ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

হালদা নদীতে মিলল এবার ২০ কেজি ওজনের মৃত মা মাছ
প্রকাশ: রবিবার, ৩০ জুন, ২০২৪, ৩:৫১ পিএম  (ভিজিট : ৩৭৬)
দক্ষিণ এশিয়ার অন্যতম মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী থেকে এবার ২০ কেজি ওজনের একটি মৃত কাতলা মা মাছ উদ্ধার করা হয়েছে। এর আগে গত শুক্রবার সকালে নদীর হাটহাজারী অংশ থেকে দুটি মৃত কাতাল মাছ উদ্ধার করা হয়েছিলো।  

রোববার (৩০ জুন) সকাল ১১টার দিকে নদীর রাউজান অংশের পশ্চিম গুজরা ইউনিয়নের আজিমের ঘাট সংলগ্ন এলাকা থেকে স্থানীয়রা লোকজন মৃত কাতল মা মাছটি উদ্ধার করেন। যার আনুমানিক ওজন প্রায় ২০ কেজি হবে বলে জানান স্থানীয়রা।

সূত্রে জানা যায়, সকালের দিকে হালদা নদী পাড়ের স্থানীয়রা কাতলা মা মাছটিকে নদীর দক্ষিণ দিক থেকে জোয়ারের পানিতে ভেসে আসতে দেখেন তবে ভাটার কারণে সকাল ১১টার দিকে সেটি আজিমের ঘাট এলাকায় আটকা পড়ে যায়। পরে স্থানীয়রা সেটি উদ্ধার করেন। মাছটির শরীরে দাগ রয়েছে বলেও জানান উদ্ধারকারীরা।

সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লায়ন সাহাবুদ্দিন আরিফ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

রাউজান উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন জানান, একটি মৃত কাতল মা মাছ নদীতে ভেসে উঠার পর স্থানীয়রা উদ্ধার করেছে। তবে মাছটির মৃত্যুর কারণ সম্পর্কে এখনো কোনো তথ্য পাওয়া যায়নি। 

চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ জীববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান হালদা গবেষক ড. মো. শফিকুল ইসলাম জানান, ইদানিং হালদায় মনুষ্য সৃষ্ঠ ধ্বংসাত্মক কর্মকাণ্ড বেড়েই চলেছে যা হালদা জলজ বাস্তুতন্ত্রের জন্য অশনিসংকেত। 

হালদা গবেষক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া জানান, নদীর শাখা ও খালসমূহের দূষণের কারণে পরিবেশগত বিপর্যয় এর অন্যতম কারণ বলে মনে করি। তবে হালদা নদী রক্ষার বিষয়টি হালকাভাবে নেওয়ার সুযোগ নেই। এ বিপর্যয় রোধে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে দ্রুত একটি তদন্ত কমিটি গঠন করে কারণ উদ্‌ঘাটন করার প্রতি গুরুত্বারূপও করেন তিনি। 

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  হালদা নদী   মৃত মা মাছ উদ্ধার   হাটহাজারী-চট্টগ্রাম  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close