ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

এইচএসসি পরীক্ষা শুরু রোববার
বন্যার কারণে সিলেটে তিন বোর্ডের পরীক্ষা স্থগিত
প্রকাশ: বুধবার, ২৬ জুন, ২০২৪, ৭:০৩ পিএম  (ভিজিট : ৪৩০)
আগামী রোববার থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে। এবার ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। ২০২৪ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সকল বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এই পরীক্ষা হবে। বন্যা পরিস্থিতির কারণে সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা এইদিন শুরু হচ্ছে না।

আন্তঃশিক্ষা বোর্ড জানিয়েছে, আগামী ৮ জুলাই পর্যন্ত সিলেট বিভাগে সিলেট শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষাবোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত থাকবে। ৯ জুলাই থেকে যে পরীক্ষাগুলো হওয়ার কথা ছিল সেগুলো যথারীতি চলবে।

পরীক্ষা উপলক্ষে দেশের সব কোচিং সেন্টার ২৯ জুন থেকে বন্ধ থাকবে। আগামী ১১ আগস্ট পর্যন্ত অর্থাৎ পরীক্ষা চলাকালীন ৪৪ দিন বন্ধ থাকবে।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্রী বেশি। তবে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন আলিম ও কারিগরিতে ছাত্রীদের চেয়ে ছাত্রের সংখ্যা বেশি। এর মধ্যে কারিগরিতে ছাত্রীর সংখ্যা সবচেয়ে বেশি কম। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১১ লাখ ২৮ হাজারের বেশি। এর মধ্যে ছাত্রী ৫ লাখ ৯৪ হাজার ৬০১ জন। আর ছাত্র ৫ লাখ ৩৩ হাজার ৬৮০ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন আলিম পরীক্ষায় এবার মোট পরীক্ষার্থী ৮৮ হাজারের বেশি। এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ৫৯২ জন। আর ছাত্রী ৪০ হাজার ৪৮৪ জন। অন্যদিকে কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২ লাখ ৩৪ হাজার ৪৩৩ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ৬৯ হাজার ৯ জন। আর ছাত্রী ৬৫ হাজার ৪২৪ জন।

পরীক্ষাসূচি অনুযায়ী, ২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা ৩০ জুন শুরু হবে। প্রথম দিন বাংলা প্রথমপত্র পরীক্ষা হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে বেলা ১টা পর্যন্ত। লিখিত পরীক্ষা শেষ হবে আগামী ১১ আগস্ট। আর ব্যবহারিক পরীক্ষা ১২ থেকে ২১ আগস্টের মধ্যে শেষ করতে হবে।

সময়ের আলো/জেডআই




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close