উপদেষ্টা এসব কথা বলেন।

এসময় উপদেষ্টা রিজওয়ানা আরও বলেন, বন্যার প্রকোপ হয়তো কমাতে পারতাম না কিন্তু ক্ষয়ক্ষতির পরিমাণ কমাতে পারতাম। মানুষগুলো হয়তো বাঁচাতে পারতাম। ভারত পানি নিয়ন্ত্রণ করতে তারা কি কি করছে সেটা আমরা চিঠির মাধ্যমে জানতে চাইবো। ভারতে পানি কতটুকু বেড়ে গেলে তারা বাংলাদেশের দিকে পানি ছেড়ে দিবে সেটা যেন আমাদেরকে আগে জানায় তাহলে ক্ষতির পরিমাণ কমানো যাবে।

এসময় ভারতকে উদ্দেশ্য করে তিনি আরও বলেন, ‘নীরব থাকার সময়টা শেষ হয়ে গেছে। সরকারের পক্ষ যদি নীরব থাকা হতো সেই দিনটা শেষ হয়ে গেছে।’

এসময় জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, পুলিশ সুপার মো. হাবিবুর রহমান, পরশুরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আফরোজা হাবিব শাপলা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাহফুজুর রহমান, পরশুরাম থানার ওসি মোহাম্মদ নুরুল হাকিম উপস্থিত ছিলেন।

পরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে রাজধানীর কবি নজরুল কলেজের শিক্ষার্থী নিহত কাওছারের উপজেলার চিথলিয়া ইউনিয়নের রাজেষপুর গ্রামে যান তিনি। এসময় নিহত কাউছারের পরিবারের সাথে কথা বলেন উপদেষ্টা।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close