ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

নগর স্বাস্থ্যসেবায় অনিয়ম, ১১ জনকে অব্যাহতি
প্রকাশ: শনিবার, ৬ জুলাই, ২০২৪, ২:২৮ এএম  (ভিজিট : ২৬৪)
গাজীপুর সিটি করপোরেশনের আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্পের আওতাধীন নগর স্বাস্থ্যসেবায় নিয়োজিত ১১ কর্মকর্তা ও কর্মচারীকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। নগর স্বাস্থ্যসেবা কেন্দ্র ব্যাপক অনিয়ম ও পরীক্ষা-নিরীক্ষার টাকা ও নার্সদের বেতন আত্মসাৎসহ বিভিন্ন অভিযোগে গত মঙ্গলবার তাদের অব্যাহতি দেওয়া হয়। মহানগরী এলাকায় স্বাস্থ্যসেবা কার্যক্রমটি প্রগতি সমাজকল্যাণ প্রতিষ্ঠান ও পরিবার পরিকল্পনা সংস্থার (পিএসকেপি অ্যান্ড পিপিএস) নিয়ন্ত্রণে কাজ চালিয়ে আসছিল।

অব্যাহতিপ্রাপ্তরা হলেন-নগর স্বাস্থ্যসেবা প্রকল্প ব্যবস্থাপক ডা. বৃষ্টি কর্মকার, এমআইএস অ্যান্ড আইটি অফিসার মাহবুব আলম, ফ্যামিলি প্ল্যানিং কো-অডিনেটর ডা. ফৌজিয়া সুলতানা, গাইনি বিশেষজ্ঞ নাজমা আক্তার, মেসেঞ্জার কাম সিকিউরিটি গার্ড মো. হুমায়ূন ও বাইজিদ মিঞা, ফিল্ড সুপারভাইজার তাহমিনা আক্তার ওরফে সুমি, সার্ভিস প্রমোটর জুলেখা বেগম, ল্যাব টেকনিশিয়ান নাফিজা ইসলাম ওরফে নিপা, নার্স প্রতিভা বাগচি ও রেকসোনা বেগম। 

প্রগতি সমাজকল্যাণ প্রতিষ্ঠান ও পরিবার পরিকল্পনা সংস্থা (পিএসকেপি অ্যান্ড পিপিএস) প্রেসিডেন্ট নাসরিন হোসেনের গত ২৭ জুন স্বাক্ষরিত এক অব্যাহতি পত্রে বলা হয়, স্থানীয় সরকার বিভাগের অধীনে বাস্তবায়নাধীন ‘আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্প-২য় পর্যায়’ শীষর্ক প্রকল্পের আওতায় গাজীপুর সিটি করপোরেশন কর্ম এলাকায় ডা. বৃষ্টি কর্মকার নিয়োজিত। তার বিরুদ্ধে বিবিধ অর্থনৈতিক অনিয়ম পরিলক্ষিত হয়েছে। এর মধ্যে রয়েছে নগর মাতৃসদনের ল্যাব, সিজারিয়ান ডেলিভারি, আল্ট্রাসনো ও নগর স্বাস্থ্যকেন্দ্র-৩-এর আল্ট্রাসনোর রেভিনিউ থেকে প্রতি মাসে টাকা আত্মসাৎ। স্টাফদের ট্রেনিং দিয়ে টাকা নেওয়া। জন্মনিবন্ধনের জন্য যে সার্ভিস নেওয়া হয় সেখান থেকে টাকা আত্মসাৎ।

চুক্তিভিত্তিক যে ডাক্তার ও নার্স নেওয়া হয় তাদের বেতন উঠিয়ে পরিশোধ না করা। সময়মতো এবং নিয়মিত অফিস না করা। স্টাফদের সঙ্গে দুর্ব্যবহার ও পক্ষপাতমূলক আচরণ। নগর মাতৃসদনে ভুয়া রেড কার্ড তৈরি করা। এ ছাড়া এই প্রকল্পে নিয়োজিত অন্য কর্মীরা তাদের প্রতি অনাস্থাপত্র দিয়েছে। বিভিন্ন খাত থেকে বড় অঙ্কের টাকা আত্মসাৎ করার কারণে অব্যাহতি দেওয়া হলো।

এ ছাড়া অব্যাহতি পত্রে আরও উল্লেখ করা হয়, তাদের ৩১ জুলাই পর্যন্ত চাকরিতে বহাল রাখার পরিকল্পনা থাকলেও গত ২৪ জুন প্রকল্প অফিসে অপ্রীতিকর ঘটনা ঘটানোর কারণে ৩০ জুন থেকে অব্যাহতি দেওয়া হলো। পুনরায় কোনো প্রকার বিশৃঙ্খলা করার চেষ্টা করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়। পিএসকেপি অ্যান্ড পিপিএসের অডিট টিমের রিপোর্ট অনুসারে প্রায় ৫০ লাখ টাকা আত্মসাৎ করার প্রমাণ পাওয়া যায়। ডা. বৃষ্টি কর্মকারকে তা যথাযথভাবে বুঝিয়ে দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়। অন্যান্য চাকরিচ্যুতের পত্রেও একই ধরনের অভিযোগের কথা উল্লেখ করা হয়। 

মহানগরীর বড়বাড়ী নগর স্বাস্থ্যকেন্দ্রের সাবেক ফিন্ড সুপারভাইজার সাখাওয়াত হোসেন বলেন, অব্যাহতি দেওয়া এসব কর্মকর্তার অনৈতিক কার্যকলাপের অভিযোগ করায় আমাদের সাতজনকে চাকরিচ্যুত করা হয়েছিল। আমাদের অভিযোগের ভিত্তিতে পৃথক দুটি তদন্ত কমিটিও গঠন করা হয়। সেই দুই তদন্ত কমিটিও আমাদের সাতজনের বিরুদ্ধে কোনো দোষ প্রমাণ করতে পারেনি। তাই আমাদের পুনর্বহাল করার দাবি জানাচ্ছি। এবার সত্যিকারের দোষীদের সাজা দেওয়া হয়েছে।

ওই সাতজন হলেন-মহানগরীর বড়বাড়ী নগর স্বাস্থ্যকেন্দ্রের ফিল্ড সুপারভাইজার সাখাওয়াত হোসেন, একই স্বাস্থ্যকেন্দ্রের মেসেঞ্জার কাম গার্ড আবদুল বারী, সালনা নগর স্বাস্থ্যকেন্দ্রের ল্যাব টেকনোলজিস্ট সোহেল রানা, একই স্বাস্থ্যকেন্দ্রের সার্ভিস প্রমোটর মিঠু রোজারিও, কাশিমপুর মোজারমিল স্বাস্থ্যকেন্দ্রের ফ্যামিলি ওয়েলফেয়ার অ্যাসিস্ট্যান্ট রিনা আরা খানম, কোনাবাড়ী নগর মাতৃসদন আয়া কেন্দ্রের ঝর্ণা বেগম ও একই স্বাস্থ্যকেন্দ্রের মেসেঞ্জার কাম গার্ড আবুল হোসেন।

নগর স্বাস্থ্যসেবা পরিচালনায় অনিয়মের বিষয়ে জনতে গাজীপুর সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা মোহাম্মদ রহমত উল্লাহর ফোনে একাধিকবার ফোন করলেও ধরেননি তিনি। পরে তার অফিসে গিয়েও তাকে পাওয়া যায়নি। 

গাজীপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব) এএসএম সফিউল আজম জানান, নগর স্বাস্থ্যসেবা প্রকল্পটি একটি এনজিওর মাধ্যমে পরিচালিত হয়ে আসছে। সেখানে তারাই জনবল নিয়োগ করে। তারাই তাদের চাকরি থেকে অব্যাহতি দিয়েছে।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close