ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

নওগাঁয় হত্যা মামলা: ২৬ বছর পর ২৬ জনের যাবজ্জীবন
প্রকাশ: সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০২৪, ৯:১২ পিএম  (ভিজিট : ১৬৪)
নওগাঁর মান্দায় ২৬ বছর আগে জমি সংক্রান্ত বিরোধের জেরে আজিম উদ্দিন হত্যা মামলার রায়ে ২৬ জন আসামির যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। এছাড়া প্রত্যেকের ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। 

সোমবার (৯ সেপ্টেম্বর) দুপুরে নওগাঁর অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক মো. মোখলেছুর রহমান এ রায় প্রদান করেন। রায় শুনানির সময় ২২ জন আসামি আদালতে উপস্থিত থাকলেও চারজন পলাতক রয়েছে।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মনছুর আলী, আলতাব হোসেন মন্ডল, এনামুল হক, দেলোয়ার হোসেন, ফজের আলী, ফজলুর রহমান, কাদের আলী, জবেদ আলী, কাজেমুদ্দিন, অহিদুল ইসলাম (রহিদুল), আছিব উদ্দিন, আনিছার রহমান, মোখলেছুর রহমান, কাশেম আলী মন্ডল, লিয়াকত আলী প্রামানিক, মোখলেছুর রহমান, জালাল, মোজাফ্ফর আলী, শাহাজাহান, ছাইদুর রহমান, পৈক্যা (বুলু), আজাদ আলী মৃধা, আশরাফুল মৃধা, কলিমুদ্দিন মন্ডল, পটল ওরফে পরশ উল্যা প্রামানিক এবং গুল মাসুদ ওরফে কালু।

এদের মধ্যে চারজন আসামি মোখলেছুর রহমান, এনামুল হক, আনিছুর রহমান ও মোজাহার পলাতক রয়েছে।

মামলায় রাষ্ট্রপক্ষের ছিলেন আইনজীবী শামসুর রহমান এবং আসামিপক্ষে আইনজীবী রফিকুল ইসলাম-১।

মামলার বিবরণে জানা যায়, ১৯৯৮ সালের ২ ডিসেম্বর সকালে জেলার মান্দা উপজেলার ভরট্ট শিবনগর গ্রামে জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে আজিম উদ্দিনকে (৫৫) প্রতিপক্ষের লোকজন লাঠিসোটা ও হাসুয়া নিয়ে তার ওপর হামলা চালায়। হামলায় গুরুত্বর আহত হয়ে সকাল সাড়ে ৭ টার দিকে ঘটনাস্থলেই তিনি মারা যান। এ দিন দুপুর নিহতের ছেলে আমজাদ হোসেন বাদী হয়ে থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। 

মামলা তদন্ত শেষে ৩৪ জন আসামির নাম উল্লেখ করে বিচারের জন্য আদালতে অভিযোগ পত্র দাখিল করে পুলিশ। ইতিমধ্যে ওই মামলার ৮ জন আসামির মৃত্যু হয়েছে। দীর্ঘ শুনানি সাক্ষ্য গ্রহণ শেষে আজ (সোমবার) দুপুরে বিচারক আসামিদের বিরুদ্ধে ৩০২ ও ৩৪ ধারার শাস্তিযোগ্য অপরাধের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় অবশিষ্ট ২৬ জন আসামির বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করে। এছাড়া প্রত্যেকের ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছে আদালত।

রাষ্ট্রপক্ষের আইনজীবী শামসুর রহমান বলেন, ১৯৯৮ সালে জমিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে এই হত্যাকাণ্ড সংঘটিত হয়। দীর্ঘ ২৬ বছর পর ভুক্তভোগী পরিবার ন্যায় বিচার পেয়েছে। আর এ বিচারের মাধ্যমে সমাজে ন্যায় প্রতিষ্ঠা হবে।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  জমি সংক্রান্ত বিরোধ   হত্যা মামলা-যাবজ্জীবন দণ্ড   নওগাঁ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close