ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সীতাকুণ্ডে শিপইয়ার্ডে বিস্ফোরণ
শিল্প মন্ত্রণালয়সহ ২টি তদন্ত কমিটি গঠন, শিপইয়ার্ড বন্ধের নির্দেশ
প্রকাশ: রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ১২:৫৮ পিএম  (ভিজিট : ২৬৪)
চট্টগ্রামের সীতাকুণ্ডের জাহাজভাঙা কারখানায় (শিপব্রেকিং ইয়ার্ড) বিস্ফোরণে ১২ জন শ্রমিক দগ্ধ হওয়ার ঘটনায় দুর্ঘটনাকবলিত এস এন কর্পোরেশন নামের শিপ ব্রেকিং ইয়ার্ডের জাহাজ ভাঙার কার্যক্রম পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। 

পাশাপাশি জাহাজভাঙা কারখানায় বিস্ফোরণের ঘটনাটি তদন্ত করে কারণ অনুসন্ধান, দায়দায়িত্ব নির্ধারণ ও এরূপ দুর্ঘটনা রোধে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. শাহ মো. হেলাল উদ্দীনকে প্রধান করে ছয় সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করবেন। শিল্প মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। 

এদিকে, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তিন সদস্যের আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সীতাকুণ্ডের ইউএনও কে এম রফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, সহকারী কমিশনার (ভূমি) মো. আলাউদ্দিনকে প্রধান এবং সীতাকুণ্ড থানার ওসি মো. কামাল উদ্দিন ও কুমিরা ফায়ার সার্ভিসের ইনচার্জ মো. মামুনকে সদস্য করে প্রকৃত ঘটনা উদ্ঘাটনের জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়। 

অন্যদিকে, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত দুর্ঘটনা কবলিত শিপ ব্রেকিং ইয়ার্ডে জাহাজ ভাঙার কর্যক্রম বন্ধের নির্দেশনা দিয়েছে শিল্প মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের আলাদা একটি আদেশে এ তথ্য জানানো হয়। 

উল্লেখ্য শনিবার দুপুরে সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের শীতলপুর তেঁতুলতলা এলাকার সাগর উপকূলে অবস্থিত শওকত আলী চৌধুরী মালিকানাধীন এস এন কর্পোরেশন নামের জাহাজভাঙা কারখানায় দুপুরে ওই জাহাজভাঙা কারখানার পাম্প রুমের ভেতরে কাটিং এর কাজ করছিলেন শ্রমিকেরা। এমন সময় হঠাৎ সেখানে থাকা একটি ট্যাংকে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে আগুন ধরে যাওয়ার পাশাপাশি কেঁপে ওঠে কারখানার আশপাশ। এ সময় পাম্প রুমের ভেতরে কাজ করা ১২ শ্রমিক অগ্নিদগ্ধ হয়ে গুরুতর আহত হন।

এ সময় কুমিরা ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে ছুটে এসে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। তবে আগুনের তীব্রতায় প্রথমে ভিতরে প্রবেশ করতে বেগ পেতে হয় ফায়ার ফাইটারদের।

স্থানীয়রা জানান, দুপুরের দিকে বিকট শব্দে কেঁপে উঠে পুরো এলাকা। এসময় স্থানীয় কাউকে ভেতরে ঢুকতে দেয়নি ইয়ার্ড মালিকপক্ষ। বিস্ফোরণের কিছুক্ষণ দগ্ধ অবস্থায় কিছু শ্রমিককে হাসপাতালে পাঠাতে দেখাতে পাই।

কারখানার দায়িত্বরত কর্মকর্তা মো. শওকত আজাদ বলেন, স্ক্র্যাপ জাহাজটি কাটার কাজ একেবারে শেষ পর্যায়ে ছিল। দুপুরে জাহাজের শেষপ্রান্তে থাকা পাম্প রুমের কাটিং এর কাজ করছিলেন শ্রমিকেরা। এই সময় হঠাৎই ভেতরে থাকা ট্যাংকে বিস্ফোরণ ঘটে। এতে ১২ জন শ্রমিক আহত হয়েছেন। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।

উপজেলা নির্বাহী অফিসার কে এম রফিকুল ইসলাম  সাংবাদিকদের বলেন, আহত ১২ শ্রমিকের মধ্যে ৮ জনের অবস্থা আশংকাজনক বলে জানিয়েছেন চমেক হাসপাতালের চিকিৎসকরা। তাদের উন্নত চিকিৎসার জন্য আইসিইউ সাপোর্ট দিয়ে ঢাকা প্রেরণ করা হয়েছে। মালিকদের পক্ষ থেকে চিকিৎসার ব্যয় বহনের জন্য জাহাজভাঙা শিল্প এসোসিয়েশনের নেতৃবৃন্দকে বলা হয়েছে।

সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল উদ্দিন জানান, এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close