ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

কোটা আন্দোলনে ফুঁসে ওঠেছে চবি শিক্ষার্থীরা, মহাসড়ক অবরোধ
প্রকাশ: বুধবার, ৩ জুলাই, ২০২৪, ৭:৩৩ পিএম  (ভিজিট : ৪৫৮)
১ম ও ২য় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বৈষম্যে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়ক অবরোধ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। বুধবার (৩ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর গেটে এসে মহাসড়ক অবরোধ করেন তারা এবং এ তা চলে দুপুর দেড়টা পর্যন্ত।

ঘণ্টাব্যাপী শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধের ফলে সড়কজুড়ে যানজট সৃষ্টি হয়। তবে কোনো সহিংসতায় জড়ায়নি আন্দোলনরত শিক্ষার্থীরা এবং সড়কে কোনো এম্বুলেন্স আটকায়নি তারা।

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে ‘বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন’-এর ব্যানারে এ সমাবেশে যুক্ত হয়ে সাধারণ শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করে ‘মেধাবীদের কান্না, আর না, আর না, সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে, বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই, কোটা প্রথার বিরুদ্ধে-লড়াই হবে একসাথে’ ইত্যাদি স্লোগানে মুখরিত করে তুলে রাজপথ।

আন্দোলনে অংশগ্রহণকারী দর্শন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. রাসেল আহমেদ বলেন, কোটার বিরুদ্ধে যে অহিংস আন্দোলনে আমরা নেমেছি তা সফল না হওয়া পর্যন্ত আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব। আমরা চাই বাংলাদেশ কোটা মুক্ত হোক মেধাবীদের মূল্যায়ন করা হোক।

তিনি আরও বলেন, আগামীকাল যদি হাইকোর্ট কোটা পুনর্বহালের পক্ষে রায় দেয় আমরা আরও কঠোর কর্মসূচি পালনে বাধ্য হবো।

আন্দোলনে শিক্ষার্থীরা ৪টি দাবি উত্থাপন করে। তাদের দাবিগুলো হলো-

১. ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে।

২. ২০১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে।

৩. সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে।

৪. দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

আন্দোলন শেষে শিক্ষার্থীরা জানান, বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে একই দাবিতে অবস্থান কর্মসূচি ও ছাত্র সমাবেশ করা হবে। দাবি আদায় না হলে পুনরায় মহাসড়ক অবরোধ করবেন তারা।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  কোটা বিরোধী আন্দোলন   মহাসড়ক অবরোধ-অচলাবস্থা   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close