ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

সরকারি বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা
কাদেরের সঙ্গে শিক্ষক নেতাদের বৈঠক হয়নি
টানা আন্দোলনের ঘোষণা জবির
প্রকাশ: শুক্রবার, ৫ জুলাই, ২০২৪, ৪:৫৮ এএম  (ভিজিট : ৩৭৪)
সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ কর্মসূচির প্রজ্ঞাপন বাতিলের দাবিতে টানা চার দিন ধরে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের একযোগে সর্বাত্মক কর্মবিরতিতে অচল হয়ে পড়েছে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়। এমন পরিস্থিতিতে শিক্ষক নেতাদের সঙ্গে বৃহস্পতিবার ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের যে বৈঠক হওয়ার কথা ছিল, তা স্থগিত করা হয়। কারণ হিসেবে ওবায়দুল কাদেরের রাষ্ট্রীয় কাজে ব্যস্ততার কথা জানানো হয়।

কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে দেড়টা পর্যন্ত কলাভবনের প্রধান ফটকের ভেতরে অবস্থান কর্মসূচি পালন করে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এদিকে প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে আন্দোলন জোরদার করার আহ্বান জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষক নেতারা।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে শিক্ষকদের বৈঠকের বিষয়ে ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া বলেন, ওবায়দুল কাদেরের সঙ্গে আজ আমাদের বৈঠকের কথা থাকলেও জরুরি কারণে তিনি আমাদের সঙ্গে যোগ দিতে পারেননি। আমরা নিশ্চিত যে, কোনো কোনো সরকারি কর্মকর্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মিথ্যা বা বানোয়াট তথ্য দিয়েছেন, তার সঙ্গে আমরা কথা বলতে পারলে সমস্যার সমাধান হবে।

তিনি আরও বলেন, আমরা এখানে নিজেদের অধিকারের জন্য নয়, ভবিষ্যৎ প্রজন্মের অধিকারের জন্য এসেছি। এ পেশাকে সার্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত করা হলে অনেকেই এ পেশায় আসার আগ্রহ হারাবেন, যা ভবিষ্যৎ প্রজন্মের জন্য হুমকি। আমরা ভবিষ্যৎ প্রজন্মকে এভাবে ধ্বংস হতে দিতে পারি না। এ সময় দাবি আদায় না হওয়া পর্যন্ত সর্বাত্মক কর্মবিরতি চলবে বলে ঘোষণা দেন তিনি।

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিম’ প্রজ্ঞাপন প্রত্যাহারসহ তিন দফা দাবিতে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক সমিতির মোর্চা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের ডাকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সর্বাত্মক কর্মবিরতি পালিত হচ্ছে। শিক্ষকদের পাশাপাশি কর্মবিরতি পালন করেছেন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরাও। কর্মকর্তা-কর্মচারীরদের কর্মবিরতির কারণে অচলাবস্থা দেখা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের দাফতরিক কার্যক্রমেও।

প্রত্যয় স্কিম নিয়ে ‘সুস্পষ্ট ব্যাখ্যা’ দেয় অর্থ মন্ত্রণালয়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ৬৫ বছরে অবসর সুবিধা, পদোন্নতির ক্ষেত্রে সার্ভিস প্রটেকশন ও পে প্রটেকশন সুবিধা, পিআরএল ছুটি বহালের কথা জানানো হয়। তবে অর্থ মন্ত্রণালয়ের দেওয়া ব্যাখ্যা প্রত্যাখ্যান করেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এর আগে সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রণালয়ে অর্থমন্ত্রীর অফিস কক্ষে তিনি বলেন, প্রত্যয় স্কিম নিয়ে শিক্ষকদের আন্দোলনের কোনো যুক্তি খুঁজে পাচ্ছি না।

এদিকে সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিমে পাবলিক বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্তি বাতিলের দাবিতে টানা চতুর্থ দিনের মতো সর্বাত্মক কর্মবিরতি পালন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারের সামনে শিক্ষক সমিতির নেতৃত্বে এ কর্মবিরতি পালন করা হয়। এ দিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেন তারা। এ সময় শিক্ষকরা ঐক্যবদ্ধ, আন্দোলন বৃথা যাবে না বলে আন্দোলনকে জোরদার করার আহ্বান জানিয়েছেন।

অবস্থান কর্মসূচিতে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান ও জ্যেষ্ঠ শিক্ষকরা বক্তব্য রাখেন। বক্তব্যে প্রত্যয় স্কিম প্রত্যাহার ছাড়াও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন এবং সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবি জানান তারা।

জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. শেখ মাশরিক হাসান বলেন, আজ শিক্ষকরা ঐক্যবদ্ধ। প্রত্যেক শিক্ষকই নিজ নিজ জায়গা থেকে টানা আন্দোলন চালিয়ে যাচ্ছেন। আশা করি আন্দোলন বৃথা যাবে না।
শিক্ষক সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মমিন উদ্দিন বলেন, আমরা শ্রেণিকক্ষে দ্রুত ফিরতে চাই। আমাদের কাজ আন্দোলন করা নয়। কিন্তু অধিকার আদায়ে টানা আন্দোলনে বাধ্য হচ্ছি। অবিলম্বে প্রত্যয় স্কিম বাতিল করে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন করতে হবে।

সময়ের আলো/আরএস/ 




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close