ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

কামারখন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স: ঝুঁকিপূর্ণ ভবনে চলছে চিকিৎসা
প্রকাশ: বুধবার, ১০ জুলাই, ২০২৪, ২:৪৭ এএম  (ভিজিট : ২৮০)
সিরাজগঞ্জের কামারখন্দে ৫০ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ঝুঁকিপূর্ণ ভবনে চলছে চিকিৎসাসেবা। এতে প্রায়ই ঘটছে ছোটোখাটো দুর্ঘটনা। বড় দুর্ঘটনার আতঙ্কে রোগীরা। তবে জোড়াতালি দিয়ে কিছুটা সংস্কার কাজ করলেও সেটি আরও ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

সম্প্রতি হাসপাতালে গিয়ে জানা যায়, ১৯৮১ সালে দ্বিতল বিশিষ্ট হাসপাতালের একটি ভবন নির্মাণ করা হয়। বেশ কয়েক বছর ধরে খসে পড়ছে ভবনের পলেস্তারা। তবে মাঝেমধ্যে এসব পলেস্তারা স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর সাময়িক সংস্কার করলেও তা টেকেনি বেশি দিন। এতে ব্যাপক ঝুঁকিতে রয়েছে রোগী ও হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা।

জানা যায়, গত কয়েক মাস আগে আলট্রাসনোগ্রাফি কক্ষে আলট্রাসনোগ্রাফি শেষে কিছু সময়ের জন্য বাইরে বের হন হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. সুমনুল হক। আবার কক্ষের ভেতরে প্রবেশ করতেই দেখেন মেঝেতে ভবনের বড় একটি পলেস্তারা খসে পড়েছে। এতে অল্পের জন্য রক্ষা পান ডা. সুমনুল হক। সেবার ক্ষতির হাত থেকে রক্ষা পায় আলট্রাসনোগ্রাফি মেশিনসহ অন্যান্য যন্ত্রাংশ।

সম্প্রতি হাসপাতালের পুরুষ ওয়ার্ডে একজন রোগীকে দেখতে স্বজনদের সঙ্গে যায় এক শিশু। এ সময় ভবন থেকে চলন্ত বৈদ্যুতিক পাখা খসে পড়ে তার ওপর, এতে তার চোখের পাশে গুরুতর আঘাত পায় শিশুটি। এ সময় অল্পের জন্য প্রাণে বেঁচে যায় ওই শিশুটি।

হাসপাতালে ভর্তি হওয়া রোগী জহুরা বেগম, ইদ্রিস আলী, শান্তা খানসহ আরও বেশ কয়েকজন জানান, হাসপাতালে আমরা ভর্তি হই চিকিৎসা নিতে। এখানে চিকিৎসা নিতে এসে যদি ভবনের পলেস্তারা খসে পড়ে অথবা ফ্যান খসে পড়ে রোগীসহ স্বজনদের মৃত্যু হয়, তা হলে এখানে ভর্তি থেকে চিকিৎসা না নেওয়াই ভালো।

সিরাজগঞ্জ স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের সহকারী প্রকৌশলী শাহীনুর রহমান জানান, কামারখন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দ্বিতল বিশিষ্ট প্রধান ভবনটি নির্মাণের ৫০ বছরের কাছাকাছি হয়ে গেছে। এতে ভবনটির শক্তি নেই বললেই চলে। আমরা আপাতত সংস্কার কাজ করছি। তবে এটিও বেশি দিন টিকবে না। এই হাসপাতালে ভবন পুনঃনির্মাণ খুব জরুরি। হাসপাতাল কর্তৃপক্ষ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দফতর বরাবর ভবন পুনঃনির্মাণের জন্য চাহিদা পাঠালে নতুন ভবনের বরাদ্দ আসতে পারে। তা ছাড়া আমরাও কামারখন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভবন পুনঃনির্মাণের জন্য চিঠি পাঠাব।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ ইব্রাহিম জানান, ভবনের পলেস্তারা খসে পড়ে রোগী ও হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীদের ঝুঁকি এড়াতে স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরে চিঠি দেওয়া হয়েছে। সেখানকার প্রকৌশলীরা এসে হাসপাতালের ভবন পরিদর্শন শেষে পুনঃনির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্মকর্তা বরাবর চাহিদা পাঠাবেন বলে জানিয়েছেন।


সময়ের আলো/আরএস




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close