ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বৃষ্টি হবে আরও ৩ দিন, ফিরছে তাপপ্রবাহ
প্রকাশ: বুধবার, ৩ জুলাই, ২০২৪, ৪:৫৪ এএম  (ভিজিট : ২৮৬)
চলমান বৃষ্টি টানা আরও তিন দিন থাকতে পারে। এরপর মাসজুড়েই কিছুটা বিরতি দিয়ে বৃষ্টি হবে। তা হবে কখনো থেমে থেমে, আবার কখনো অঝোর ধারায়। 

আবহাওয়া অফিস জানিয়েছে, এ মাসে দেশে বৃষ্টি হবে স্বাভাবিকের চেয়ে বেশি। আবার কোথাও ভারী বৃষ্টিতে বিভিন্ন স্থানে বন্যার পরিস্থিতি সৃষ্টি হতে পারে। আরও একটি নিম্নচাপও হবে এ মাসেই। আবার বৃষ্টির বিশ্রামে মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সব মিলিয়ে জুলাই মাসে স্বস্তিদায়ক আবহাওয়ার সম্ভাবনা খুবই কম।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, মৌসুমি বায়ু এখন বাংলাদেশের ওপর সক্রিয়। বিশেষ করে উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। এ কারণে দেশের বিভিন্ন অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত হতে পারে। তবে বর্তমানে যে বৃষ্টি হচ্ছে তা আগামী বৃহস্পতিবার পর্যন্ত থাকবে। এরপর আবার কিছুদিন বিশ্রামে চলে যেতে পারে।

গতকাল আবহাওয়া অফিসে চলতি মাসের আবহাওয়া পূর্বাভাস নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় পুরো জুলাই মাসের আবহাওয়া পরিস্থিতি বিশ্লেষণ করা হয়েছে। আবহাওয়া অধিদফতরের পরিচালক আজিজুর রহমান জানান, জুলাই মাসে মৌসুমি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা প্রচুর। আর এ ভারী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তরাঞ্চলসহ পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে বেশকিছু স্থানে অল্প থেকে মধ্যমেয়াদের বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। আবার দক্ষিণ-পূর্ব পার্বত্য অঞ্চলে বেশ কিছু স্থানে স্বল্পমেয়াদের আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। 

তিনি আরও জানান, এ মাসে বঙ্গোপসাগরে দুইটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। এ ছাড়াও বিছিন্নভাবে এক থেকে দুইটি মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে, যার মাত্রা হতে পারে ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। একইসঙ্গে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close