ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ড. ইউনূসের নেতৃত্বে ১৫ সদস্যের শপথ বৃহস্পতিবার
যারা হত্যা-লুটতরাজে জড়িয়েছে তাদেরকে আইনের আওতায় আনা হবে: সেনাপ্রধান
*শিগগিরই পুলিশ পুন:র্গঠিত হবে *অপ্রীতিকর ঘটনা এড়াতে ছাত্ররাও সাহায্য করছে
প্রকাশ: বুধবার, ৭ আগস্ট, ২০২৪, ৬:২৫ পিএম আপডেট: ০৭.০৮.২০২৪ ১০:২৮ পিএম  (ভিজিট : ৮১৭)
বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেছেন, শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে কমবেশি ১৫ সদস্যের অন্তর্বর্তীকালীন সরকার গঠন হতে যাচ্ছে। এই অন্তর্বতীকালীন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার রাত ৮টার দিকে। সেখানে ৪০০ জনের মত উপস্থিতির আয়োজন রাখা হয়েছে।

বুধবার (৭ জুলাই) সেনাসদরে নিজ কার্যালয়ের সামনে আয়োজিত ব্রিফিংকালে সেনাবাহিনী প্রধান এ কথা বলেন। এসময় নৌবাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসান ও বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল হাসান মাহমুদ খাঁন উপস্থিত ছিলেন।

সেনাবাহিনী প্রধান বলেন, ‘অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হবেন শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস। আমি নিজেও প্রধান উপদেষ্টা হওয়ার বিষয়ে উনার সঙ্গে কথা বলেছিলাম। তিনিও কাজ করতে অত্যন্ত আগ্রহী।’ তিনি বলেন, ‘বৃহস্পতিবার আমরা শপথ গ্রহণের জন্য সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছি। বিকেলে এটি আয়োজনের প্রচেষ্টা ছিল, কিন্তু ড. মুহাম্মদ ইউনূস দুপুর ২টা ১০ মিনিটের দিকে দেশে ফিরবেন। আমি এবং আমরা তাকে বিমানবন্দরে স্বাগত জানাবো। এরপর আবার বিকেলে শপথ আয়োজনটি খুব টাইট বা কঠিন হয়ে যাবে। তাই রাত ৮টায় (বৃহস্পতিবার) শপথ গ্রহণ অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে লুটতরাজ, হত্যা-হামলার ঘটনা প্রসঙ্গে সেনাবাহিনী প্রধান বলেন, সরকার পতনের পর আমি প্রত্যেকটি রাজনৈতিক দলের শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দের সঙ্গে কথা বলেছিলাম। তাদের বলেছিলাম যে, এই জাতীয় পরিস্থিতি সৃষ্টি হতে পারে। তারা এ বিষয়ে সহযোগিতা করতেও চেয়েছিলেন। কিন্তু তারপরেও অনেক জায়গায় লুটতরাজসহ নানা অপরাধ সংঘঠিত হয়েছে। এ জন্য ব্যক্তিগতভাবে আমি দুঃখপ্রকাশ করছি এবং বিব্রত। তবে এটুকু বলতে পারি, যারা এ সমস্ত কাজে (হত্যা, লুটতরাজ) জড়িয়েছে, তাদেরকে আমরা আইনের আওতায় আনার সর্বচ্চো চেষ্টা করবো।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, উদ্ভূত পরিস্থিতিতে কাউকে না কাউকে দেশের দায়িত্ব নিতেই হতো। কাউকে তো নিরাপত্তার দায়িত্ব নিতেই হবে। আমি দায়িত্ব নিয়েছি। যদি কোনো ব্যর্থতা থাকে তাহলে তার দায়-দায়িত্ব আমার। আমি সর্বাত্মক চেষ্টা করেছি। পরিস্থিতি আগের চেয়ে অনেক উন্নতি হয়ে এসেছে। তবে আরেকটু সময় দেন সবকিছু স্বাভাবিক হয়ে আসবে, ইনশাআল্লাহ।

সেনাপ্রধান বলেন, বর্তমান পরিস্থিতিতে সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনী সর্বাত্মকভাবে কাজ করে যাচ্ছে। সবাই মিলে সাহায্য করছে। বাংলাদেশ ঘুরে দাঁড়াতে সক্ষম হবে। তিন বাহিনী জনগণের সঙ্গে আছে। আমরা সুন্দর ভবিষ্যতে পৌঁছাতে পারব বলে আশা করছি।

সেনাপ্রধান বলেন, পুলিশ কাজ শুরু করলে এই ‘গ্যাভগুলো’ পূরণ করতে পারবো। পুলিশ একটা বিরাট সংখ্যক ফোর্স। এই ফোর্স যদি নিষ্ক্রিয় হয়ে যায় তাহলে সেই শূণ্যস্থানটি পূরণ করা সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনী, সবার পক্ষে সম্ভব না। পুলিশের জন্য আমরা একটি সুন্দর ‘ডিজাইন’ (কাঠামো) করবো। আমি নিশ্চিত যে খুব শিগগিরই তারা পুন:র্গঠিত হবে। যে সমস্ত আতংক বা ভীতি আছে সেগুলো কাটিয়ে উঠতে সমর্থ হবে। পুলিশের মনোবলও ফেরত আসবে। পুলিশ পেশাদার ফোর্স হিসেবে তারা দ্রুত কাজ করতে সক্ষমত হবে।

এক প্রশ্নের জবাবে জেনারেল ওয়াকার-উজ-জামান বলেন, বাংলাদেশ সেনাবাহিনীর যত ফোর্স আছে সবাইকে আমরা সারাদেশে মোতায়েন করেছি। তারা তাদের সাধ্যমত কাজ করে যাচ্ছে। পাড়া মহল্লায় লুটতরাজ ও অপ্রীতিকর ঘটনা এড়াতে সবাইকে কাজ করতে বলেছি। ছাত্ররাও আমাদের সাহায্য করছে। বিভিন্ন গ্রামে-গঞ্জে তারা এ কাজগুলো করছে। ‘বিএনসিসি’কেও আমরা কাজে লাগাচ্ছি। সেনাপ্রধান গুজবে কান না দেওয়ার আহবান জানিয়ে বলেন, এখনো অনেক গুজব চলছে। আপনারা গুজবে কান দেবেন না। গুজব রটাবেন না। নিবৃত্ত থাকলে ভালো হবে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close