ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

শূন্যরেখায় বিএসএফের বেড়া নির্মাণের চেষ্টা, বিজিবির বাঁধা
প্রকাশ: বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪, ১১:২২ পিএম  (ভিজিট : ২৪৬)
লালমনিরহাটের পাটগ্রামের দহগ্রাম ইউনিয়নের হাড়িপাড়া সীমান্ত এলাকায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কোনো কিছু না জানিয়ে কাঁটাতারের বেড়া নির্মাণ করছে। গতকাল বুধবার (২১ আগস্ট) বেড়া নির্মাণের সময় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বাঁধা প্রদান করে। এতে গোটা দহগ্রাম ইউনিয়নের সীমান্ত এলাকায় ভারী অস্ত্র নিয়ে বিএসএফের অসংখ্য সদস্য মোতায়েন করেছে ভারতীয় কর্তৃপক্ষ। পাশাপাশি বিজিবিও রয়েছে সতর্ক অবস্থানে। এ ইউনিয়নের বাসিন্দাদের মধ্যে চরম আতঙ্ক দেখা দিয়েছে।

বুধবার (২১ আগস্ট) দুপুরে ঘটনাস্থলের কাছে গিয়ে ও স্থানীয় বাসিন্দা এবং সংশ্লিষ্ট বিজিবি সূত্র জানায়, ভারতের কোচবিহার রাজ্যের ৬ বিএসএফ ব্যাটালিয়নের ভীম ক্যাম্পের বিএসএফের সদস্যরা মঙ্গলবার গত মঙ্গলবার (২০ আগস্ট) রাতভর বিপুল পরিমাণ কাঁটাতারের বেড়া ও নির্মাণ সামগ্রী এনে রাখে। বুধবার ওই সীমান্তের প্রধান পিলার (ডিএএমপি) ৮ নম্বরের উপপিলার ২৩ থেকে ২৮ নম্বরের শূন্য রেখা সীমান্তে বেড়া নির্মাণ করতে থাকে। এতে আন্তর্জাতিক সীমান্ত আইন অনুযায়ী শূন্য রেখা হতে দেড়শো গজের মধ্যে কোনো স্থাপনা নির্মাণ করার নিয়ম না থাকলেও ভারতীয় কর্তৃপক্ষ সেটি না মেনে নির্মাণ করতে থাকে। এ সময় নির্মাণ সামগ্রী আনা ও বেড়া নির্মাণের ঘটনায় বিএসএফকে বাঁধা দেয় বিজিবি। বিএসএফ বাধা উপেক্ষা করে নির্মাণ কাজ চালাতে থাকে। এ ঘটনায় বিজিবি কড়া প্রতিবাদ জানিয়ে অবস্থান নেয়। এ পরিস্থিতিতে কাজ বন্ধ রাখতে বাধ্য হয় বিএসএফ। পরবর্তীতে ভারতীয় বহু বিএসএফের সদস্যরা বিপুল পরিমাণ ভারী অস্ত্রশস্ত্র নিয়ে সীমান্তে অবস্থান নেয়। এ ঘটনায় পুরো দহগ্রাম ইউনিয়ন সীমান্ত জুড়ে স্থানীয় বাসিন্দাদের মধ্যে চরম উৎকণ্ঠা এবং সীমান্তে থমথমে অবস্থা বিরাজ করেছিল। 

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) রংপুর ৫১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সেলিম আল দীন বলেন, বিএসএফ সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ করছিলো। আমরা তীব্র প্রতিবাদ জানিয়ে বাঁধা দিয়েছি। এ ঘটনায় সন্ধ্যা সাড়ে ৬ টায় ঘটনাস্থলের পাশে উভয় দেশের ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠক হয়েছে। বর্তমানে কাজ বন্ধ আছে। দহগ্রাম ইউনিয়নবাসীর নিরাপত্তা ও জানমাল রক্ষায় বিজিবি সব সময় তৎপর রয়েছে। সীমান্তে টহল জোরদার করা হয়েছে।

রংপুর ৫১ ব্যাটালিয়নের পানবাড়ী ক্যাম্পের সুবেদার মো. ওয়াহেদুজ্জামানের কাছে জানতে চাইলে তিনি সময়ের আলোকে বলেন, আজকে পরিস্থিতি শান্ত আছে।

সময়ের আলো/আরআর


আরও সংবাদ   বিষয়:  শূন্যরেখা-বিএসএফের বেড়া নির্মাণ   বিজিবির বাঁধা   পাটগ্রাম-লালমনিরহাট  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close