ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

দাবি মেনে নেয়ায় কুমিল্লা নগরেই লং মার্চ সমাপ্ত
প্রকাশ: শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪, ১০:১২ পিএম  (ভিজিট : ১৮২)
ভারতের ত্রিপুরার ডুম্বুর বাঁধ অভিমুখে লং মার্চ করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের একাংশ এবং ইনকিলাব মঞ্চ। তবে লং মার্চের ৫ দফা দাবি পূরণের বিষয়ে প্রশাসনের আশ্বাসে কুমিল্লা শহরেই পদযাত্রা সমাপ্তের ঘোষণা দেন ইনকিলাব মঞ্চের মুখপাত্র শরীফ ওসমান বিন হাদী।

এর আগে বিকেল ৩টায় কুমিল্লা নগরীর টাউনহলে আসতে শুরু করে ছাত্র-জনতা। বাংলাদেশের বিরুদ্ধে ভারতের পানি সন্ত্রাসের প্রতিবাদে ও আন্তঃ সীমান্ত নদীগুলোতে ভারতের অবৈধ ও একতরফা সকল বাঁধ উচ্ছেদের প্রতিবাদে কুমিল্লায় সার্বভৌম সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশ শেষে টাউন হল থেকে লং মার্চটি বিবির বাজার স্থলবন্দর অভিমুখে রওনা হয়। লংমার্চ নগরের প্রধান সড়ক প্রদক্ষিণ পরে বিকেল সাড়ে ৫টায় নগরীর রাজগঞ্জ বাজার এলাকায় গিয়ে পদযাত্রা সমাপ্ত ঘোষণা করা হয়। 

সমাবেশে আরো বক্তব্য রাখেন বিশিষ্ট ইসলামিক বক্তা মোস্তাক ফয়েজী, গবেষক খন্দকার রাকিব,  ঢাকা থেকে আসা বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক এ কে জুবায়ের, বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব জামায়াতে ইসলামী কুমিল্লা মহানগরের আমীর কাজী দীন মোহাম্মদ,  ইনকিলাব মঞ্চের সদস্য বিএনপি নেতা নিজাম উদ্দিন কায়সার, পরিবেশ বিজ্ঞানী গোলাম আলী সুমন, ইনকিলাব মঞ্চের সদস্য ছাত্রদল নেতা তোফায়েল আহমেদসহ অন্যান্যরা।

সমাবেশে বক্তারা ভারতের পানি সন্ত্রাসের প্রতিবাদ জানিয়ে এক তরফা সকল নদী থেকে বাঁদ উচ্ছেদের জন্য সরকারকে সচেষ্ট হওয়ার দাবি জানান। ইনকিলাব মঞ্চের আয়োজনে সভায় পাঁচ দফা দাবি উত্থাপন করেন ইনকিলাব মঞ্চের মুখপাত্র ওসমান হাদী।
 
সমাবেশে আন্ত: সীমান্ত নদীতে ভারতের সকল অবৈধ বাঁধ ভেঙে ফেলার দাবিতে অতিসত্বর জাতিসংঘ এবং সকল আন্তর্জাতিক ফোরামকে অন্তর্ভুক্ত করে ভারতের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে, বর্তমান সরকার যেভাবে গুম বিরোধী কনভেনশনের স্বাক্ষর করেছে তেমনি জাতিসংঘে পানি প্রবাহ কনভেনশন ও স্বাক্ষর করতে হবে এবং ভারতের কাছে ক্ষতিপূরণ দাবি করতে হবে, অচিরেই তিস্তা মহা প্রকল্প বাস্তবায়ন করতে হবে, সকল আন্ত সীমান্ত নদীর নতুন তালিকা প্রণয়ন করতে হবে, অতিসত্বর বর্তমান সরকারকে  ভারত যত সীমান্ত হত্যা করছে  আন্তর্জাতিক আদালতে যেতে হবে বলে দাবি জানানো হয়। 
 
প্রসঙ্গত, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের জুনিয়র সহ-সমন্বয়কদের নিয়ে ইনকিলাব মঞ্চ গঠিত। তবে সংগঠনটি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের সঙ্গে সমন্বয় করে কর্মসূচি পালন করছে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close