ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

মধুখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বেহাল দশা
২৮ বছরেও হয়নি নতুন ভবন, শিক্ষক বললেন ‘তদবিরের অভাব’
প্রকাশ: রবিবার, ২৮ জুলাই, ২০২৪, ৬:০৯ পিএম  (ভিজিট : ২৬২)
নারায়ণগঞ্জের রূপগঞ্জের ১০৭ নং মধুখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২৮ বছরেও হয়নি আধুনিক ভবন। প্রতিষ্ঠা লগ্নে ১৯৯৬ সালের ২টি কক্ষ আর পরবর্তীতে ইউনিয়ন পরিষদ ও ক্ষুদ্র মেরামত প্রকল্পের দুটি জরাজীর্ণ টেনশেড ভবনে সুযোগ-সুবিধা বঞ্চিত হওয়ায় দিনে দিনে কমে যাচ্ছে শিক্ষার্থী। ফলে বিদ্যালয়ের বেহাল দশায় সরকারি শিক্ষা বঞ্চিত হচ্ছে জনসাধারণের সন্তানরা। 

সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার রূপগঞ্জ সদর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের মধুখালী গ্রাম ও আশপাশের জনসাধারণের সন্তানদের জন্য একমাত্র সরকারি প্রাথমিক বিদ্যালয় হিসেবে রয়েছে ১০৭ নং মধুখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়। এর বর্তমান শিক্ষার্থী সংখ্যা মাত্র ৯২ জন। যাদের জন্য শিক্ষক রয়েছেন ৪ জন। এ বছর মাত্র ১২ জন পঞ্চম শ্রেণিতে পাঠদান করছে। 

বিদ্যালয় সূত্রে জানা যায়, ১৯৯৬ সালে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল মতিন চৌধুরীর হস্তক্ষেপে প্রথমবার এ গ্রামে মধুখালী কমিউনিটি প্রাথমিক বিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠা পায়। সে সময়ে সরকারিভাবে দু’কক্ষ বিশিষ্ট ছাঁদসহ পাকা ভবন করে দেয়া হয়। কিন্তু মাত্র ১৮ বছরেই এর ছাঁদ নষ্ট হয়ে গেলে ২০১৪ সালে টিন দিয়ে ওই দুটি কক্ষেই চলে পাঠদান। এরপর ২০১২ সালে ইউনিয়ন পরিষদের অর্থায়নে অফিস কক্ষ ও ক্ষুদ্র মেরামত প্রকল্পের আরও দু’কক্ষের টিনশেড ভবন করা হয়। এরমাঝে বর্তমান সাংসদ গোলাম দস্তগীর গাজী বীর প্রতিকের নজরে এলে তিনি বিদ্যালয়টিকে সরকারি করে দেন। পাশাপাশি এ উপজেলার ১১৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ১০৪টি সরাসরি প্রাথমিক বিদ্যালয়েই বিভিন্ন অর্থ বছরে ভবন করে দেয়া হয়েছে। যদিও গত ২৮ বছরের পুরনো এ বিদ্যালয়ে আধুনিক ও বহুতল ভবন না পাওয়াতে অভিভাবক ও শিক্ষার্থীরা এখানে পাঠদানে অনীহা প্রকাশ করছেন। তাই দিনে দিনে কমে যাচ্ছে শিক্ষার্থী। ভবন না পাওয়ায় স্থানীয়দের ক্ষোভের যেন শেষ নেই। 

মধুখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বশিরউদ্দিন বলেন, বিদ্যালয় প্রতিষ্ঠার শুরু থেকেই দায়িত্ব পালন করছি। ভবনের জন্যে দরখাস্ত দিলেও তদবিরের অভাবে ভবন পাইনা। অন্যরা নিয়ে যায়। এবার মাননীয় এমপি স্যার কথা দিয়েছেন। সবার আগে আমাদেরটা করে দিবেন। তাই আমরা আশাবাদী, আধুনিক বহুতল ভবন হলে বিদ্যালয়ে শিক্ষার্থী বাড়বে। পাশাপাশি শিক্ষার মানও বাড়বে। নিরাপত্তার অভাব রয়েছে বিদ্যালয়ে। নৈশ প্রহরী বা দপ্তরীর পদ শূন্য। তাই মালামাল চুরির ঘটনা ঘটে। গত রমজানের ঈদের ছুটিতে ছাঁদ থেকে পানির ট্যাং চুরি হয়ে গেছে। শিক্ষার্থীরা ভালো ভবন না পেয়ে কিন্ডারগার্টেনে ঝুঁকে যাচ্ছে। ফলে বেহাল এ বিদ্যালয়ের করুন দশা পরিবর্তন জরুরি।  

এ বিষয়ে জানতে চাইলে নারায়ণগঞ্জ জেলা ও রূপগঞ্জ উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি আব্দুর রহিম বলেন, বিদ্যালয়টিতে ভবন পাওয়া জরুরি। তাই এটা নিয়ে আমরা শিক্ষক সমিতির পক্ষেও চেষ্টা চালাচ্ছি। 

উপজেলা শিক্ষা কর্মকর্তা মাসুদ রানা বলেন, মধুখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন বিষয়ে জানলাম। খুবই দুঃখজনক ও জরাজীর্ণ পরিবেশ। এ ভবন পেতে ইতোমধ্যে অগ্রাধিকার ভিত্তিতে ডিউ লেটার দেয়া হয়েছে। আশা করি ভবন শীঘ্রই হবে। 

এ বিষয়ে জানতে চাইলে রূপগঞ্জ উপজেলা এলজিইডি প্রধান প্রকৌশলী মোরশেদ উল আল আমিন বলেন, কিছু বিদ্যালয়ে শিক্ষার্থী কম থাকলে ভবন পেতে সমস্যা হয়। হয়তো মধুখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একই সমস্যা রয়েছে। তবে এর ভবন বিষয়ে আমরা কাজ করছি। 

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  মধুখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়   রূপগঞ্জ   নারায়ণগঞ্জ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close