ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

কোটা বিরোধী আন্দোলন: ঢাবিতে সমবেত হচ্ছেন শিক্ষার্থীরা
প্রকাশ: রবিবার, ৭ জুলাই, ২০২৪, ৩:৩৮ পিএম আপডেট: ০৭.০৭.২০২৪ ৪:০৯ পিএম  (ভিজিট : ২৬৯)
সরকারি চাকরিতে 'কোটা' পদ্ধতি পুনর্বহালের প্ৰতিবাদে পূর্বঘোষিত কর্মসূচী অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ(ডাকসু) ভবনের সামনে জড়ো হচ্ছেন বিশ্ববিদ্যালয়ের বিপুলসংখ্যক শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশী।

রোববার (৭ জুলাই) বিকেল ৩ টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ও বিভাগ থেকে শিক্ষার্থীরা  ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’- এর ব্যানারে ও নানান ধরনের ফেস্টুনসংবলিত মিছিল নিয়ে জড়ো হচ্ছেন। এখান থেকে তাদের বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগ অবরোধ করার কথা রয়েছে।

কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হয়ে শিক্ষার্থীরা ’১৮ এর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ১৮ এর পরিপত্র, বহাল করতে হবে’, সংবিধানের মূলকথা, সুযোগের সমতা’, ' সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে", 'কোটা না মেধা, মেধা মেধা' সহ নানা স্লোগান দেন।

'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন' এর মুখপাত্র নাহিদ হোসেন বলেন, আজকের মিছিলের রুট ডাকসু ভবন থেকে শুরু হয়ে মুহসিন হল, ভিসি চত্বর, টিএসসি হয়ে শাহবাগ পর্যন্ত যাবে। শনিবার বিকেল ৩ টা থেকে 'বাংলা ব্লকেড' কর্মসূচীর ডাক দিয়েছিলেন কোটা বিরোধী আন্দোলনকারীরা।

শিক্ষার্থীরা চার দফা দাবিতে এ আন্দোলন করছেন। দাবিগুলো হলো– ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখা; পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরির সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া (সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী ছাড়া); সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোয় মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া এবং দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।


সময়ের আলো/এএ/




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close