ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বুধবার সচিবদের সঙ্গে প্রথম সভা প্রধান উপদেষ্টার
প্রকাশ: সোমবার, ২ সেপ্টেম্বর, ২০২৪, ৫:১৭ এএম  (ভিজিট : ২০৮)
ছাত্র-জনতার অভ্যুত্থানের ফসলের অন্তর্বর্তীকালীন সরকারের মেয়াদ এক মাস পূর্ণ হতে আরও ছয় দিন বাকি। অর্থাৎ গত ৮ আগস্ট নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকারের যাত্রা শুরু হয়। এই অল্প সময়ে সরকার একদিকে যেমন তার কাজের সুবিধার জন্য বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে সচিব পদে রদবদল করেছে। একই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে ব্যাপক পরিবর্তন এনেছে। শুধু তাই নয়, গত ১৫ বছরের আওয়ামী লীগ সরকারের বিভিন্ন অনিয়ম ও দুর্র্নীতির দিকে নজর দিয়েছে। এই অল্প সময়ের মধ্যে আবার বিভিন্ন সংস্থার বিভিন্ন দাবি-দাওয়া শুনতে হয়েছে। 

সরকারের অবস্থান স্পষ্ট করার জন্য বিদেশি কূটনীতিকদের ব্রিফ করতে হয়েছে। এ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সিরিজ সংলাপ করেছে তাদের মনোভাব জানার জন্য। অর্থাৎ বিন্দুমাত্র সময়ক্ষেপণ করেনি এই ২৪ দিন। প্রতিটি দিন, প্রতিটি ক্ষণ এই অন্তর্বর্তী সরকারকে যেন কাজের মধ্যে পরিপূর্ণ ডুবে থাকতে হয়েছে।

সরকার পরিচালনার দায়িত্ব গ্রহণের পরপরই নানাজনের নানা দাবি উপস্থাপন হয়েছে। এই দাবি পূরণের ক্ষেত্রে অত্যন্ত সফলতার সঙ্গে কার্যকারিতা দেখা গেছে। আবার এর মধ্যে সামাল দিতে হয়েছে ভয়াবহ বন্যার ছোবল। এখনও তা পরিপক্ব হাতে সামাল দেওয়া অব্যাহত রয়েছে। কোনো  ধরনের ত্রুটি ছাড়াই বন্যা মোকাবিলায় প্রধান উপদেষ্টাসহ পুরো উপদেষ্টাবৃন্দ আন্তরিকভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন আপামর জনগণকে নিয়ে।

অন্তর্বর্তী সরকার সৎ, ভালো ও কাজের মানুষকে উপযুক্ত আসনে বসিয়েছেন তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। বাংলাদেশ ব্যাংকের গভর্নর থেকে শুরু করে প্রতিটি আর্থিক প্রতিষ্ঠানে কাজের গতি যেন এক আলোর ঝলকানিতে পরিণত হয়েছে। বিগত দিনের বেশ কয়েকজন সচিবকে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে।

কোনো নির্দিষ্ট সময় ছাড়াই উপদেষ্টা পরিষদের সভা করছে। কিন্তু এখন পর্যন্ত সব সচিবদের সঙ্গে সরাসরি কোনো ধরনের কথা হয়নি। মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব পালন করেন এই সচিবরা। অবশ্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের উপদেষ্টাদের পরামর্শে সচিবরা কাজ করছেন। সচিবদের সঙ্গে এবার সভা করবেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। আর এই সভার মধ্য দিয়ে এটিই হবে সব সচিবদের প্রথম সভা।

এর আগে বেশ কিছু সংখ্যক সচিবদের সঙ্গে সভা করেছিলেন। আর যেসব মন্ত্রণালয় ও বিভাগে প্রধান উপদেষ্টার হাতে ন্যস্ত ছিল শুধু সেসব সচিবদের নিয়ে বসেছিলেন রাষ্ট্রীয় অতিথি ভবনে। মূলত তার অধীনে মন্ত্রণালয়ের ফাইল কীভাবে উপস্থাপন করা হবে সে বিষয়টি তখন গুরুত্ব পায়। কিন্তু আগামী বুধবারের প্রেক্ষাপট হচ্ছে একটু ভিন্ন। প্রথমত সভাটি হবে তেজগাঁও প্রধান উপদেষ্টা কার্যালয়ে। যা আগে ছিল প্রধানমন্ত্রীর কার্যালয়। গতকাল রোববার প্রধান উপদেষ্টা প্রথম এই কার্যালয়ে তার অফিস যাত্রা শুরু করেন।

সব মন্ত্রণালয় ও বিভাগের প্রথম সচিব সভায় কী গুরুত্ব পেতে পারে তা এখনও নির্দিষ্ট করে বলতে না পারলেও কোনো কোনো সচিব আভাস দেন, প্রধান উপদেষ্টা মূলত বেশ কয়েকটি নির্দেশনা দেবেন। এর মধ্যে অন্যতম হচ্ছে মন্ত্রণালয় ও বিভাগকে দুর্নীতি মুক্ত রাখা। কাজের গতি বাড়ানো। অহেতুক জনগণকে হয়রানি না করা। কাজের ক্ষেত্রে স্বচ্ছতা ও দক্ষতা আনার বিষয়টি সভায় গুরুত্ব পেতে পারে। কৃচ্ছ্রসাধন করা। অযথা ব্যয় না করা। প্রকল্প গ্রহণের ক্ষেত্রে জনগোষ্ঠীর চাহিদাকে গুরুত্ব দেওয়া।

সময়ের আলো/আরএস/ 





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close