ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বর্ষা ঘিরে তাড়াশে নৌকা বিক্রির ধুম
প্রকাশ: রবিবার, ১৪ জুলাই, ২০২৪, ৯:০৩ পিএম  (ভিজিট : ৩৯২)
অতিবৃষ্টি ও বন্যার পানিতে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার রাস্তাঘাট তলিয়ে বিলপাড়ে মানুষ পানিবন্দি হয়ে পড়ায় বেড়েছে নৌকার চাহিদা। পানি দ্রুত বৃদ্ধি পাওয়ায় নৌকার চাহিদাও বেড়েছে বেশ। 

জানা যায়, চলনবিল অধ্যাসিত তাড়াশ উপজেলায় বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় পানিবন্দি হয়ে পড়েছে বিভিন্ন এলাকার মানুষ। অনেক রাস্তাঘাট তলিয়ে গেছে। বসতঘরেও পানি ছুঁই ছুঁই। এছাড়া এ অঞ্চলের মানুষেরা পারাপার হওয়ার পাশাপাশি বর্ষা মৌসুমে হাতে তেমন কাজ না থাকায় মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। এ কারণে নৌকা কিনে মাছ ধরার কাজেও করেন। তাই নৌকা বিক্রিও বেড়েছে কয়েকগুণ। 

সরজমিনে দেখা যায়, উপজেলার প্রসিদ্ধ নওগাঁ, তাড়াশ বাজার, গুল্টা হাটে নৌকা ব্যবসায়ীরা ছোট বড় বিভিন্ন আকৃতির রঙের ও ঢঙের নৌকা নিয়ে হাজির হন। আকার ও কাঠের মান ভেদে একেকটি নৌকা বিক্রি হয় পাঁচ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকায়। তবে চাহিদা মোতাবেক আরও বড় নৌকাও সরবরাহ করা হয়ে থাকে এ হাট থেকে। সকাল থেকেই শুরু হয় নৌকা বিকিকিনির কাজ। বর্তমানে নদ-নদী ও খালে-বিলে পানি বৃদ্ধির কারণে ক্রেতারা হুমড়ি খেয়ে পড়ছে নৌকা কিনতে। এলাকার ক্রেতারা এই হাট থেকে নৌকা কিনে নিয়ে যান। হঠাৎ পানি বৃদ্ধির কারণে এবং চাহিদা মোতাবেক নৌকা সরবরাহ না থাকায় বর্তমানে নৌকার দাম কিছুটা বেশি বলে জানান বিক্রেতারা।

নৌকা বিক্রেতা শাহ আলম বলেন, ভালো কাঠের নৌকা পাওয়া যায়। বিভিন্ন এলাকা থেকে নৌকা কিনে নিয়ে যায়। এখন বর্ষাকাল। নৌকার চাহিদা বেড়েছে। এখন বর্ষা মৌসুম। আমাদের দিনরাত পরিশ্রম করতে হয়। নৌকার চাহিদা বেড়ে যাওয়ায় আমাদের কাজ বেড়ে গেছে।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  নৌকা বিক্রির ধুম   তাড়াশ-সিরাজগঞ্জ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close