ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

উত্তাল বঙ্গোপসাগর, ট্রলার থেকে পড়ে জেলে নিখোঁজ
প্রকাশ: বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০২৪, ২:৪৮ পিএম  (ভিজিট : ২৫৮)
বরগুনার পাথরঘাটা থেকে ২০০ কিলোমিটার দক্ষিণ বঙ্গোপসাগরে বৈরী আবহাওয়ার কবলে পরে ট্রলার থেকে ছিটকে শাহজাহান (৬০) নামে এক জেলে নিখোঁজ হওয়ার ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (১ আগস্ট) বেলা বারোটার দিকে বিষয়টি নিশ্চিত বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী। এর আগে গত ২৯ জুলাই গভীর বঙ্গোপসাগরের নিখোঁজ হয় জেলে শাহজাহান।

নিখোঁজ শাহজাহান পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়নের ছোট পাথরঘাটা গ্রামের লাল শরীফের ছেলে। তিনি প্রায় ত্রিশ বছর ধরে জেলে পেশায় জড়িত। শাহজাহান পাথরঘাটার কামাল হোসেনের মালিকানাধীন এফবি মায়ের দোয়া ট্রলারে মাছ শিকারে গিয়ে নিখোঁজ হন।

এফবি মায়ের দোয়া ট্রলারে মাঝি আরমান জানান, ৬৫ দিনের নিষেধাজ্ঞার পর গত ২৭ জুলাই পাথরঘাটা মৎস্য ঘাট থেকে বঙ্গোপসাগরে মাছ শিকারের জন্য রওয়ানা দেই। হঠাৎ আবহাওয়া খারাপ হওয়ায় ২৮ তারিখ শকিনা এলাকায় ট্রলার নোঙর করি। পরে ২৯ তারিখ পুনরায় সাগরে রওয়ানা দিয়ে ফেয়ারওয়েল বয়া থেকেও সাত ঘণ্টা দক্ষিণে গিয়ে বেলা চারটার দিকে জাল পাতার জন্য ঘন্টা বাজাই। এসময় ট্রলার ১২ মাঝিমাল্লাকে পাওয়া গেলেও শাহজাহানকে পাওয়া যায়নি। এরপর বিষয়টি আশেপাশের সকল মাছ ধরার ট্রলারে অবগত করি। তারাও ওয়্যারলেস এর মধ্যে জেলে নিখোঁজের বিষয়টি সবাইকে অবগত করে।

মাঝি আরমান জানান, 'ধারনা করা হচ্ছে সাগরের অতিরিক্ত তুফানে সকাল ১০ থেকে বিকেল চারটার কোন একসময় শাহজাহান সাগরে পরে গেছে। নিখোঁজ জেলে শাহজাহানের ছেলে জয়নাল জানান, আমার বাবার যদি হায়াত থাকে তাহলে যেন আল্লাহ ফিরিয়ে দেন। আর তা যদি না থাকে তবে যেন বাবার লাশটা অন্তত ফিরে পাই।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সাধারণ সম্পাদক মিজানুর রহমান মাসুম আকন জানান, নিখোঁজ জেলে সন্ধানের জন্য সাগরে থাকা সকল মাছ ধরার ট্রলার গুলোকে ওয়্যারলেস এর মাধ্যমে জানানো হয়েছে। বর্তমানে সাগর উত্তাল রয়েছে। ধারনা করা হচ্ছে নিখোঁজ শাহজাহান ভেসে ভারতের ভিতরে চলে গেছে।

দক্ষিণ স্টেশন কোষ্টগার্ড কমান্ডার লেফটেন্যান্ট শাকিল মেহবুব জানান, বৃহস্পতিবার ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরীর মাধ্যমে বিষয়টি জেনেছি। ঘটনা স্থল মোংলা জোনের আওতায়। বিষয়টি উর্ধ্বতন কর্মকর্তাদের জানান হয়েছে। সেখান থেকে সাগরে অবস্থানরত টহল টিমকে অবগত করা হয়েছে।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close