ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

বোরো মৌসুমে ধান চাল সংগ্রহ
খোলা বাজারে মিলছে বেশি দাম, পূরণ হয়নি লক্ষ্যমাত্রা
প্রকাশ: শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৪, ৩:৪৭ এএম  (ভিজিট : ১৫৬)
সিরাজগঞ্জে গেল বোরো মৌসুমে সরকারিভাবে অভ্যন্তরীণ ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। সরকার নির্ধারিত দামের চেয়ে খোলা বাজারে দাম বেশি, তাই সরকারকে ধান না দিয়ে খোলা বাজারে বিক্রি করা হচ্ছে বলে জানান কৃষকরা। এদিকে চুক্তিবদ্ধ হওয়ার পরও সরকারকে নির্ধারিত হারে চাল না দেওয়া চালকল মালিকদের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে খাদ্য বিভাগ।

জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ের তথ্য মতে, গেল বোরো মৌসুমে সরকারিভাবে অভ্যন্তরীণ ধান-চাল সংগ্রহের সময়সীমা শেষ হয়েছে গত ৩১ আগস্ট। এ বছর কৃষকের কাছ থেকে প্রতি কেজি ৩২ টাকা দরে ধান কিনেছে সরকার। 

জেলায় বোরো মৌসুমে ৬ হাজার ৭৪ টন ধান কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। নির্ধারিত সময়ের মধ্যে কৃষকের কাছ থেকে ৪ হাজার ৫০১ টন ধান সংগ্রহ করা হয়। এতে ১ হাজার ৫৭৩ টন ধান সরকারকে দেয়নি কৃষকরা। যার জন্য পূরণ হয়নি ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা। 

অপরদিকে ৪০৭ জন চুক্তিবদ্ধ চালকল মালিকের কাছ থেকে ২৪ হাজার ৯৫৭ টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু চালকল মালিকরা নির্ধারিত সময়ের মধ্যে ২৩ হাজার ৯০১ টন চাল দিয়েছেন। এতে চুক্তিবদ্ধ হওয়ার পরও ১ হাজার ৫৬ টন ধান সরকারকে দেননি চালকল মালিকরা। এতে পূরণ হয়নি চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা। শাহজাদপুর উপজেলার কৃষক মোখলেসুর রহমান জানান, সরকার প্রতি মণ ধান কিনছে ১ হাজার ২৮০ টাকা দরে। আর খোলা বাজারেই ধানের দাম প্রতি মণ ১ হাজার ৩০০ টাকার ওপরে। তাই কোনো ঝামেলা ছাড়াই খোলা বাজারে বেশি দামে ধান বিক্রি করছি।

সিরাজগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রক হারুন অর রশিদ জানান, ধান কেনার সময়সীমার শেষের দিকে খোলা বাজারে ধানের দাম বেড়ে যায়। যার কারণে হয়তো কৃষকরা খোলা বাজারেই ধান বিক্রি করেছেন। অপরদিকে চুক্তিবদ্ধ হওয়ার পরও যেসব মিল মালিক নির্ধারিত হারে ধান দেননি তাদের বিষয়ে খাদ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত আসলে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। তবে ধান চালের লক্ষ্যমাত্রা পূরণ না হলেও লক্ষ্যমাত্রার কাছাকাছি রয়েছে।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close