ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ঢাবিতে যুবককে হত্যা, ৮ জনের সংশ্লিষ্টতা পেয়েছে তদন্ত কমিটি
প্রকাশ: শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৮:১১ পিএম আপডেট: ২০.০৯.২০২৪ ৮:৩৪ পিএম  (ভিজিট : ৪৪৯)
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে ‘চোর’ সন্দেহে এক যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে হল প্রশাসন কর্তৃক গঠিত তদন্ত কমিটি। এ ঘটনায় জড়িত ৮ জনকে চিহ্নিত করেছে তদন্ত কমিটি। অভিযুক্ত এই ৮ জনের ব্যাপারে বিশ্ববিদ্যালয় দ্রুত প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করবে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এদিকে তদন্ত কমিটির একটি সূত্র থেকে জড়িত ৮ জনের নামের তালিকা এসেছে এ প্রতিবেদকের কাছে। অভিযুক্ত এ ৮ জনের মধ্যে ৩ জন ছাত্রলীগের পদধারী নেতা। এরমধ্যে জালাল মিয়া ২০১৮-১৯ শিক্ষাবর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও হল ছাত্রলীগের সাবেক (সদ্য পদত্যাগকারী) উপ-বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক। কোটা সংস্কার আন্দোলনের চলাকালে তিনি ছাত্রলীগ থেকে পদত্যাগে করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচিগুলোতে সক্রিয় ছিলেন। গ্রেফতার হওয়া আহসান উল্লাহ ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও হল ছাত্রলীগের গণাযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক উপ-সম্পাদক। সাজ্জাদ ভূগোল ও পরিবেশ বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের ও আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদ ছাত্রলীগের দফতর সম্পাদক। অন্যদিকে সুমন বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের মৃত্তিকা পানি ও পরিবেশ বিভাগের ছাত্র। এছাড়া মুত্তাকীন সাকিন বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের শিক্ষার্থী। মো. ফিরোজ কবির ২০২০-২১ শিক্ষাবর্ষের উদ্ভিদবিজ্ঞান বিভাগের ও মো. আবদুস সামাদ ২০২০-২১ শিক্ষাবর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। 

এর আগে বৃহস্পতিবার এ ঘটনায় ৬ জনকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত হলেন জালাল মিয়া, মোহাম্মদ সুমন, আহসান উল্লাহ, মুত্তাকীন সাকিন, আল হোসাইন সাজ্জাদ ও ওয়াজিবুল আলম।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় জনসংযোগ দফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বুধবার রাতে ফজলুল হক মুসলিম হলের মর্মান্তিক ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন অত্যন্ত দুঃখিত ও মর্মাহত। এ প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন দ্রুততার সাথে আইনগত ব্যবস্থা গ্রহণে সচেষ্ট হয়েছে ও ২৪ ঘণ্টার মধ্যে গত বৃহস্পতিবার সকাল ৮টায় হল প্রশাসন কর্তৃক তদন্ত কমিটি গঠিত হয়েছে এবং এই কমিটি বৃহস্পতিবার রাত ১১টায় রিপোর্ট পেশ করেছে। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ইতিমধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রক্টরিয়াল টিমের সহায়তায় তদন্ত কমিটি কর্তৃক চিহ্নিত ৮ জন অভিযুক্তের মধ্যে ৬ জনকে গ্রেফতার করেছে। অভিযুক্ত এই ৮ জনের ব্যাপারে বিশ্ববিদ্যালয় দ্রুত প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করবে। এ ধরনের ন্যক্কারজনক ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সে ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন সচেষ্ট রয়েছে ও সকলের সহযোগিতা কামনা করছে।

প্রক্টর সহযোগী অধ্যাপক সাইফুদ্দিন আহমদ বলেন, এই ঘটনায় তদন্ত কমিটি ৮ জনের সংশ্লিষ্টতা পেয়েছে। তাদেরকে প্রাথমিকভাবে হল থেকে বহিষ্কার করা হবে। বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের কথাও আমরা বলবো। 

এর আগে বৃহস্পতিবার সকালে এই ঘটনায় হলটির আবাসিক শিক্ষক অধ্যাপক ড. আলমগীর কবীরকে আহ্বায়ক করে ৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- আবাসিক শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ শফিউল আলম খান, অধ্যাপক ড. শেখ জহির রায়হান, মো. মাহাবুব আলম, ড. আছিব আহমেদ, সহকারী আবাসিক শিক্ষক ড. এম এম তৌহিদল ইসলাম, সহকারী প্রক্টর (বিজ্ঞান অনুষদ) এ. কে. এম. নূর আলম সিদ্দিকী।

সময়ের আলো/জেডআই




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close