ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

শান্তি রক্ষায় ভারতের সশস্ত্র বাহিনীকে প্রস্তুত থাকতে বললেন রাজনাথ
প্রকাশ: শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৪, ৪:৩৫ এএম  (ভিজিট : ২৮৮)
ভারতের সামরিক বাহিনীকে ‘অপ্রত্যাশিত’ ঘটনা মোকাবিলায় প্রস্তুত থাকতে বলেছেন সে দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রাশিয়া ও ইউক্রেন এবং ইসরাইল ও হামাসের মধ্যকার সংঘাতের পাশাপাশি বাংলাদেশের পরিস্থিতির কথাও উল্লেখ করেন রাজনাথ। দেশের সামরিক কমান্ডারদের এসব ঘটনাপ্রবাহ বিস্তৃত ও গভীরভাবে বিশ্লেষণের পরামর্শ দেন তিনি। ভারতের উত্তর প্রদেশের লক্ষনৌতে বৃহস্পতিবার সশস্ত্র বাহিনীর জয়েন্ট কমান্ডারস কনফারেন্সে সভাপতির ভাষণে রাজনাথ বলেন, ভারত শান্তিপ্রিয় দেশ। শান্তি রক্ষার জন্য ভারতের সশস্ত্র বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে। খবর টাইমস অব ইন্ডিয়া ও টেলিগ্রাফ ইন্ডিয়ার। 

ভারতের শীর্ষ সামরিক নেতৃত্বের সশস্ত্র বাহিনীর জয়েন্ট কমান্ডারস সম্মেলনের দ্বিতীয় ও শেষ দিন ছিল বৃহস্পতিবার। সম্মেলনে জাতীয় স্বার্থ রক্ষাসহ ‘আত্মনির্ভর ভারত’-এর রূপকল্পকে এগিয়ে নিতে দেশটির সশস্ত্র বাহিনীর অমূল্য অবদানের প্রশংসা করেন তিনি। একই সঙ্গে তিনি তিন বাহিনীর মধ্যকার যৌথতা ও সংহতি আরও এগিয়ে নিতে গৃহীত পদক্ষেপের প্রশংসা করেন। 

ভারতের প্রতিরক্ষামন্ত্রী যৌথ সামরিক দৃষ্টিভঙ্গি বিকাশের তাৎপর্যের ওপর জোর দেন। ভবিষ্যৎ যুদ্ধে দেশটি যে সম্ভাব্য চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে, সে ব্যাপারে প্রস্তুতি নেওয়ার ওপর গুরুত্ব দেন তিনি। পাশাপাশি উসকানির ক্ষেত্রে সমন্বিত, দ্রুত ও আনুপাতিক প্রতিক্রিয়ার ওপর জোর দেন তিনি। 

চলমান রাশিয়া-ইউক্রেন ও ইসরাইল-হামাস সংঘাত এবং বাংলাদেশের বর্তমান পরিস্থিতির কথা উল্লেখ করে রাজনাথ এই প্রেক্ষাপটে ভবিষ্যতে ভারত যেসব সমস্যার মুখে পড়তে পারে, তা বিচার-বিশ্লেষণ করার পরামর্শ দেন। তিনি সামরিক বাহিনীকে ‘অপ্রত্যাশিত’ ঘটনা মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে বলেন। রাজনাথ বলেন, অস্থিরতা সত্ত্বেও ভারত একটি অসাধারণ শান্তির সুফল উপভোগ করছে। শান্তিপূর্ণভাবে বিকশিত হচ্ছে। তবে ক্রমবর্ধমান চ্যালেঞ্জের কারণে আমাদের সতর্ক থাকতে হবে। অমৃতকালের সময় আমাদের শান্তি অটুট রাখা গুরুত্বপূর্ণ।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, আমাদের বর্তমানের প্রতি মনোযোগ দিতে হবে। বর্তমানে আমাদের চারপাশে যা ঘটছে, এমন কার্যকলাপের ওপর নজর রাখতে হবে। ভবিষ্যৎমুখী হওয়ার দিকেও মনোযোগ দিতে হবে। এ জন্য আমাদের একটি শক্তিশালী ও বলিষ্ঠ জাতীয় নিরাপত্তা উপাদান থাকা দরকার। আমাদের অব্যর্থ প্রতিরোধ থাকা উচিত।


সময়ের আলো/আরএস/ 





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close