ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

জবির ছাত্র সংসদ নির্বাচনে বাধা কোথায়
প্রকাশ: শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৪, ১:৫০ এএম  (ভিজিট : ২১৪)
বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে দলীয় ছাত্ররাজনীতি বন্ধ করে ক্যাম্পাসভিত্তিক নিয়মিত ছাত্র সংসদ নির্বাচনের দাবি উঠছে। দলীয় ছাত্ররাজনীতি নিয়ে এ বিরূপ মনোভাবের পেছনে ক্ষমতাসীন দলের অনুসারী ছাত্রসংগঠনগুলোর অতিরিক্ত বলপ্রয়োগ ও নানা অপকর্মকে দায়ী করছেন শিক্ষার্থীরা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়েও (জবি) ছাত্ররাজনীতি বন্ধ ও ছাত্র সংসদ নির্বাচনের দাবি তুলেছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে মৌখিকভাবে ছাত্ররাজনীতি বন্ধের ঘোষণা দিয়েছেন এ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. হুমায়ুন কবির চৌধুরী। এ ছাড়া শিক্ষার্থীদের ঘোষিত আল্টিমেটাম অনুযায়ী ছাত্র সংসদের বিষয়ে সিদ্ধান্ত নিতে একটি কমিটিও গঠনের কথা বলেছেন তিনি।

তবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ গঠন ও নির্বাচনের সবচেয়ে বড় বাধা হিসেবে দেখা হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন। বিশ্ববিদ্যালয়ের আইনের কোথাও ছাত্র সংসদ গঠন ও নির্বাচনের বিধি নেই। ফলে বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ গঠন করতে আগে আইন সংশোধন বা নতুন বিধিমালা প্রণয়নের প্রয়োজন রয়েছে।

এর আগে ২০১৯ সালে বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ গঠন ও নির্বাচনের দাবিতে আন্দোলন করেন শিক্ষার্থীরা। সে সময় শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ছাত্র সংসদ নির্বাচনের খসড়া বিধিও প্রণয়ন করা হয়। তবে কোভিড মহামারিতে তা আর আলোর মুখ দেখেনি।

শিক্ষার্থীদের দাবি বিশ্ববিদ্যালয়ের আইনগত জটিলতা কাটিয়ে ছাত্র সংসদ নির্বাচনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হোক। এ বিষয়ে পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাসুদ রানা বলেন, ছাত্ররাজনীতি চর্চার সবচেয়ে বড় জায়গা হচ্ছে ছাত্র সংসদ। জকসুর মাধ্যমে ক্যাম্পাসে গণতন্ত্র চর্চার একটা বড় সুযোগ তৈরি হবে পাশাপাশি ছাত্রদের মধ্য থেকে ভবিষ্যৎ নেতৃত্ব উঠে আসবে। যেহেতু আমাদের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ আইন নেই। অতি দ্রুত সিন্ডিকেটের মাধ্যমে এই আইননীতি নির্ধারকদের কাছ  থেকে পাস করানো উচিত। ছাত্রদের কল্যাণে জকসু আইন শিক্ষার্থীদের মুক্ত রাজনীতির পথ খুলে দেবে। 

নাঈমা আক্তার রিতা নামে আরেক শিক্ষার্থী বলেন, ক্যাম্পাসগুলোতে দলীয় ছাত্ররাজনীতির নেতিবাচকতা ইতিমধ্যে আমরা দেখেছি। তাই সব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করতেই হবে। সে ক্ষেত্রে ছাত্রদের অধিকার নিয়ে কথা বলার জন্য থাকতে হবে ছাত্র সংসদ। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগের পরপরই জকসু আইন ও গঠনতন্ত্র প্রণয়ন করে এক মাসের মধ্যে জকসু নির্বাচন সম্ভব, সেজন্য অবশ্য প্রশাসনের সদিচ্ছা প্রয়োজন।

বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের জন্য আইন সংশোধন কমিটির আহ্বায়ক ছিলেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে অধ্যাপক ড. সরকার আলী আক্কাস। আইনগত জটিলতার বিষয়ে এ অধ্যাপক বলেন, জকসু নির্বাচন দেওয়ার ক্ষেত্রে আইনগত তেমন সমস্যা না। আলাদা একটা বিধি তৈরি করে আমাদের বিশ্ববিদ্যালয়ের যে রুলস আছে এর সঙ্গে অ্যালাইন করে নেওয়া যায়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. হুমায়ুন কবির চৌধুরী বলেন, শিক্ষার্থীদের দাবি যৌক্তিক। আমাদের এখন উপাচার্য নেই। উপাচার্য নিয়োগ দেওয়া হলে বিষয়টি নিয়ে আমরা কার্যক্রম শুরু করব।

সময়ের আলো/আরএস/ 




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close