ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ট্রাফিক নিয়ন্ত্রণে শিক্ষার্থী, নেই কোনো বিশৃঙ্খলা
প্রকাশ: রবিবার, ১১ আগস্ট, ২০২৪, ১০:৩০ পিএম আপডেট: ১১.০৮.২০২৪ ১০:৩৮ পিএম  (ভিজিট : ৪৫১)
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তোপের মুখে শেখ হাসিনা সরকারের পদত্যাগ ও দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর পুলিশের মধ্যে তীব্র ক্ষোভ ধারণ করায় সারা দেশে পুলিশ কর্মবিরতি ঘোষণা করে। ফলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার দাউদকান্দি অংশে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দি-মেঘনা-গোমতী সেতুর টোলপ্লাজা এলাকায় দাউদকান্দির বিশ্বরোড, শহীদনগর বাসস্ট্যান্ড, গৌরীপুর বাসস্ট্যান্ড, ইলিয়টগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় উপজেলার বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা মহাসড়কে যানজট নিরসনে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণে কাজ করছে। এতে করে মহাসড়কে যানবাহন চলাচলে শৃঙ্খলা ফিরে এসেছে।

এছাড়াও শিক্ষার্থীরা মহাসড়ক উপজেলার বিভিন্ন হাট-বাজার গুলোতে রাস্তাসহ বিভিন্ন স্থাপনার আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্ন করেছে শিক্ষার্থীরা। পাশাপাশি চাঁদাবাজি, লুটপাট বন্ধসহ শিক্ষার্থীরা এলাকায় এলাকায় মাইকিং করে জনসাধারণকে সচেতন করছে। দিনে ও রাতে সরকারি-বেসরকারি স্থাপনা, হিন্দু সম্প্রদায়ের মন্দির, বাড়িঘর দলবেঁধে পাহারা দিচ্ছে তারা। পুলিশ বিহীন শিক্ষার্থীরা এসব কাজ করে প্রশংসিত হচ্ছে। ভাল কাজের জন্য এলাকাবাসীরা শিক্ষার্থীদেরকে দুপুরের খাবার দিচ্ছে ও উৎসাহ দিচ্ছে। 

হাসানপুর শহীদ নজরুল সরকারি ডিগ্রি কলেজের মো. রাতিন নামের এক শিক্ষার্থী বলেন, বাংলাদেশ দ্বিতীয়বার স্বাধীন হওয়ার পর ছাত্র-জনতার এই সাফল্যকে ম্লান করতে কিছু দুষ্কৃতিকারী সরকারি-বেসরকারি স্থাপনাসহ সংখ্যালঘুদের বাড়িঘর ও মন্দিরে হামলা-লুটপাট চালানোর চেষ্টা করছে। এসব রোধে ছাত্র-জনতার বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে দিনে ও রাতে পাহারা দিচ্ছি।

মুশফিক আলী নাতিক নামের আরেক শিক্ষার্থী বলেন, আমরা দুর্নীতি মুক্ত সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে মাঠে রয়েছি। মানুষের স্বতঃস্ফূর্ত উৎসাহে কাজ করতে ভালো লাগছে। এলাকায় শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে এবং নৈরাজ্য, সহিংসতা রোধে আমরা ছাত্রসমাজ সতর্ক অবস্থানে রয়েছি। 

অনেকেই বলেছেন, দাউদকান্দি পৌর সদরে সবসময় অটোরিকশার যানজট থাকত। ছাত্র-জনতার ট্রাফিক ব্যবস্থায় এখন যানজট নেই। উপজেলার গৌরীপুর বাসস্ট্যান্ড থেকে বাজার পর্যন্ত প্রচণ্ড যানজট থাকত। এখন আর সেই চিত্র নেই। যানজট মুক্ত গৌরীপুর বাজার। শিক্ষার্থীরা যেভাবে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ ও বাজার মনিটরিং করছেন, এর আগে কোনো প্রশাসন তা করতে পারেনি। আসলে শিক্ষার্থীরা পারে পুরো দেশকে পরিবর্তন করতে।

নিরাপদ সড়ক চাই (নিসচা) সভাপতি লিটন সরকার বাদল ও সাধারণ সম্পাদক আলমগীর হোসেন বলেন, হাইওয়ে পুলিশ ও ট্রাফিক পুলিশের অনুপস্থিতিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও আঞ্চলিক সড়কে যানজট মুক্ত রাখতে শিক্ষার্থীদের সাথে নিসচার সদস্যরা কাজ করছেন। আমরা সড়ক দুর্ঘটনা মুক্ত বাংলাদেশ চাই।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক   ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ   দাউদকান্দি-কুমিল্লা  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close