ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন
প্রকাশ: শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ১:১৮ এএম  (ভিজিট : ১৮৬)
ভাদ্র শেষে এই আশ্বিনের প্রথম সপ্তাহে ভ্যাপসা গরমে জনজীবন অতিষ্ঠ। এর সঙ্গে প্রাণিকূলও। কেন এত গরম, এই প্রশ্ন সবার। আবহাওয়াবিদরা জানান, বাংলাদেশ থেকে সরে যেতে শুরু করেছে মৌসুমি বায়ু। এই কারণে আকাশ পরিষ্কার থাকায় সূর্যের তাপ সরাসরি পড়ছে মাটিতে। আবার এর সঙ্গে নতুন মাত্রা যোগ হয়েছে আর্দ্রতা। আর এসব কারণেই ভ্যাপসা গরমে পুড়ছে দেশ। 

গত কয়েক মাস আগেও দেশের বেশিরভাগ জেলায় একনাগাড়ে তাপপ্রবাহ বয়ে গেছে। কোথাও মৃদু, আবার কোথাও বেশি। সে সময় শুধু দেশ পোড়েনি। পুড়েছে মাঠের ফসলও। এবার অর্থাৎ গত ১৬ সেপ্টেম্বর থেকে আবার তাপপ্রবাহ বইতে শুরু করেছে। তবে কেউ টের  পায়নি এই তাপপ্রবাহের বিষয়। সবাই বলেছে, ভ্যাপসা গরম। এই ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন। ঘরের মধ্যে ফ্যান চললে হয়, আগুনের হল্কা। আবার ঘরের বাইরে বের হলেই যেন আগুনের ঝাপটা।  বিশেষ করে অল্প সময়ের মধ্যে শরীর ঘামে ভিজে যাচ্ছে। মনে হয় কোথা থেকে যেন আগুনের হল্কা বের হচ্ছে। 

গতকাল থেকে রাজধানীর মানুষকে এই তাপপ্রবাহ এক ধরনের কাহিল অবস্থা এনে দেয়। আবার এই ভ্যাপসা গরম থেকে কোনো এসি ঘরে প্রবেশ করলে কিংবা ফ্যানের বাতাস গায়ে লাগলে বেশ কিছুটা প্রশান্তি এনে দেয়। কিন্তু এই ঠান্ডা-গরমে অনেকেই এখন কাশিতে আক্রান্ত হচ্ছেন। ঘরে ঘরে এখন সর্দি-কাশি দেখা যাচ্ছে। আবার শরীরে জ্বরও আসে। 

এই ভ্যাপসা গরমে দেদার বিক্রি হচ্ছে বিভিন্ন ধরনের ফলের জুস। আবার আখের রস। এ ছাড়া ফুটপাথের মানহীন বরফমিশ্রিত লেবুর শরবত বিক্রি বেড়েছে। এই ভ্যাপসা গরমে জমজমাট ব্যবসা হচ্ছে বিভিন্ন ধরনের পাতলা গেঞ্জির। যা অনায়াসে বিক্রি হতে দেখা যাচ্ছে ফুটপাথের বিভিন্ন ভ্যানে। গরমের সুযোগে অনেক বেশি দাম হাঁকছেন বিক্রেতারা। 

তবে অনেকের মনে প্রশ্ন কবে এই ভ্যাপসা গরম থেকে মুক্তি পাওয়া যাবে। আবহাওয়া অফিসের সোজাসাপ্টা কথা, বৃষ্টি হলেই গরম কমবে। কিন্তু কবে বৃষ্টি হবে আর কবে গরম কমবে তা এখন সবার প্রশ্ন। 

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, এখন তো তিন জেলাসহ সাত বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ আরও দুদিন অব্যাহত থাকতে পারে। আবার পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগর ও এর আশপাশে লঘুচাপ সৃষ্টি হতে পারে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর বেশ সক্রিয়। তবে আজ-কালের মধ্যে কিছু কিছু এলাকায় পশলা বৃষ্টি হতে পারে। আগামী সপ্তাহে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

এদিকে তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষার জন্য একটি প্রকল্প গ্রহণের কথা বিবেচনা করা হচ্ছে। আপাতত ঢাকা বিভাগের ১৩টি জেলার মোট ৬৬৪টি পুকুরের কথা উল্লেখ করা হয়েছে।


সময়ের আলো/আরএস/ '




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close