ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ব্যস্ততম জংশনে এখন সুনসান নীরবতা
১৩ দিনের বন্ধে সান্তাহার স্টেশনে ক্ষতি প্রায় ৩৫ লাখ টাকা
প্রকাশ: বুধবার, ৩১ জুলাই, ২০২৪, ৮:১১ পিএম  (ভিজিট : ২৪৮)
পশ্চিমাঞ্চলের বৃহত্তম জংশন স্টেশন সান্তাহার। ব্যস্ততম এই রেলওয়ে জংশন স্টেশনে বর্তমান সুনসান নীরবতা বিরাজ করছে। কোটা সংস্কার আন্দোলন ও চলমান কারফিউয়ের কারণে ট্রেন চলাচল বন্ধ থাকায় বগুড়ার আদমদীঘির সান্তাহার রেলওয়ে জংশন স্টেশনে প্রতিদিন প্রায় তিন লাখ টাকা করে আয় কমেছে। এতে ১৯ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত গত ১৩ দিনে যাত্রীবাহী ও মালবাহী ট্রেন বন্ধ থাকায় ৩৫ লাখ টাকার মতো আয় কমেছে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে।

সূত্রটি জানায়, পশ্চিমাঞ্চল রেলওয়ের এই বৃহত্তম সান্তাহার জংশন স্টেশন দিয়ে প্রতিদিন নওগাঁ, বগুড়া ও জয়পুরহাটসহ বিভিন্ন জেলার হাজারো মানুষ যাতায়াত করে থাকে। ত্রিমুখী রেলের সংযোগস্থল এ জংশন স্টেশনে ৪৬টির মতো ট্রেন চলাচল করে। এর মধ্যে আন্তঃনগর ৩৬টি, মেইল ও লোকাল ট্রেন ১০টি। এর বাইরে মালবাহী ও তেলবাহী ট্রেনও চলাচল করে।

বুধবার (৩১ জুলাই) বিকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, ট্রেন চলাচল বন্ধ থাকার কারণে রেলওয়ে সম্পদের নিরাপত্তার কথা মাথায় রেখে মূল গেট বন্ধ রাখা হয়েছে। ব্যস্ততম এই রেল স্টেশনের চারদিক বর্তমানে সুনসান নীরবতা।

এমন পরিস্থিতিতে বেশ দুর্ভোগে পড়েছেন ট্রেন যাত্রীরা। প্ল্যাটফরমের সব দোকানপাট বন্ধ, নেই কুলি ও শ্রমিকরা। বেকায়দায় রয়েছেন ছিন্নমূল মানুষেরা। তাদের মাথাগোঁজার একমাত্র জায়গা হারিয়ে কেউ স্টেশনের পাশের দোকানের চালের নিচে কেউবা খোলা আকাশের নিচেই রাত কাটিয়ে দিচ্ছেন।

সান্তাহার পৌর শহরের বাসিন্দা জাহাঙ্গীর আলম জানান, কম খরচে, দ্রুত সময়ে এবং কম ভোগান্তিতে বিভিন্ন গন্তব্যে মানুষ ট্রেনকে বেশি নিরাপদ মনে করেন। তাই ট্রেন চলাচল না করার কারণে সড়ক পথে ভেঙে ভেঙে দ্বিগুণ খরচে দৈনন্দিন কাজকর্মের জন্য লোকজনকে ছুটতে হচ্ছে ছোট ছোট যানবাহনে। ট্রেন চলাচল শুরু হলে খরচ ও ভোগান্তি দুটোই কমে যাবে।

সান্তাহার রেলওয়ে জংশন স্টেশনমাস্টার খাদিজা খাতুন বলেন, ‘ট্রেন চলাচল বন্ধ থাকায় সান্তাহার জংশনের আয় কমছে। প্রতিদিনের আয় সঠিকভাবে নিরূপণ করা যায় না। আয়ের পরিমাণ কম-বেশি হয়। তারপরও গড়ে দৈনিক তিন লাখের মতো আয় কমে গেছে। ট্রেন কবে নাগাদ চালু হবে এ ব্যাপারে এখনো কোনো নির্দেশনা পাওয়া যায়নি।’

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  সান্তাহার জংশন স্টেশন   আদমদীঘি-বগুড়া  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close