ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

রাস্তার অভাবে দুর্ভোগে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা
প্রকাশ: শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪, ২:৩০ এএম  (ভিজিট : ২৩৮)
রাজশাহীর পুঠিয়া উপজেলার পুঠিয়া পৌর এলাকায় অবস্থিত পীরগাছা ও কাঁঠালবাড়িয়ায় মুসা খাঁ আশ্রয়ণ প্রকল্পে মোট ১১৭টি পরিবারের বসবাস। এখানকার বেশিরভাগ বাড়ি থেকেই বের হওয়ার রাস্তা না থাকায় একরকম ঘরবন্দি অবস্থায় থাকতে হচ্ছে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের। মাসের পর মাস ধরে চলছে এই অবস্থা। 

মুসা খাঁ আশ্রয়ণ প্রকল্পের সার্বিক বিষয়ে খোঁজখবর রাখার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। কথা হয় কমিটির সাধারণ সম্পাদক আশরাফুল ইসলামের সঙ্গে। এ সময় তিনি বলেন, রাস্তা ছাড়া আমরা অনেক কষ্টে বসবাস করছি এই আশ্রয়ণ প্রকল্পে। আমরা অনেকবারই আমাদের ওয়ার্ড কাউন্সিলরকে রাস্তার বিষয়ে অবগত করেছি। কাউন্সিলর আমাদের কাছ থেকে একটি লিখিত আবেদন চেয়েছিলেন। তার কথামতো আমরা লিখিত আবেদনও দিয়েছি। কিন্তু এখন পর্যন্ত তার কোনো সুফল পাচ্ছি না।

পৌরসভার ৬ নং ওয়ার্ডের কাউন্সিলর শফিকুল ইসলাম রুহুল বলেন, তারা আমার কাছে এখনো কোনো লিখিত অভিযোগ দেননি। আগে তারা যে জায়গা রাস্তা হিসেবে ব্যবহার করতেন সেগুলো আসলে ব্যক্তি মালিকানাধীন জমি। এ কারণে বিভিন্ন জায়গায় বাঁশের বেড়া দিয়ে রাস্তা বন্ধ করে রেখেছেন জমির মালিকরা। অনেকে আবার তাদের জমিতে ফসল চাষ শুরু করেছেন। এসব কারণে বর্তমানে মুসা খাঁ আশ্রয়ণ প্রকল্পে রাস্তা না থাকায় এখানকার বাসিন্দারা খুবই কষ্টে আছেন। এই আশ্রয়ণ প্রকল্পে নতুন করে একটি রাস্তা হওয়া খুবই দরকার। 

এ বিষয়ে জানার জন্য যোগাযোগ করা হলে পুঠিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূর হোসেন নির্ঝর বলেন, আমার কাছে এ ধরনের কোনো অভিযোগ এখনও আসেনি। যদি কোনো অভিযোগ পাই তাহলে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, বাড়ি থেকে একটু দূরেই পাকা রাস্তা থাকলেও বাড়ি থেকে বের হয়ে পাকা রাস্তায় ওঠার কোনো রাস্তা না থাকায় চরম দুর্ভোগে পড়েছেন আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা। এতদিন তারা রাস্তা হিসেবে যে অংশটুকু ব্যবহার করে আসছিলেন তা ছিল ব্যক্তি মালিকানাধীন সম্পত্তি। কিন্তু সেখানে এখন ফসল চাষ করছেন জমির মালিকরা। এ কারণে সেটি আর রাস্তা হিসেবে ব্যবহার করা সম্ভব হচ্ছে না। এছাড়া ব্যক্তিমালিকানাধীন সম্পত্তির মালিকরা তাদের জমি বাঁশ দিয়ে ঘিরে রেখেছেন। সবমিলিয়ে চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের। বিশেষ করে রাস্তা না থাকায় এই বর্ষা মৌসুমে খুব কষ্ট এবং দুর্ভোগের মধ্য দিয়ে সময় পার করতে হচ্ছে মুসা খাঁ আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের।

সরেজমিন দেখা যায়, আশ্রয়ণ প্রকল্পটি লম্বায় দীর্ঘ এক কিলোমিটার এলাকাজুড়ে অবস্থিত। আশ্রয়ণ প্রকল্পের একেবারে শেষপ্রান্তে রয়েছে পাকা রাস্তা। কিন্তু সেই পাকা রাস্তায় ওঠার জন্য নেই কোনো রাস্তা। এতে চরম দুর্ভোগে পড়েছেন আশ্রয়ণ প্রকল্পে বসবাসকারীরা। সরকারি জমিতে রাস্তা হওয়ার কথা থাকলেও কোনো এক অজানা কারণে তা হচ্ছে না। এমনকি রাস্তার জন্য জায়গা নির্ধারণও করা হয়েছে। কিন্তু এরপর আর কোনো অগ্রগতি নেই। স্থানীয়রা বলছেন, সরকারি জমিতে রাস্তাটি করা হলে তারা অনেক উপকৃত হবেন। তাদের যাতায়াতের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে রাস্তাটি। তাদের ছেলেমেয়েরা স্বাভাবিকভাবে চলাচল করে স্কুল-কলেজে গিয়ে পড়াশোনা করে উচ্চতর ডিগ্রি অর্জন করে সুন্দর ও উজ্জ্বল ভবিষ্যৎ গড়তে পারবে। কিন্তু রাস্তার জন্য নির্ধারিত সরকারি জমি স্থানীয় প্রভাবশালীরা দখল করে ভোগ করছে।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close