ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ
প্রকাশ: বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪, ২:৪৫ পিএম  (ভিজিট : ২৮৬)
গাজীপুরের শ্রীপুরের ধনুয়া এলাকায় আর এ কে সিরামিকস টাইলস অ্যান্ড স্যানিটারির প্ল্যানের শ্রমিকরা গত বছরের ইনক্রিমেন্ট এবং ভারতীয় কর্মকর্তাদের বহিষ্কারের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কর অবরোধ করেছেন কারখানার শ্রমিকরা। 

বুধবার (৪ সেপ্টেম্বর) সকাল ৫টা থেকে শ্রমিকরা প্রথমে কারখানার মূল গেটে অবস্থান করে।পরে সকাল ৬টা থেকে বেলা ১১টা পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। এতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে দুই পাশে বেশ কয়েক কিলোমিটার জুড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।এতে দুর্ভোগে পরে কয়েক হাজার যাত্রী।   

কারখানার শ্রমিকেরা দাবি বলেন, গত বছরের ইনক্রিমেন্ট (বেতন বৃদ্ধি) এখনো কার্যকর হয়নি, প্রতি বছরের ইনক্রিমেন্ট ফেব্রুয়ারি মাসে দেওয়ার কথা থাকলেও তা আজও পাইনি। এবং ভারতীয় কর্মকর্তাদের অযাচিত আচরণ ও স্বেচ্ছাচারিতার কারণে তাদের বহিষ্কারের দাবি করেন তারা। 

কারখানার স্যানিটারি ওয়ারের কাস্টিং সুপার ভাইজার মেহেদী হাসান বলেন, আমাদের গত বছরের ইনক্রিমেন্ট ফেব্রুয়ারি মাসে দেওয়ার কথা থাকলেও আজও পর্যন্ত আমরা পাই নাই। কর্তৃপক্ষতে একাধিক বার বলেও কোন সমাধান পাইনি। আর আমাদের কারখানার প্রায় শতাধিক ঊর্ধ্বতন কর্তৃকর্তা ভারতীয়। তাদের সাথে আমাদের মতের মিল পড়ে না। তারা আমাদের কোন দাবি-দাওয়া মানতে রাজি হয় না। মাঝেমধ্যেই আমাদের সাথে খুব খারাপ আচরণ করে। তাই আমরা ভারতীয় কোন কর্মকর্তা চাই না।

কারখানার টাইলস প্লানের ল্যাব ইনচার্জ শ্রী বিবেদ বলেন, প্রতিবছরের ফেব্রুয়ারি মাসে ইনক্রিমেন্ট দেওয়ার কথা থাকলেও এ বছর আগস্ট চলে গেল ইনক্রিমেন্ট দেননি। গত দুই দিন আগে কারখানার সি.ই.ও, এইচ আরএডনমিন ম্যানেজার এবং প্ল্যান ম্যানেজার সহ কর্তৃপক্ষরা বলেছে ফেব্রুয়ারি মাস থেকে আগস্ট মাস পর্যন্ত এরিয়া করে ইনক্রিমেন্ট টাকা বেতনের সাথে প্রদান করবেন। কিন্তু গত মাসের বেতন পেলেও আমরা ইনক্রিমেন্টর টাকা পাইনি। বাধ্য হয়ে আমরা মহাসড়ক নেমেছি। 

কানখানার কাস্টার ম্যান মো. আল আমিন বলেন গত বছরের ইনক্রিমেন্ট এখনো আমরা পাইনি। প্রতিবছরের ফেব্রুয়ারিতে দিলেও আজো আমরা পাই নি। কর্তৃপক্ষের সাথে একাধিক বার কথা বলার পরও কোন প্রকার সমাধান দেয় নাই। বাধ্য হয়ে আমরা মহাসড়ক নেমেছি।

গাজীপুর শিল্প পুলিশ-২ এর শ্রীপুর ক্যাম্পের অতিরিক্ত পুলিশ সুপার এসএম আজিজুল হক জানান, বুধবার সকাল থেকেই কয়েকটি শিল্প প্রতিষ্ঠানে আন্দোলন করছিল শ্রমিকরা। পরে সেনাবাহিনী ও থানা পুলিশের সহায়তায়  কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিকদের সাথে আলোচনা করে দাবি মেনে নেয়ার আশ্বাস দিলে শ্রমিকরা মহাসড়ক ছেড়ে চলে যান। পরে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়। বেলা ১১টা থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের শ্রীপুর অংশে যান চলাচল পুরো দমেই স্বাভাবিক হয়েছে।

কারখানার মানবসম্পদ বিভাগের কর্মকর্তা আব্দুর রাজ্জাকের সাথে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেও উনি কোন কথা বলতে রাজি হননি।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close