ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

রাষ্ট্রপতি বরাবর জেলা প্রশাসককে চট্টগ্রামের শিক্ষার্থীদের স্মারকলিপি
প্রকাশ: রবিবার, ১৪ জুলাই, ২০২৪, ৬:৫৪ পিএম  (ভিজিট : ৪২০)
কোটা বৈষম্য নিরসন করে সংসদে আইন পাসের লক্ষ্যে জরুরি অধিবেশন আহ্বান ও ২৪ ঘণ্টার মধ্যে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে গণ-পদযাত্রা শেষে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি জমা দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ (চবি) চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

রোববার (১৪ জুলাই) দুপুরে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবদুল মালেকের কাছে এ স্মারকলিপি প্রদান করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা গণ-পদযাত্রার অংশ হিসেবে নগরীর ষোলশহর স্টেশন থেকে শুরু করে ২ নং গেট, জিইসি, লালখান বাজার, টাইগারপাস ও নিউমার্কেট এলাকা হয়ে প্রায় পাঁচ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে যায় এবং দুপুর ১টার দিকে শিক্ষার্থীদের ১০ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধি দল চট্টগ্রাম জেলা প্রশাসক বরাবর স্মারক লিপি প্রদান করে।

জেলা প্রশাসকের সাথে সাক্ষাৎ ও স্মারকলিপি প্রদান শেষে কোটা আন্দোলনের চবি শাখার সমন্বয়ক রাসেল আহমেদ জানান, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী আজকে চট্টগ্রাম জেলা প্রশাসকের নিকট আমরা স্মারকলিপি প্রদান করেছি। তারা মহামান্য রাষ্ট্রপতির নিকট আমাদের আহ্বানটি পৌঁছে দিবেন বলে আশ্বস্ত করেছেন। আমরা আশা করছি মহামান্য রাষ্ট্রপতি আমাদের যৌক্তিক দাবিটা মেনে নিয়ে পড়ার টেবিলে ফেরাবেন।

স্মারকলিপি গ্রহণ শেষে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল মালেক বলেন, ‘ছাত্ররা রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদানের জন্য আমাদের কাছে জমা দিয়েছে। আমরা রাষ্ট্রপতির কাছে এই স্মারকলিপি পৌঁছে দিব।’

শিক্ষার্থীরা রাষ্ট্রপতি বরাবর স্মারকে উল্লেখ করেন, ‘জাতীয় সংসদে জরুরি অধিবেশন ডেকে সরকারি চাকরিতে সকল গ্রেডে কোটার যৌক্তিক সংস্কার করে বাধিত করবেন। হাইকোর্টের রায়ে বলা হয়েছে, সরকার চাইলে কোটা পরিবর্তন বা পরিবর্ধন করতে পারবে। ছাত্র সমাজ দীর্ঘ দিন যাবত ক্লাস ও পরীক্ষা বর্জন করে রাজ পথে ঝড়-বৃষ্টি-খরতাপকে উপেক্ষা করে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করে যাচ্ছে। অথচ সরকারের পক্ষ থেকে আমাদের দাবি মেনে নেওয়ার ব্যাপারে কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি। আমাদের কারণে জনদুর্ভোগ সৃষ্টি হোক আমরা তা  কখনোই চাইনা। আমরা দ্রুতই পড়ার টেবিলে ফিরে যেতে চাই। ছাত্র সমাজ আশা রাখে আগামী ২৪ ঘণ্টার মধ্যে জাতীয় সংসদে জরুরি অধিবেশন ডেকে সরকারি চাকরিতে সকল গ্রেডে কোটার যৌক্তিক সংস্কার করতে উদ্যোগ গ্রহণ করে বাধিত করবেন। অন্যথায় ছাত্র সমাজ নিজেদের অধিকার আদায়, বৈষম্যমুক্ত ও মেধাভিত্তিক বাংলাদেশ নির্মাণে সর্বাত্মক আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে বাধ্য হবে।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  কোটা সংস্কার আন্দোলন   শিক্ষার্থীদের স্মারকলিপি   চট্টগ্রাম  




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close