ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

চট্টগ্রাম প্রেসক্লাবে ফের দুর্বৃত্তদের হামলা, ২০ সাংবাদিক আহত
প্রকাশ: শুক্রবার, ১৬ আগস্ট, ২০২৪, ১০:৪৯ এএম  (ভিজিট : ২৯৪)
চট্টগ্রাম প্রেসক্লাবে অব্যাহত সন্ত্রাসী হামলায় প্রায় দু’সপ্তাহ ধরে উৎকণ্ঠার মধ্যে আছেন দুই শতাধিক সদস্য। কয়েকদিন পর পর এসে সন্ত্রাসীরা শাবল, রডসহ নানা অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালায় ক্লাব ফটকে। সন্ত্রাসীদের একযোগে হামলায় ভেতরে আটকা পড়েন সদস্যরা। ইতিমধ্যে গেট ভেঙ্গে ক্লাবে প্রবেশ করে সভাপতি সেক্রেটারির কক্ষ তছনছ করা হয়েছে। নিয়ে গেছে মূল্যবান কম্পিউটারসহ নানা সরঞ্জাম। 

বৃহস্পতিবার (১৫ আগস্ট) দুর্বৃত্তদের ৩৫ জনকে আসামি করে নগরীর কোতোয়ালি থানায় মামলা দায়ের করা হয়েছে। মামলার বাদী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক। মামলা নম্বর- ৭ (১৫.৮.২৪)। 

মামলার এজাহারে বলা হয়, আসামিরা সন্ত্রাসী, চিহ্নিত চাঁদাবাজ, ইয়াবা পাচারকারী ও বিভিন্ন মামলার চার্জশিটভুক্ত আসামি। হামলাকারীদের অনেকে অনিবন্ধিত বিভিন্ন নিউজ পোর্টালের নামে সাংবাদিক পরিচয় দিয়ে চট্টগ্রাম মহানগর ও জেলার বিভিন্ন স্থানে অফিস, আদালত ও ব্যবসা প্রতিষ্ঠানে প্রতারণা, ব্ল্যাক মেইলের মাধ্যমে সাংবাদিক সমাজকে কলঙ্কিত করে চলছে। 

এজাহারে অভিযোগ করা হয়, চট্টগ্রাম প্রেসক্লাব চট্টগ্রাম তথা দেশের একটি গুরুত্বপূর্ণ জাতীয় প্রতিষ্ঠান। সাংবাদিক ও সংবাদকর্মীদের এটি একটি অন্যতম মিলনস্থল। দেশের জাতীয় গুরুত্বপূর্ণ অনেক ইতিহাসের সাক্ষী চট্টগ্রাম প্রেসক্লাব। গত ১৪ আগস্ট আসামিরা দা, ছুরি, লাঠিসোটা, হাতুড়ি, কিরিচসহ দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে জড়ো হয়ে অশ্রাব্য ভাষায় গালিগালাজ করে। দেশে পরিবর্তিত পরিস্থিতিতে নৈরাজ্য, ত্রাস সৃষ্টি ও লুটপাট চালানোর লক্ষ্যে আসামিরা প্রেসক্লাবের দিকে ছুটে আসে। তাৎক্ষনিক প্রেসক্লাবের কর্তব্যরত দারোয়ান মূল গেট বন্ধ করে তালা লাগিয়ে দেন। আসামিদের কয়েকজন গেট টপকে ভেতরে প্রবেশ করে হাতুড়ি দিয়ে তালা ভেঙ্গে ভবনে প্রবেশ করে। এরপর ভবনের চতুর্থ তলার ক্লাবে সামনের গেট ভেঙ্গে ভেতরে প্রবেশ সভাপতি ও  সাধারণ সম্পাদকের কক্ষ, মিডিয়া সেন্টার, প্রশাসনিক কর্মকর্তা এবং হিসাবরক্ষণ কর্মকর্তার কক্ষে রক্ষিত কম্পিউটার, সিসিটিভিসহ বিভিন্ন মূল্যবান আসবাবপত্র ব্যাপক ভাঙচুর করে। হিসাব কক্ষে রক্ষিত প্রায় দেড় লাখ টাকা এবং মূল্যবান জিনিসপত্র ও প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ দলিল লুট করে নিয়ে যায়। 

বাধা দিতে গেলে তাদের হামলায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সদস্য হেলাল উদ্দিন সিকদার (৪৪), মো. গোলাম মর্তুজা আলীসহ (৪৭) প্রায় ২০ জন সাংবাদিক আহত হন। আসামিরা ক্লাবের সদস্যদের জিম্মি করে ক্লাবে আগুন ধরিয়ে দেওয়ার চেষ্টা চালায়। এক পর্যায়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা এগিয়ে আসলে আসামিরা পালিয়ে যেতে বাধ্য হয়। 

এ ব্যাপারে ক্লাবের সাধারণ সম্পাদক দেব দুলাল ভৌমিক বলেন, গত ৫ আগস্ট সরকার পতনের পর প্রেসক্লাবকে টার্গেট করে দুর্বৃত্তরা হামলা করে যাচ্ছে। সব মত ও আদর্শের এই সংগঠন একটি সংবিধানের মাধ্যমে পরিচালিত হয়ে। কিছু দুর্বৃত্ত চর দখলের মতো ক্লাব দখলের চেষ্টা করছে। এতে মূল ধারার সাংবাদিকরা পেশাগত কাজ করার ক্ষেত্রে ঝুঁকির মুখে পড়েছে। বর্তমানে ক্লাব সদস্যরা চরম নিরাপত্তাহীনতার মধ্যে আছেন।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  চট্টগ্রাম প্রেসক্লাব-দুর্বৃত্তদের হামলা   সাংবাদিক আহত  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close