ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

চট্টগ্রাম বন্দরে ২০ ফুট কনটেইনার ভর্তি সিগারেট জব্দ
প্রকাশ: শুক্রবার, ২৮ জুন, ২০২৪, ৭:২৪ পিএম  (ভিজিট : ৩৬৪)
চট্টগ্রাম বন্দরে পানির ফিল্টার নামে মিথ্যা ঘোষণায় আমদানি করা ২০ ফুট দীর্ঘ কনটেইনার ভর্তি বিদেশি সিগারেটের একটি বড় চালান জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ ও শুল্ক গোয়েন্দা অধিদফতর। 

বৃহস্পতিবার (২৭ জুন) গভীর রাতে চট্টগ্রাম বন্দরে যৌথ অভিযান চালিয়ে ৫০ লাখ সিগারেট ভর্তি একটি কনটেইনার জব্দ করা হয়।

শুল্ক গোয়েন্দা বিভাগের যুগ্ম-পরিচালক মো. সাইফুর রহমান বলেন, আমদানির ঘোষণায় ছিল পানি বিশুদ্ধিকরণ যন্ত্র। কিন্তু মিথ্যা ঘোষণায় থাইল্যান্ড থেকে ৫০ লাখ সিগারেট ভর্তি কনটেইনার নিয়ে আসা হয় চট্টগ্রাম বন্দরে। ওই কনটেইনারে প্রায় ৫০ লাখ পিস মন্ড ব্র্যান্ডের সিগারেট পাওয়া গেছে। জব্দ এসব সিগারেটের দাম আনুমানিক পাঁচ কোটি টাকা।

তিনি বলেন, পানি বিশুদ্ধকরণ যন্ত্র আমদানিতে কর হার ২৫ শতাংশ। অন্যদিকে, সিগারেট আমদানিতে ৬০০-৬৫০ শতাংশ কর দিতে হয়। তাই আমদানিকারক সিগারেট আমদানিতে মিথ্যা ঘোষণার আশ্রয় নেন। যাতে বিপুল কর ফাঁকি দেয়া যায়।

শুল্ক গোয়েন্দা অধিদফতরের সংশ্লিষ্টরা জানান, বৃহস্পতিবার (২৭ জুন) সকালে একটি জাহাজে কনটেইনারটি চট্টগ্রাম বন্দরে আসে। জাহাজ থেকে নামানো ২০ ফুট দীর্ঘ কনটেইনারে মোট ১২ দশমিক ৫ টন পণ্য ভর্তি ছিল। এসব পণ্যের আমদানিকারক ঢাকার প্রতিষ্ঠান হামকো করপোরেশন লিমিটেড। ফিল্টারো নামে আনা হলেও গোপন সূত্রে খবর পাওয়া যায়, এতে বিদেশি সিগারেট এসেছে। এরপর কনটেইনার পরীক্ষা করে বিপুল সিগারেট জব্দ করা হয়। প্রায় পাঁচ কোটি টাকার সিগারেটগুলো পরবর্তীতে ধ্বংস করা হতে পারে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close