ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

আলাদাভাবে মন্তব্য করার এখতিয়ার শিক্ষা মন্ত্রণালয়ের নেই : শিক্ষামন্ত্রী
প্রকাশ: মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪, ৮:৩৪ পিএম  (ভিজিট : ২৫৪)
পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আন্দোলনের বিষয়ে আলাদাভাবে কোনো মন্তব্য করার এখতিয়ার শিক্ষা মন্ত্রণালয়ের নেই বলে মনে করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, সরকারের সর্বজনীন সিদ্ধান্তের বিষয়ে আলাদাভাবে মন্তব্য করার এখতিয়ার শিক্ষা মন্ত্রণালয়ের বা শিক্ষামন্ত্রী হিসেবে তার নেই।

মঙ্গলবার (৯ জুলাই) বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ কর্মসূচি নিয়ে প্রজ্ঞাপন বাতিল করাসহ তিন দফা দাবিতে ১ জুলাই থেকে টানা সর্বাত্মক কর্মবিরতি পালন করছেন দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। এ কারণে বিশ্ববিদ্যালয়গুলোতে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

কোটা আন্দোলন প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, কিছু বিষয় রাজপথে সমাধান সম্ভব নয়। কোটা নিয়ে নির্দেশনা দ্রুত আসবে। বুধবার উচ্চ আদালতে এ সংক্রান্ত একটি শুনানি রয়েছে। আশা করছি, সেখানে সমাধানযোগ্য কোনো আদেশ আসতে পারে।

নতুন শিক্ষাক্রম নিয়ে তিনি বলেন, শুধুমাত্র জ্ঞানমুখী নয়, উদ্ভাবনী চিন্তায় রূপান্তর আনতেই নতুন শিক্ষা-কার্যক্রম তৈরি করা হয়েছে।

পরিবর্তন সবার জন্যই ভীতিকর উল্লেখ করে নওফেল বলেন, বিশেষ করে শহুরে অভিভাবকদের মধ্যে এই ভীতি কাজ করছে। তবে সার্বিক পরিবর্তন আনতে আগে এই মতাদর্শের পরিবর্তন প্রয়োজন।

আগামীতে ৩০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে প্রযুক্তিগত ক্লাসরুম গঠনের জন্য অর্থ দেওয়া হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, চলতি বছর শেষে প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানে একটি করে ডিজিটাল ডিভাইস পৌঁছে দেওয়া হবে।

সময়ের আলো/জেডআই




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close