ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

কোটালীপাড়ায় সরকারি খালের মুখ আটকে মাছ চাষ
প্রকাশ: সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০২৪, ২:০৩ এএম  (ভিজিট : ১৩০)
গোপালগঞ্জের কোটালীপাড়ায় সরকারি খালের মুখ আটকে মাছ চাষের অভিযোগ পাওয়া গেছে উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা বিমল কৃষ্ণ বিশ্বাসের বিরুদ্ধে। ২০০ বিঘা সরকারি মাঠ (গোচারণভূমি) দখলের অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

এ বিষয়ে বিমল কৃষ্ণ বিশ্বাসের বক্তব্য নেওয়া সম্ভব না হলেও তার কাছের মানুষ হিসেবে পরিচিত লাটেঙ্গা গ্রামের ইউপি সদস্য নকুল কুমার বিশ্বাস বলেন, সাবেক উপজেলা চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস এলাকার কয়েকজন ব্যক্তিকে নিয়ে একটি কমিটি করে সরকারি জায়গায় মাছ চাষ করেছেন। এই কমিটিতে আমিও আছি। কমিটির সভাপতি বিমল কৃষ্ণ বিশ্বাসের নির্দেশনায় আমরা দীর্ঘদিন ধরে মাছ চাষ করে আসছি।

এ বিষয়ে জানার জন্য যোগাযোগ করা হলে কোটালীপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) প্রতীক দত্ত বলেন, সরকারি মাঠ ও খাল দখলের কোনো সুযোগ নেই। কেউ দখল করে থাকলে দখলমুক্ত করা হবে।

সরেজমিন স্থানীয় বাসিন্দাদের সঙ্গে আলাপকালে তারা অভিযোগ করেন, বিমল কৃষ্ণ বিশ্বাস উপজেলার সাদুল্লাপুর ইউনিয়নের লাটেঙ্গা গ্রামের প্রায় ২০০ বিঘা সরকারি মাঠ দখল করেছেন। এ ছাড়া সরকারি খালের মুখ আটকে মাছ চাষ করেছেন তিনি। যুগ যুগ ধরে সরকারি এই মাঠে এলাকার শতাধিক পরিবার শুকনো মৌসুমে গরু চড়ায় এবং বর্ষা মৌসুমে মাঠে উৎপাদিত ঘাস সংগ্রহ করে গোখাদ্য হিসেবে ব্যবহার করে আসছিল। এ ছাড়া বর্ষা মৌসুমে এলাকার দরিদ্র মৎস্যজীবীরা মাঠ সংলগ্ন সরকারি খাল থেকে মাছ ধরে জীবিকা নির্বাহ করত। কিন্তু বিমল কৃষ্ণ বিশ্বাস মাঠটি দখল করে নেওয়ায় সাধারণ মানুুষ এখানে আর গরু চড়াতে পারছে না। এ ছাড়া সরকারি খালের মুখ আটকে মাছ চাষ করায় বেকার হয়ে পড়েছেন সরকারি খালে মাছ ধরে জীবিকা নির্বাহ করা অর্ধশত দরিদ্র মৎস্যজীবী।

স্থানীয়রা জানান, সাবেক উপজেলা চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস ছিলেন তাদের কাছে মূর্তিমান আতঙ্ক। এতদিন তার ভয়ে উপজেলার সাদুল্লাপুর, রামশীল, কলাবাড়ি, রাধাগঞ্জ ইউনিয়নের কোনো মানুষ মুখ খুলতে সাহস পায়নি। যদি কেউ তার বিরুদ্ধে কথা বলতেন তা হলে তার ওপর চলত অমানসিক নির্যাতন।

জানা গেছে, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছের লোক হিসেবে পরিচিত বিমল কৃষ্ণ বিশ্বাস অবৈধভাবে ভারতে পালাতে গিয়ে বিএসএফের হাতে আটক হয়েছেন। বর্তমানে তিনি কলকাতার বসিরহাট আদালতের হাজতখানায় আছেন। কলকাতায় গ্রেফতারের বিষয়টি জানাজানি হওয়ার পর বিমল কৃষ্ণ বিশ্বাসের বিষয়ে এলাকার লোকজন মুখ খুলতে শুরু করেছেন।

লাটেঙ্গা গ্রামের কৃষ্ণ মৃধা ও অরবিন্দু বৈদ্য বলেন, বিমল কৃষ্ণ বিশ্বাস আমাদের এলাকার একমাত্র গোচারণভূমিটি দখল করে নিয়েছে। এই মাঠটির চারদিক দিয়ে যে খালগুলো ছিল তিনি সেই খালগুলোও দখল করে নিয়েছেন। যার ফলে আমরা নৌকা নিয়ে যাতায়াত করতে পারছি না। এতে আমাদের চলাচলে ব্যাপক সমস্যা হচ্ছে। গবাদিপশু পালন দুরূহ হয়ে পড়েছে। আমরা দখল হয়ে যাওয়া খালগুলো অবমুক্ত করার জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

স্থানীয় সাংবাদিক জেমস বাড়ৈ বলেন, সাবেক উপজেলা চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস সরকারি মাঠ দখল আর খালের মুখ আটকে মাছ চাষ করেই ক্ষান্ত হননি, দখল করা মাঠ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। তার এই অবৈধ বালু উত্তোলনের সংবাদ প্রকাশ করায় বিমল কৃষ্ণ বিশ্বাসের লোকজন আমাকে মারধর করে। এ ঘটনায় আমি কোটালীপাড়া থানায় অভিযোগ দিলেও অদৃশ্য কারণে তা আলোর মুখ দেখেনি।


সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close