ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

মাঙ্কিপক্স প্রতিরোধে হিলি স্থলবন্দরে নেই কোন ব্যবস্থা
প্রকাশ: রবিবার, ১৮ আগস্ট, ২০২৪, ৫:১৩ পিএম  (ভিজিট : ১৫৬)
বিশ্বের কয়েকটি দেশে সংক্রামক নতুন রোগ এমপক্স (মাঙ্কিপক্স) ছড়িয়ে পড়লেও দেশের দ্বিতীয় বৃহত্তম দিনাজপুরের হিলি স্থলবন্দরে এখনো সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়নি। রোববার (১৮ আগস্ট) হিলি ইমিগ্রেশন চেকপোস্ট গিয়ে দেখা যায়, নতুন এই এমপক্স রোগের জন্য নেই কোন সতর্কতামূলক ব্যবস্থা।

জানা গেছে, প্রতিদিন এই বন্দরের ইমিগ্রেশন চেকপোস্ট ব্যবহার কয়েকশো পাসপোর্ট যাত্রী বাংলাদেশ ও ভারতে আসা-যাওয়া করেন। এছাড়া নেপাল ও ভুটানেও ঘুরতে যান অনেকে।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকেরা জানান, মাঙ্কিপক্সের সাধারণ লক্ষণগুলোর মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, পেশিব্যথা, পিঠে ব্যথা, দুর্বলতা, লসিকাগ্রন্থি ফোলা ও ত্বকের ফুসকুড়ি বা ক্ষত। এ রোগের লক্ষণগুলো কেউ অনুভব করলে বা সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এলে দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে চিকিৎসা নেওয়ার জন্য বলা হচ্ছে। তবে স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ ব্যাপারে নির্দেশনা এলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

চেকপোস্টে পাসপোর্ট যাত্রী সাইফুল ইসলাম জানান, হিলি দিয়ে বাংলাদেশ ও ভারতীয় নাগরিকরা যাতায়াত করেন। অনেক সময় বিভিন্ন দেশের নাগরিকরাও আসা-যাওয়া করেন। তাই আগে থেকেই নতুন এই রোগের ব্যাপারে হিলি স্থলবন্দরে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া দরকার। কারণ এই ভাইরাসটি মানুষ থেকে মানুষে দ্রুত ছড়ায় বলে শুনেছি। 

স্বাস্থ্য অধিদপ্তর থেকে বলা হয়েছে, এমপক্স সংক্রমণ যাতে দেশে না ছড়ায়, সেজন্য কার্যকর ব্যবস্থা নেওয়া হয়েছে। এ রোগ প্রতিরোধে দেশে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে হিলি ইমিগ্রেশন ওসি শেখ আশরাফুল বলেন, এখনো পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা পাওয়া যায়নি। এমপক্স ভাইরাসের তথ্যটি সামাজিক মাধ্যমে জেনেছি। তাই এ বিষয়ে সতর্ক আছি। এখনো কোনো নির্দেশনা পাইনি।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  নতুন সংক্রামক রোগ-এমপক্স-মাঙ্কিপক্স   হিলি স্থলবন্দর  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close