ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

৬ দফা আদায়ে পল্লী বিদ্যুতায়ন বোর্ড অভিমুখে 'লং মার্চ' করবে কর্মচারীরা
প্রকাশ: বুধবার, ৭ আগস্ট, ২০২৪, ২:০৭ এএম  (ভিজিট : ৫৮৪)
৬ দফা আদয়ে পল্লী বিদ্যুতায়ন বোর্ড অভিমুখে বৃহস্পতিবার 'লং মার্চ' কর্মসূচি ঘোষণা করেছে কর্মচারীরা। 
মঙ্গলবার দিবাগত রাতে একপ্রেস বিজ্ঞপ্তিতে কথা জানানো হয়।

৬ দফা দাবি হচ্ছে,

১. সকল প্রকার হয়রানীমূলক বদলী আদেশ বাতিল করতে হবে এবং আরইবি-পবিস বিদ্যমান বৈষম্য নিরসন না হওয়া পর্যন্ত সকল ধরনের বদলি ও হয়রানি বন্ধ করতে হবে।

২. প্রাণনাশের হুমকিসহ অশালীন ভাষায় সমিতির কর্মকর্তাকে গালিগালাজকারী সহকারী প্রকৌশলীকে বরখাস্ত করাসহ শাস্তিমূলক ব্যবস্থা
গ্রহণ করতে হবে।

৩. ঢাকা পবিস-১ এর এজিএম (ওএন্ডএম) জনাব মোঃ আব্দুল হাকিম সহ চলতি দায়িত্বের মেয়াদ সম্পন্ন সমিতির সকল কর্মকর্তাকে (এজিএম/ডিজিএম/জিএম) যথাসময়ে নিয়মিতকরণ করতে হবে।

৪. ২০১৬ সালের পে-স্কেল বাস্তবায়নের নায্য দাবি আদায়ের প্রেক্ষিতে সমিতির কর্মচারী যাদেরকে বরখাস্ত করা হয়েছে তা বাতিলপূর্বক স্বপদে পদায়ন করতে হবে।

৫. নারী কর্মচারীদেরকে কুরুচিপূর্ণ মন্তব্য ও যৌন নিপীড়নের দায়ে যশোর পবিস-১ এর সিনিয়র জিএম জনাব ইছাহাক আলীকে বরখাস্ত/অপসারণপূর্বক প্রয়োজনীয় প্‌রশাসনিক ব্যবস্থা গ্রহণ করতে হবে। উল্লেখ্য যে, ইতিপূর্বে এ বিষয়ে লিখিত অভিযোগ জানানো সত্ত্বেও আরইবি কোন ব্যবস্থা গ্রহণ করেনি।

৬. নায্য দাবি আদায়ের লক্ষ্যে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে বাপবিবোর্ডে স্মারকলিপি প্রেরণের প্রেক্ষিতে ভোলা পবিসের স্ট্যান্ড রিলিজকৃত কর্মকর্তাদেরকে পূর্বের পবিসে পদায়ন করতে হবে।

আন্দোলনকারীদের প্রধান সমন্বয়ক প্রকৌশলী রাজন কুমার দাস প্রেস বিজ্ঞপ্তিতে জানান, এইসব দাবি আদায়ের লক্ষ্যে বুধবার বাপবিবোর্ডের সকল আঞ্চলিক অফিসের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করাসহ দুর্নীতির আখড়াখ্যাত বাপবিবোর্ডের আঞ্চলিক কার্যালয়ে গমনপূর্বক সকল কার্যক্রম বন্ধ করা হবে এবং অনিদিষ্টকালের জন্য আরইবির সাথে সকল ধরনের তথ্য আদান প্রদান বন্ধ থাকবে। এছাড়া একই দিনে উল্লিখিত দাবি বাস্তবায়নের সুস্পষ্ট/দৃশ্যমান উদ্যোগ গ্রহণ করা না হলে, জরুরী সেবা সহ ছাড়া প্রকার কর্মবিরতি করা হবে। পরের দিন বৃহস্পতিবার বৈষম্য থেকে মুক্তিকামী সারাদেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির সকল কর্মকর্তা কর্মচারী দুর্নীতির সিন্ডিকেটমহল, স্বৈরাচার আরইবির পতনের নিমিত্তে সর্বাত্বক কর্মবিরতিসহ পল্লী বিদ্যুতায়ন বোর্ড অভিমুখে "লং মার্চ' কর্মসূচি ঘোষণা করছি।


এজিএম মোঃ আব্দুল হাকিম, ডিজিএম, মোঃ আসাদুজ্জামান ভূইয়া ও এজিএম প্রকৌশলী রাজন কুমার দাস স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের বিদ্যুৎ ব্যবস্থা সংস্কারের মাধ্যমে আধুনিক, টেকসই, স্মার্ট বিতরণ ব্যবস্থা বিনির্মাণ এবং নিরবচ্ছিন্ন ও উন্নত গ্রাহক সেবা প্রদানের লক্ষ্যে পল্লী বিদ্যুৎ সমিতির সকল কর্মকর্তা কর্মচারী যে শপথ গ্রহন করেছে তা বাস্তবায়নে দেশের ছাত্র জনতার সমর্থন ও সহযোগিতা কামনা করি। ২০২৪ সালের নতুন বাংলাদেশ হোক বৈষম্য, শোষণ, নির্যাতন, নিপীড়ন এবং দূর্নীতি মুক্ত। সর্বস্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হোক।

বৈষম্য থেকে মুক্তিকামী পল্লী বিদ্যুৎ সমিতির ৪০ হাজার কর্মকর্তা-কর্মচারীর পক্ষে সারাদেশের ৮০ভাগ অঞ্চলের ১৪ কোটি মানুষকে বিদ্যুৎ সরবরাহের কাজে নিয়োজিত ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির ৪০ হাজার কর্মকর্তা কর্মচারীর উপর বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক ৪৭ বছর যাবৎ বৈষম্য, শোষণ, নির্যাতন ও নিপীড়ন চলমান। আরইবি কর্তৃক সীমাহীন দুর্নীতির মাধ্যমে নিম্ন-মানের বৈদ্যুতিক মালামাল ক্রয় করে ভঙ্গুর বিতরণ ব্যবস্থা ও অবকাঠামো নির্মাণ করায় গ্রাহক প্রান্তে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হয় না। ফলে আকাশে মেঘ উঠলে বা সামান্য ঝড়-বৃষ্ট এমনকি অনেক সময় বিনা কারণে পল্লী বিদ্যুতের লাইন বন্ধ হয়ে যায়। এতে পল্লী বিদ্যুৎ সংশ্লিষ্ট দেশের প্রায় ১৪ কোটি মানুষ বিদ্যুৎ দুর্ভোগের শিকার হচ্ছে এবং সমিতির লাইনক্রুগণ প্রাণ বিসর্জন দিচ্ছে। এছাড়াও আরইবি কর্তৃক সৃষ্ট প্রাতিষ্ঠানিক কাঠামোগত জটিলতা, জনবলের ঘাটতি এবং মাঠ পর্যায়ে কাজের অভিজ্ঞতা না থাকায় পলিসি প্রণয়ণে অদক্ষতা ও স্বেচ্ছাচারিতার কারণে সাধারণ গ্রাহক যেমন বিদ্যুতের কষ্টে দিশেহারা তেমনি দেশের ৮০ টি পল্লী বিদ্যুৎ সমিতির ৪০ হাজার কর্মকর্তা/কর্মচারী আরইবির বৈষম্যে, শোষণ ও নির্যাতনে অতিষ্ট।

স্বৈরাচার প্রতিষ্ঠানের অপশাসন থেকে মুক্তির জন্য আরইবি-পবিস একীভূতকরণ এবং সকল অনিয়মিত/চুক্তিভিত্তিক কর্মচারীদের নিয়মিতকরণের ০২ দফা দাবি আদায়ে বিদ্যুৎ ব্যবস্থা সচল ও গ্রাহক সেবা চালু রেখে সারাদেশে একযোগে গত ৫মে, ২০২৪ তারিখ থেকে টানা ০৫দিন এবং ২য় দফায় ১জুলাই, ২০২৪ তারিখ থেকে টানা ১০ দিন কর্মবিরতি পালন করা হয়। তদপ্রেক্ষিতে বিদ্যুৎ বিভাগ কর্তৃক গত ০৫ জুলাই, ২০২৪ তারিখে সমিতির কর্মকর্তা কর্মচারীদের সাথে সভা আয়োজন করা হয়। উক্ত সভায় আরইবি-পবিস এর মধ্যে বিদ্যমান বৈষম্য নিরসনের সিদ্ধান্ত গৃহীত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী সকল বৈষম্য দূর পূর্বক আধুনিক বিতরণ ব্যবস্থা বিনির্মাণে পল্লী বিদ্যুৎ সিস্টেম সংস্কারের লক্ষ্যে বিদ্যুৎ বিভাগ কর্তৃক গত ১আগস্ট, ২০২৪ তারিখে ৯ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। এছাড়া সমিতির কর্মকর্তা কর্মচারীদের পক্ষ থেকে উদ্ভূত সমস্যা সমাধানের পূর্ব পর্যন্ত বাপবিবো কর্তৃক সমিতির কর্মকর্তা কর্মচারীদের যেকোন ধরনের হয়রানিমূলক ব্যবস্থা গ্রহণ না করার জন্য বিদ্যুৎ বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে একাধিকবার আলোচনায় উপস্থাপন করা হয় এবং বিদ্যুৎ বিভাগ থেকে এ ধরনের কার্যক্রম না করার জন্য বাপবিবো-কে নির্দেশনা প্রদান করা হয়।

কিন্তু গভীর উদ্বেগের সাথে জানাতে হচ্ছে যে, সারাদেশের ছাত্র জনতা ঐক্যবদ্ধ হয়ে যখন বৈষম্যের বিরুদ্ধে স্বোচ্চার হয়ে স্বৈরাচার, দুর্নীতি ও বৈষম্যমুক্ত আধুনিক বাংলাদেশ বিনির্মাণে সচেষ্ট ঠিক তখনই বাপবিবো কর্তৃক সমিতির কর্মকর্তা কর্মচারীদের উপর স্বেচ্ছাচারী ও স্বৈরাচারী কার্যক্রমের মাধ্যমে শোষণ, নিপীড়ন অব্যাহত রাখা হয়েছে। দেশের বিদ্যমান পরিস্থিতিতে সবাই যখন ২য় স্বাধীনতার মাধ্যমে দেশ গঠনে ব্যস্ত তখন বিদ্যুৎ বিভাগের নির্দেশনা উপেক্ষা করে বাপবিবো কর্তৃক বিভিন্ন সমিতির কর্মকর্তাদের হয়রানীমূলক বদলি, বোর্ডের সহকারী প্রকৌশলী মাসুদ রানা (জয়পুরহাট) কর্তৃক সমিতির ডিজিএম প্রকৌশলী মোঃ বেলাল হোসেনকে প্রাণ নাশের হুমকিসহ অশালীন ভাষায় গালিগালাজ করা হয়। সেই সাথে হয়রানীমূলক বদলি আদেশ বাস্তবায়নের লক্ষ্যে সমিতির জিএম মহোদয়দেরকে বোর্ড কর্তৃক প্রচন্ড রকমের চাপ প্রয়োগ করা হচ্ছে। দেশের চলমান পরিস্থিতিতে সবাই যখন জান মালের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ঠিক তখনই বিদ্যুৎ সেক্টরকে অস্থিতিশীল পরিস্থিতির মধ্যে নিমজ্জিত করার হীন উদ্দেশ্যে বাপবিবো মরিয়া হয়ে উঠেছে।

এমতাবস্থায় পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা কর্মচারীদের পক্ষ থেকে ৬ দফা দাবি উপস্থাপন করা হলো।


সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close