ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

নিরাপত্তা চাওয়া শিক্ষিকাকেই পাল্টা অপসারণের দাবি
প্রকাশ: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৫:১০ পিএম  (ভিজিট : ১২৮)
বিভাগে নানা অনিয়ম ও শিক্ষার্থীদের বিভিন্নভাবে হেনস্তা করার অভিযোগ এনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মাহবুবা কানিজ কেয়া ও অধ্যাপক ড. নাজমা আফরোজকে অব্যাহতিসহ ৫ দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে একই বিভাগের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে প্রশাসনিক ভবনের সামনে এই কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অন্যান্য দাবি হচ্ছে- কোনো শিক্ষক তার শিক্ষার্থীকে হুমকি দিতে পারবেন না, পাশাপাশি ব্যক্তিগত ক্ষোভ থেকে রেজাল্ট ট্যাম্পারিং করা যাবে না; শিক্ষকদের মধ্যে দলাদলি বা রেষারেষি বন্ধ করা; দলীয় প্রতিহিংসার শিকার অধ্যাপক ড. এনামুল হকের বিরুদ্ধে আনিত মিথ্যা অভিযোগ সঠিক তদন্তের মধ্য দিয়ে দুই কর্মদিবসের মধ্যেই তাকে একাডেমিক কাজে ফেরানো ও পরিচ্ছন্নতাকর্মী শ্রী রাম হেলাকে বিভাগে ফিরিয়ে আনা; বিভাগের সকল শিক্ষককে বিভাগীয় কার্যক্রম রুটিন মাফিক পরিচালনা করা মর্মে লিখিত দেওয়া।

দাবির সাথে একাত্মা পোষণ করে বিভাগের শিক্ষার্থী মো. বাসেত বলেন, আমাদের পাঁচ দফা দাবি নিয়ে আমরা এসেছিলাম। পরে উপাচার্য স্যার আমাদের সাথে কথা বলেন এবং ছাত্রদের মধ্যে ১২ জন প্রতিনিধি এবং শিক্ষকদের নিয়ে আগামী রোববার বসতে চেয়েছেন। আশা করি বিষয়টির সুষ্ঠ সমাধান হবে।

উপাচার্য অধ্যাপক সালেহ হাসান নকীব বলেন, আগামী রোববার আমরা শিক্ষার্থীদের মধ্যে কয়েকজন প্রতিনিধির সাথে বসবো। সেদিন আমরা একটা সমাধান খোঁজার চেষ্টা করবো।

এদিকে শিক্ষার্থীদের দাবি প্রসঙ্গে মুঠোফোনে জানতে চাইলে অধ্যাপক নাজমা আফরোজ বলেন, বিভাগের অধ্যাপক ড. এনামুল হক যেহেতু শাস্তিপ্রাপ্ত তাই তিনিই এসব করে যাচ্ছেন। তিনি (অধ্যাপক এনামুল) চাননা আমি বিভাগে আসি। কিন্তু শিক্ষার্থীরা এমন কেন করছে তা আমার জানা নেই। এসব আমার বিরুদ্ধে সম্পূর্ণ ষড়যন্ত্র। অন্যদিকে, আরেক অধ্যাপক মাহাবুবা কানিজ কেয়ার সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তা সম্ভব হয়নি।

এরআগে গত রোববার অধ্যাপক নাজমা আফরোজ বিভাগের দুই নারী সহকর্মীকে অশালীন অঙ্গভঙ্গি প্রদর্শন ও যৌন হয়রানিমূলক আচরণের ঘটনায় দুই বছরের জন্য অব্যাহতি পাওয়া অধ্যাপক ড. এনামুল হককে ফিরিয়ে আনতে শিক্ষকমন্ডলীর একাংশের ওপর চাপ সৃষ্টির অভিযোগ আনেন বিভাগের কয়েকজন শিক্ষকের বিরুদ্ধে। চাপ সৃষ্টির পাশাপাশি সংশ্লিষ্ট কাগজপত্রে স্বাক্ষর দিতে অস্বীকার করায় ঐ শিক্ষকদের টানা ৮ ঘণ্টা জিম্মি করে রাখা হয় বলে উল্লেখ করেন তিনি। এ ঘটনায় নিজের এবং সহকর্মীদের নিরাপত্তাহীনতার কথা উল্লেখ করে ওই দিন উপাচার্য বরাবর একটি লিখিত অভিযোগ দেন এই শিক্ষিকা।

এ ঘটনার পর গতকাল বুধবার (১৮ সেপ্টেম্বর) বিভাগে নানা অনিয়ম ও শিক্ষার্থীদের বিভিন্নভাবে হেনস্তা করার অভিযোগ এনে অধ্যাপক ড. মাহবুবা কানিজ কেয়া ও অধ্যাপক ড. নাজমা আফরোজ দুই শিক্ষিকাকে অবাঞ্ছিত ঘোষণা করেন বিভাগের সাধারণ শিক্ষার্থীরা। সেই ধারাবাহিকতায় আজ প্রশাসন ভবনের সামনে এই দুই অধ্যাপককে অপসারণসহ পাঁচ দফা দাবি জানিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

সময়ের আলো/জিকে




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close