ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

রাত নামলেই ডাকাত আতঙ্ক, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করা জরুরি
প্রকাশ: শুক্রবার, ৯ আগস্ট, ২০২৪, ১২:৩১ এএম  (ভিজিট : ২৫২)
কোটা সংস্কার আন্দোলন ঘিরে অস্থির পরিস্থিতির মধ্যে বাংলাদেশ পুলিশ অধস্তন কর্মচারী সংগঠন সারা দেশে কর্মবিরতির ডাক দিলে সারা দেশের সব থানা পুলিশশূন্য হয়ে পড়ে। আইনশৃঙ্খলা বাহিনী না থাকায় বিভিন্ন জায়গায় লুটপাট ও ডাকাতির মতো অপরাধ কর্মকাণ্ডের খবর পাওয়া যাচ্ছে। মানুষের মাঝে বিরাজ করছে আতঙ্ক। রাজধানী ঢাকাসহ সারা দেশের বেশকিছু এলাকায় চুরি, ছিনতাই ও ডাকাতির ঘটনা ঘটছে। ডাকাত আতঙ্কে বুধবারও নির্ঘুম রাত কেটেছে দেশের বিভিন্ন এলাকার বাসিন্দাদের।    

আতঙ্ক ছড়িয়ে পড়লে করা হয়েছে মাইকিংও। কোনো কোনো এলাকায় ডাকাতি না হওয়া সত্ত্বেও আতঙ্কগ্রস্ত হয়ে আছে মানুষ। তবে এ আতঙ্ক থেকে রেহাই পেতে স্ব-উদ্যোগেই গড়ে উঠছে নিরাপত্তা ব্যবস্থা। 

এলাকাবাসী নিজেরাই গড়ে তুলেছে বাহিনী, আবার কোনো কোনো জায়গায় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর বিভিন্ন গ্রুপ থেকেই গড়ে উঠছে স্বেচ্ছাসেবক দল। তারাই লাঠি-বাঁশি হাতে রাতভর পাহারা দিচ্ছেন। ডাকাত প্রতিরোধে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম গ্রুপের স্বেচ্ছাসেবক দল গঠন করে সারা রাত পাহারা দিতে দেখা গেছে। 

বৃহস্পতিবার সময়ের আলোতে এসেছে, মোহাম্মদপুরের নবোদয় হাউজিং, মোহাম্মদিয়া হাউজিং, চান মিয়া হাউজিং, চাঁদ উদ্যান, ঢাকা উদ্যান, চন্দ্রিমা হাউজিং এলাকাসহ উত্তরার কিছু এলাকায় ডাকাতরা আতঙ্ক ছড়ায় মঙ্গলবার রাতে। স্থানীয়রা বলেছেন, মঙ্গলবার রাত ৩টার দিকে মসজিদ থেকে ডাকাত পড়েছে, ডাকাত পড়েছে বলে মাইকিং শুরু হয়। 

তারা দেখেন দেশীয় অস্ত্র হাতে তরুণ-কিশোরদের ছোট ছোট দল রাস্তায় ঘোরাফেরা করছে। বিভিন্ন বাড়ির দরজায় ধাক্কা দিয়ে দরজা খুলতে বলছিল কিশোরদের এই দলগুলো। ভবনের লোকজন ব্যাপক আতঙ্কিত হয়ে পড়েন। অনেকেই লাঠিসোটা হাতে নিচতলার গ্যারেজে এসে দাঁড়ান। এক পর্যায়ে এলাকার তরুণ যুবকরা রাস্তায় নেমে আসেন। ঢাকার বিভিন্ন এলাকায় টহলরত সেনাবাহিনীকে সংবাদ দেওয়া হয়। তাৎক্ষণিক সেনাবাহিনীর কয়েকটি গাড়ি ঘটনাস্থলে পৌঁছালে ডাকাতরা মোটরসাইকেলসহ পালিয়ে যায়। এ সময় স্থানীয়রা ১১ জনকে আটক করে তাদের হাতে তুলে দেয়।

জনসাধারণের জানমাল ও সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর সার্বিক নিরাপত্তা প্রদানে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা মোতায়েন রয়েছে। যেকোনো নাশকতামূলক কর্মকাণ্ড, হানাহানি এবং প্রাণনাশের হুমকির সম্মুখীন হলে নিকটস্থ সেনাক্যাম্পে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে। দেশের বিভিন্ন স্থানে ডাকাতির বিষয়টি নিয়ে সদর দফতরে পুলিশের নতুন আইজি ময়নুল ইসলামকে সাংবাদিকরা প্রশ্ন করলেও তিনি এ বিষয়ে কোনো কথা বলেননি। 

তবে বর্তমান পরিস্থিতিতে যেসব সদস্য কর্মস্থল থেকে দূরে আছেন, তাদেরকে বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে কর্মস্থলে ফেরার নির্দেশ দিয়েছেন তিনি। বিভিন্ন এলাকার বাসিন্দারা জানিয়েছেন, যতক্ষণ না থানায় পুলিশ ফেরে ততক্ষণ তারা নিজেদের নিরাপদ মনে করছেন না। আমরা প্রত্যাশা করি, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করার লক্ষ্যে সংশ্লিষ্ট সংস্থা ও প্রতিষ্ঠানগুলো দ্রুত তৎপর হয়ে উঠবে।

সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close