ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

খুলনায় জন্মাষ্টমীর শোভাযাত্রা না করে অর্থ দিলেন বন্যার্তদের
প্রকাশ: সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ৮:১১ পিএম আপডেট: ২৬.০৮.২০২৪ ৮:১৪ পিএম  (ভিজিট : ২২৯)
আজ সোমবার (২৬ আগস্ট) ছিল জন্মাষ্টমী, শ্রীকৃষ্ণের জন্মতিথি। হিন্দু শাস্ত্র মতে পাঁচ হাজার ২৫০ বছর আগে এই দিনে অর্থাৎ কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ভগবান শ্রীকৃষ্ণে আবির্ভাব ঘটেছিল। দিনটি উপলক্ষে খুলনায় জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে শুধুমাত্র মন্দির ভিত্তিক ধর্মীয় ও মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন চলে। শোভাযাত্রা ও বড় ধরনের আয়োজন না করে সেই অর্থ দেশের বন্যা দুর্গতদের জন্য পাঠানো হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়। সন্ধ্যার পর হয় অভিষেক, কৃষ্ণপূজা, আরতী কীর্তনসহ অন্যান্য অনুষ্ঠান। 

তবে সকাল থেকেই মন্দিরে মন্দিরে ভক্তদের ভিড় দেখা গেছে। খুলনা ধর্মসভা মন্দির, আদি কালীবাড়ি মন্দির ইস্কন মন্দির, শীতলাবাড়ি মন্দির, রূপসা মন্দির, টুটপাড়া গাছতলা মন্দির, বাগমারা মন্দির, বয়রা মন্দির, শিববাড়ি মন্দির, দৌলতপুর, খালিশপুরসহ উপজেলা পর্যায়ে বিভিন্ন মন্দিরে ছিল ভক্ত সমাগম। সকালে অনেকেই উপবাস থেকে পূজার ডালি সাজিয়ে মন্দিরে উপস্থিত হয়। চলে কীর্তন, গীতা পাঠের আসর, ধর্মীয় আলোচনা সভা নানা আয়োজন।

ইস্কন মন্দিরে পূজা দিতে আসা আরতী মন্ডল বলেন, প্রতি বছরের ন্যায় এবারও আমরা মন্দিরে এসে শ্রীকৃষ্ণের পাদপদ্মে প্রণাম জানিয়ে নিজের পরিবারের এবং দেশের মঙ্গল কামনা করেছি। আমরা মনে করি ভগবান শ্রীকৃষ্ণ মঙ্গলময়, তিনি সকলকে ভালো রাখবেন।

আরেক ভক্ত রবীন মজুমদার বলেন, ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়ে দুষ্টের দমন, সৃষ্টের পালন ও ধর্ম প্রতিস্থাপন করেছিলেন। তাই আমরা বিশ্বাস করি আমাদের মধ্যকার খারাপ দিক দূরীভূত হবে, শুভ বুদ্ধির উদয় হবে এবং একে অপরের সাথে সম্প্রীতি আরও সুদৃঢ় হবে। একই সাথে মেলবন্ধন হবে সব সম্প্রদায়ের মানুষের সাথেও।

খুলনা ইস্কন মন্দিরের অধ্যক্ষ গৌড়েশ্বর নিমাই দাস ব্রহ্মচারী বলেন, এবছর আমরা শুধু আচার অনুষ্ঠান, মাঙ্গলিক অনুষ্ঠান ও স্বল্প পরিসরে প্রসাদ বিতরণের ব্যবস্থা করেছি। কেননা আমরা এই অনুষ্ঠানের বাজেট থেকে বড় অংশে টাকা রেখে বন্যা কবলিত মানুষের জন্য পাঠাবো। 

তিনি আরও বলেন, একদিন আগেও আমরা পাইকগাছার জলাবদ্ধ মানুষের জন্য এক হাজার পাঁচশত প্যাকেট রান্না করা খাবার বিতরণ করেছি। এছাড়া উত্তরপূর্বাঞ্চলের মানুষের জন্যও আমরা ত্রাণ পাঠাবো।

খুলনা মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রশান্ত কুমার কুন্ডু বলেন, এই মুহূর্তে বড় ধরনের বন্যায় অনেক মানুষ দুর্ভোগে থাকার ফলে জন্মাষ্টমীর অন্যতম অনুষ্ঠান শোভাযাত্রাসহ কিছু অনুষ্ঠান আমরা বাদ দিয়েছি। কেননা দেশের এতো মানুষ যখন কষ্টে আছে তখন আমরা বড় ধরণের উৎসব করতে পারিনা। আমরা বিশ্বাস করি এই দেশ সৃষ্টিলগ্ন থেকে অসাম্প্রদায়িক চেতনায় গড়ে উঠেছে। তাই বর্তমানে দেশের এমন পরিস্থিতিতে আমরাও বসে থাকতে পারিনা। সে জন্য উৎসব ছোট করে আমরা দুর্গত মানুষের পাশে দাড়াতে এমন সিদ্ধান্ত নিয়েছি। সব মন্দির কমিটিও আমাদের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  বন্যার্তদের সহায়তা-জন্মাষ্টমীর শোভাযাত্রা   খুলনা বিভাগ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close