ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ভারতে চিকিৎসক ধর্ষণ ও হত্যা
আংশিক কর্মবিরতি প্রত্যাহার জুনিয়র ডাক্তারদের
প্রকাশ: শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ২:১৪ এএম  (ভিজিট : ১২৪)
স্বাস্থ্য ভবনের সামনে ধর্মঘট প্রত্যাহার করেছেন জুনিয়র ডাক্তাররা। গতকাল শুক্রবার স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল করেন তারা। মিছিল শেষে ধর্মঘট প্রত্যাহারের কথা জানান আন্দোলনরত জুনিয়র ডাক্তাররা। সেই মিছিলে যোগ দিয়েছে সাধারণ মানুষও। অন্য দিকে, প্রায় একই সময়ে আরজি কর-কাণ্ডে প্রতিবাদের শহরের অন্য প্রান্তে এক অভিনব মিছিল শুরু হয়। হাইল্যান্ড পার্ক থেকে শ্যামবাজার পর্যন্ত রিলে মশাল মিছিলেও পা মেলান সাধারণ মানুষ। খবর আনন্দবাজার পত্রিকার।

গত ৯ আগস্ট আরজি করের মহিলা চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনার পর থেকেই কর্মবিরতির ডাক দেন জুনিয়র ডাক্তাররা। সেই কর্মবিরতি শুধু কলকাতার হাসপাতালগুলোতেই সীমাবদ্ধ ছিল না। রাজ্যের বিভিন্ন মেডিকেল কলেজে তো বটেই, দেশের বিভিন্ন হাসপাতালের চিকিৎসকরাও এই আন্দোলনে যোগ দেন। গত দেড় মাসে বিভিন্ন ক্ষেত্রের মানুষ পথে নেমে প্রতিবাদ জানিয়েছে। মিছিল, অবস্থান করেছে। সেই আবহেই গত ১০ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্য ভবনের সামনে ধর্মঘট শুরু করেন জুনিয়র ডাক্তাররা। সেই ধর্মঘট শেষ হলো শুক্রবার।

বৃহস্পতিবার জুনিয়র ডাক্তাররা জানিয়েছিলেন, শুক্রবার থেকে কর্মবিরতি আংশিক তুলে নেওয়া হবে। ধর্নামঞ্চ উঠেছে শুক্রবার থেকেই। বিকাল ৩টা নাগাদ ধর্মঘট মঞ্চ থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত জুনিয়র ডাক্তারদের একটি মিছিল হবে। সেই ঘোষণা মতো শুক্রবার বিকালে মিছিল করেন জুনিয়র ডাক্তাররা। সিজিও কমপ্লেক্সের সামনে মিছিল শেষ করে তারা জানান, ধর্মঘট তুলে নেওয়া হচ্ছে। শনিবার থেকেই জরুরি পরিষেবায় কাজ শুরু করবেন তারা।

শুক্রবার যখন স্বাস্থ্য ভবনের সামনে থেকে জুনিয়র ডাক্তাররা মিছিল শুরু করেন, তখন হাইল্যান্ড পার্কে জমায়েত করেন সমাজের বিভিন্ন ক্ষেত্রের মানুষ। সেই জমায়েতে ছিলেন জুনিয়র ডাক্তার, ইস্টবেঙ্গল, মোহনবাগান,  মোহমেডান সমর্থক, বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী, শিল্পী, তথ্যপ্রযুক্তি কর্মী এবং নাগারিক সমাজ। বিকাল ৪টার পর হাইল্যান্ড পার্ক থেকে শুরু হয় মিছিল।
দীর্ঘ ৪২ কিলোমিটার পথ অতিক্রম করে হাইল্যান্ড পার্ক থেকে মশাল হাতে মিছিল পৌঁছাবে শ্যামবাজারে। অভিনেত্রী উষসী চক্রবর্তী, রুপা ভট্টাচার্য, নাট্যব্যক্তিত্ব সৌরভ পালোধীসহ অনেকেই পা মিলায়েছেন শুক্রবারের এই কর্মসূচিতে। ছিলেন রিমঝিম সিংহেরাও। এই রিমঝিমের ডাকেই গত ১৪ অগস্ট ‘রাত দখল’ করেন মেয়েরা। শুক্রবার রাত ১২টা নাগাদ শ্যামবাজারে এই মিছিল শেষ হয়।


সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close