ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

প্রেমিক-প্রেমিকার সোনালি হাসি
প্রকাশ: রবিবার, ১১ আগস্ট, ২০২৪, ২:৪৬ এএম  (ভিজিট : ২০০)
নারীদের হকিতে বেশ সফল নেদারল্যান্ডস। রেকর্ড ৯ বারের বিশ্বচ্যাম্পিয়ন তারা। মস্কোতে ১৯৮০ সালে ইভেন্টটি অলিম্পিকে অন্তর্ভুক্ত হওয়ার পর সেখানেও দাপট তাদের। বিশ্বকাপের সবশেষ সাত আসরে ডাচ মেয়েরা যেমন ফাইনাল খেলেছে, তেমনই সবশেষ ছয় অলিম্পিকেও তারা ফাইনালিস্ট। রেকর্ড পাঁচবারের স্বর্ণ পদক বিজয়ীও। যার সবশেষটি তারা জিতেছে প্যারিসে, পেনাল্টি শুটআউটে চীনকে হারিয়ে।

নারীদের মতো অতটা দাপুটে না হলেও পুরুষদের হকি ইভেন্টেও নেদারল্যান্ডস বরাবরই পদকের দাবিদার। জার্মানিকে পেনাল্টি শুটআউটে হারিয়ে প্যারিসে তারাও জিতেছে স্বর্ণ পদক। এই নিয়ে তৃতীয়বার অলিম্পিকে সোনালি উৎসব করেছে তারা। ২৪ ঘণ্টার ব্যবধানে সেই উৎসবে রং চড়িয়েছে দেশটির নারীরা। চীনের বিপক্ষে কষ্টে পাওয়া নারী দলের জয় ডাচদের এনে দিয়েছে অনন্য এক ডাবলের গৌরব। অলিম্পিকের সুদীর্ঘ ইতিহাসে এমনটা করে দেখাতে পারেনি আর কোনো দেশ।

প্যারিসে হকির এমন সাফল্য গাথায় আনন্দে ভাসছে নেদারল্যান্ডস। তবে অন্যদের তুলনায় আনন্দটা একটু বেশিই হচ্ছে থিস ফন ডাম আর পিয়েন স্যান্ডার্সের। অনেক দিন ধরেই প্রেম চলছে তাদের। দুজনই গিয়েছিলেন ভালোবাসার শহর প্যারিস। নেদারল্যান্ডসের পুরুষ হকি দলের হয়ে খেলেছেন ফন ডাম, নারী দলের হয়ে স্যান্ডার্স। ২৪ ঘণ্টার ব্যবধানে দুজনই হেসেছেন সোনালি হাসি। দলের সাফল্যে দুজনারই বড় কৃতিত্ব আছে। দুজনই গোল করেছেন পেনাল্টি শুটআউটে।

শুক্রবার রাতে অনুষ্ঠিত পুরুষদের ফাইনালে হয়েছে জমজমাট লড়াই। তিনবারের চ্যাম্পিয়ন জার্মানি দারুণ লড়াই করেছে। ১-১ সমতায় শেষ হয় নির্ধারিত সময়ের খেলা। হাড্ডাহাড্ডি লড়াই শেষে ম্যাচ গড়ায় টাইব্রেকারে, সেখানে ৩-১ ব্যবধানে জয় পায় ফন ডামদের নেদারল্যান্ডস, সপ্তমবার অলিম্পিক ফাইনালে উঠে স্বর্ণ জেতে তৃতীয়বারের মতো। নারীদের বিভাগে সপ্তম ফাইনালে নিরঙ্কুশ ফেবারিট ছিল স্যান্ডার্সদের নেদারল্যান্ডস। কিন্তু শনিবার চীনের প্রবল প্রতিরোধের মুখে পড়ে তারা। এই ম্যাচও শেষ হয় ১-১ সমতায়। কাকতালীয়ভাবে পেনাল্টি শুটআউটে স্যান্ডার্সরাও জয় পান ৩-১ গোল ব্যবধানে।

তিন বছর আগে টোকিওতেও স্বর্ণ পদক জিতেছিল ডাচ মেয়েরা। একমাত্র দল হিসেবে দ্বিতীয়বার অলিম্পিক পদক ধরে রাখার কৃতিত্ব দেখাল তারা। ২০০৮ বেইজিং অলিম্পিকে শ্রেষ্ঠত্ব অর্জনের পর ২০১২ লন্ডন অলিম্পিকেও সেরা হয়েছিল নেদারল্যান্ডস। ২০১৬ সালে রিও অলিম্পিকেও ফাইনালে উঠেছিল দলটি, কিন্তু গ্রেট ব্রিটেনের কাছে পেনাল্টি শুটআউটে হেরে যায় তারা। নয়তো টানা পাঁচবার অলিম্পিক চ্যাম্পিয়ন বনে যেত ডাচ মেয়েরা।

এটা নিয়ে আক্ষেপ হয়তো তাদের আছে। তবে আরও একবার অলিম্পিকে স্বর্ণ পদক জিতেই খুশি ডাচরা। অনন্য ডাবল হওয়ায় খুশির মাত্রা হয়েছে দ্বিগুণ। স্যান্ডার্স যেমন বলেছেন, ‘আমার দুটি স্বর্ণই পেয়েছি-এটা ঐতিহাসিক। আমার মনে হয় ডাচ দলের ওপর প্রত্যাশার চাপ সবসময়ই বেশি থাকে এবং আমরা স্বর্ণ নিয়ে এসেছি, এটা সত্যিই দারুণ।’

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close