ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

দক্ষিণ কোরিয়াকে উত্তর কোরিয়া বলে পরিচয় করে দেয়ায় আইওসির ক্ষমাপ্রার্থনা
প্রকাশ: শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ৪:৫৬ পিএম  (ভিজিট : ২১৬)
প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়াকে উত্তর কোরিয়া হিসেবে ভুলবশত: পরিচয় করে দেয়ার ঘটনায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) ক্ষমাপ্রার্থনা করেছে।

ফরাসি রাজধানীতে শুক্রবার (২৬ জুলাই) আয়োজিত বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানে সিন নদীনে একের পর এক অংশগ্রহণকারী দেশগুলো বিভিন্ন আকারের জলযানে চড়ে মার্চপাস্টে অংশ নেয়। এসময় দক্ষিণ কোরিয়াকে বহনকারী জলযানটিকে যখন দেখানো হয় তখন তাদেরকে ধারাভাষ্যকার প্রথমে ফরাসি ভাষায় ও পরবর্তীতে ইংরেজীতে পরিচয় করিয়ে দেন। তাদেরকে ‘ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া’ হিসেবে পরচিয় করিয়ে দেয়া হয়। অথচ দক্ষিণ কোরিয়ান অফিসিয়াল নাম হচ্ছে রিপাবলিক অব কোরিয়া।

আইওসি অনিচ্ছাকৃত এই ভুলের জন্য কোরিয়ান ভাষায় এক্সে এক বিবৃতিতে বলেছে, ‘উদ্বোধনী অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ান দলকে পরিচয় করিয়ে দেবার সমায় অনাকাঙ্খিত এই ভুলের জন্য আমরা আন্তরিক ভাবে ক্ষমাপ্রার্থনা করছি।’

এমন ভুলের পর দক্ষিণ কোরিয়ার ক্রীড়া মন্ত্রণালয় এক বিবৃতিতে এ ব্যাপারে দু:খ প্রকাশ করে বলেছে, ‘২০২৪ প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে ঘোষণার সময় দক্ষিণ কোরিয়া দলকে উত্তর কোরিয়া দল হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে।’

বিষয়টি নিয়ে আইওসি প্রধান থমাস বাখের সাথে শনিবার (২৭ জুলাই) এক আলোচনায় বসার কথা রয়েছে ২০০৮ অলিম্পিক ভারোত্তোলন স্বর্ণপদক বিজয়ী ও দক্ষিণ কোরিয়ার উপ ক্রীড়ামন্ত্রী জ্যাং মিং-রানের।

একইসাথে এ ব্যপারে পররাষ্ট্র মন্ত্রণালয়কে ফরাসি মন্ত্রণালয়ের কাছে কঠোরভাবে প্রতিবাদ জানিয়ে বিবৃতি দেবারও আহবান জানিয়েছে দেশটির ক্রীড়া মন্ত্রণালায়।

প্রতিবাদের অংশ হিসেবে দক্ষিণ কোরিয়ার অলিম্পিক কমিটির প্যারিস অলিম্পিক আয়োজক কমিটি ও আইওসির সাথেও আলোচনার কথা রয়েছে।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close