ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

হিলির দেয়ালে দেয়ালে ছাত্র আন্দোলনের স্মৃতি
প্রকাশ: সোমবার, ১২ আগস্ট, ২০২৪, ৭:০৬ পিএম  (ভিজিট : ৪৫২)
সারা বাংলাদেশের ছাত্রদের উদ্যোগে পরিবর্তনের জোয়ার উঠেছে বাংলাদেশকে নতুন করে গড়ার লক্ষ্যে। ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে পুরো দেশ নতুন করে গড়ার লক্ষ্যে কাজ করছে শিক্ষার্থীরা। তারই ধারাবাহিকতায় “ভাঙো শিকল গড়ো দেশ, আমরাই আগামীর বাংলাদেশ, বিকল্প আমরাই, ধর্ম যার যার বাংলাদেশ সবার” এমন শ্লোগানে দিনাজপুরের হাকিমপুর হিলিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারী ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র, ছাত্রীদের উদ্যোগে শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের দেওয়াল ও বিল বোর্ডগুলোতে সম্প্রতি ছাত্র আন্দোলনে শহীদদের স্মৃতি পরবর্তী প্রজন্মের মাঝে জানিয়ে দিতে, বিভিন্ন রকম আলপনায় সাজিয়ে তুলছেন।

সোমবার (১২ আগস্ট) সকাল সাড়ে ১০টার পর থেকে হিলি রেলওয়ে স্টেশন, বাংলাহিলি সরকারি বালিকা বিদ্যালয় ও হাকিমপুর মহিলা কলেজের দেওয়ালসহ শহরের গুরুত্বপূর্ণ দেয়াল ও বিলবোর্ড গুলোতে মনের মাধুরী মিশিয়ে রঙ তুলির আঁচড়ে আলপনায় সাজিয়ে তুলছেন শিক্ষার্থীরা।

সরজমিনে গিয়ে দেখা গেছে, শিক্ষার্থীরা আগে সাদা রং দিয়ে দেওয়াল পরিষ্কার করছে। তারপর মনের মাধুরী মিশিয়ে রং তুলির আঁচড়ে ছাত্র আন্দোলনে শহীদের স্মরণে পথিকৃত ও শ্লোগান লিখেছেন। “প্রিয় আবু সাঈদ, মুগ্ধ, সূর্য, বিকল্প আমরাই, ধর্ম যার যার বাংলাদেশ সবার, পানি লাগবে পানি” এমন শ্লোগান শোভা পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানসহ শহরের বিভিন্ন দেয়ালগুলোতে। 

শিক্ষার্থীরা জানায়, ভবিষ্যৎ প্রজন্মকে উজ্জীবিত করার লক্ষ্যে আমরা আমাদের বীর এবং শহীদ ভাইদের স্মৃতিচারণে বিভিন্ন কর্মসূচি পালন করে যাচ্ছি। তার মধ্যে একটি হচ্ছে দেয়ালে চিত্রাঙ্কন। আমাদের শহীদ ভাইদের পথিকৃত, রক্ত লাল স্বাধীন বাংলাদেশের পতাকা, স্বাধীনতার প্রতীক, নির্যাতিত ভাই-বোনদের হাহাকার এই বিষয়গুলো জনমতে ফুটিয়ে তোলার জন্যই আমাদের এ চিত্রাঙ্কন এবং দেয়ালে লিখন। আমরা এর মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মকে বার্তা প্রেরণ করতে চাই। তারা যাতে ছাত্র সমাজের এই ত্যাগে উদ্বুদ্ধ হয় এবং নিজেরাও এর থেকে শিক্ষা গ্রহণ করে। তারা যাতে অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হয় এবং ২০২৪ এর ইতিহাস তারা ধারণ করতে পারে। এই লক্ষ্যেই আমাদের এই কর্মসূচি।

একজন মেয়ে শিক্ষার্থী বলেন, আমরা বাংলাদেশকে নতুন করে গড়ার লক্ষ্যে সুন্দর একটি বাংলাদেশ পরবর্তী প্রজন্মকে উপহার দেওয়ার জন্য আন্দোলনকারীদের কিছু স্মৃতি দেয়ালে অংকন করছি। আমরা দেশের কোন সম্পদ নষ্ট করি নাই। এখানে আমাদের সাথে অংশগ্রহণ করেছেন আমাদের শিক্ষার্থী ও প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ।

বাংলাহিলি সরকারি বালিকা বিদ্যালয়ে দেয়ালে আলপনায় সাজানোর সময় শিক্ষার্থী রিয়াল চৌধুরীর সাথে কথা হলে তিনি বলেন, আমাদের প্রায় ২০০ জন ছাত্র-ছাত্রী ভাই-বোনেরা তিনটি দলে বিভক্ত হয়ে দেয়ালে আলপনার কাজ করছে। অন্য দুই দল রেল স্টেশন ও মহিলা কলেজের দেয়ালে চিত্রা অংকন করেছেন। বিকেলে বাংলাহিলি পাইলট স্কুল এন্ড কলেজের দেয়ালে অংকন করা হবে বলেন তিনি। 

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  ছাত্র আন্দোলনের স্মৃতি   রঙ তুলি-আলপনা-গ্রাফিতি   হিলি-দিনাজপুর  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close